• Home
  • »
  • News
  • »
  • off-beat
  • »
  • RAKSHA BANDHAN 2021 KNOW THE RARE COINCIDENCE HAPPENING AFTER 474 YEARS TC SR

Raksha Bandhan 2021: ৪৭৪ বছর পর রাখিবন্ধনের দিনে ঘটছে বিরল ঘটনা, অত্যন্ত শুভ এই যোগ

এই বছর রাখি বাঁধার (Raksha Bandhan) শুভ মুহূর্ত হল ২২ অগাস্ট  সকাল ০৬: ১৪ মিনিট থেকে শুরু করে সন্ধে ০৫: ৩৩ মিনিট পর্যন্ত।

এই বছর রাখি বাঁধার (Raksha Bandhan) শুভ মুহূর্ত হল ২২ অগাস্ট  সকাল ০৬: ১৪ মিনিট থেকে শুরু করে সন্ধে ০৫: ৩৩ মিনিট পর্যন্ত।

  • Share this:

#কলকাতা: হিন্দু ধর্ম অনুসারে রাখি বা রাখি বন্ধন ভাই ও বোনের ভালবাসার উৎসব বলেই জানা হয়। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী প্রতি বছর শ্রাবণ মাসের পূর্ণিমায় এই উৎসব পালিত হয়। বোনেরা এই দিন দাদা বা ভাইয়ের হাতের কব্জিতে রাখি বাঁধেন। তাঁদের বাধা মুক্ত দীর্ঘ জীবন ও সমৃদ্ধির প্রার্থনা করেন। দাদারা বোনেদের সুরক্ষা দেওয়ার প্রতিশ্রুতি দেন। দাদারা তাঁর বোন ও দিদিরা তাঁর ভাইয়ের জন্য উপহার দেওয়াব ব্যবস্থা করেন। এই দিনটিতে বাড়িতে ভালো খাওয়া দাওয়া, রাতে পার্টিও চলে। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী জুলাই বা অগাস্ট মাসের মধ্যেই পড়ে এই দিনটি।

এই বছরের রাখিবন্ধন উৎসব একটু বিরল। কারণ, শ্রাবণ মাসের পূর্ণিমা তিথি ২১ অগাস্ট শনিবার, সন্ধে ০৭:৩০ থেকে শুরু হয়ে পরের দিন ২২ অগাস্ট রবিবার, ০৫:৩৩-এ শেষ হবে। এর মানে দু’দিন থাকছে রাখি উৎসব। তবে বেশির ভাগ মানুষ ২২ অগাস্ট রবিবার এই দিনটিকে বিশেষ ভাবে উদযাপন করবে। এই বছর রাখি বাঁধার শুভ মুহূর্ত হল ২২ অগাস্ট সকাল ০৬: ১৪ মিনিট থেকে শুরু করে সন্ধে ০৫: ৩৩ মিনিট পর্যন্ত। শুভ মুহূর্তের মোট সময়কাল ১১ ঘণ্টা ১৮ মিনিট। এই বছর উৎসবটি শ্রাবণ পূর্ণিমা তিথির ধনিষ্ঠা নক্ষত্রে উদযাপিত হবে। এটি একটি বিরল ঘটনা। রাখি বাঁধর জন্য একটানা অনেকক্ষণ সময় পাওয়া যাবে এই বছর।

হিন্দু পঞ্জিকা মতে রাখিবন্ধন উৎসবে সূর্য, মঙ্গল ও বুধ একসঙ্গে সিংহ রাশিতে এসে মিলিত হবে। সিংহকে রাশিচক্রের কার্তা হিসেবেই ধরা হয়। মঙ্গলকে সিংহ রাশির বন্ধু গ্রহ হিসেবেই জানা হয়। রাশিচক্র ও গ্রহের এমন মিলনকে শুভ হিসেবে ধরা হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে ৪৭৪ বছর পর রাখিবন্ধনের দিন এমন ঘটনা ঘটল।

বৃহস্পতি ও চন্দ্রও এক সরলরেখায় অবস্থান করছে। ফলে রাখির দিনে গজকেশরী যোগ তৈরি হবে। এই যোগ মানুষের জীবনে ভাল ভাগ্য নিয়ে আসবে। গজকেশরী যোগ রাজকীয় সুখ-সমৃদ্ধি দিতে পারে। ফলে ভাল কিছু হওয়ার সম্ভাবনা থাকছে।

Published by:Simli Raha
First published: