Home /News /off-beat /
Optical Illusion: জানতে চান পরিচিতদের বুদ্ধির বহর কতটা? স্রেফ একবার তাকাতে বলুন জিগ-জ্যাগ লাইনের মাঝে

Optical Illusion: জানতে চান পরিচিতদের বুদ্ধির বহর কতটা? স্রেফ একবার তাকাতে বলুন জিগ-জ্যাগ লাইনের মাঝে

IQ Test Optical Illusion

IQ Test Optical Illusion

Optical Illusion: এখানে একটি জিগ-জ্যাগ লাইনের মধ্যে থাকা অপটিক্যাল ইলিউশনের ছবি দেওয়া হল, যেখান থেকে আমাদের একটি লুকানো ছবি খুঁজে বের করতে হবে।

  • Share this:

    #কলকাতা: সাইকোলজি বলছে, আমরা প্রাপ্তবয়স্ক হওয়ার পর জীবনের বিভিন্ন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে যেতে জীবনে নানা ঘটনার প্রভাব গ্রহণ করতে থাকি। তখন আমাদের মন একধরনের ফিল্টার ব্যবহার করে, তাতে শুধুমাত্র আমরা যা দেখতে চাই ঠিক সেই জিনিসগুলিই দেখতে পাই। অপটিক্যাল ইলিউশন হল এমন ধরনের বস্তু বা ছবি যা ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ দিয়ে দেখলে বিভিন্ন রকম অর্থ প্রকাশ করে এবং এতেই আমাদের আইকিউ পরিমাপ করা যায়। এই অপটিক্যাল ইলিউশনগুলি মনোবিশ্লেষণের একটি অংশ কারণ এগুলি আমাদের বুদ্ধিমত্তার পরিমাপের (IQ) উপরেও আলোকপাত করে (Optical Illusion)।

    একজন সাধারণ মানুষের মস্তিষ্ক প্রতিটি কোণ থেকে একই জিনিসের ভিন্ন উপলব্ধি লাভ করে,সহজ ভাবে বললে যে কোনও জিনিস বা চিত্রকে ভিন্নভাবে দেখতে পারে। এখানে একটি জিগ-জ্যাগ লাইনের মধ্যে থাকা অপটিক্যাল ইলিউশনের ছবি দেওয়া হল, যেখান থেকে আমাদের একটি লুকানো ছবি খুঁজে বের করতে হবে।

    চ্যালেঞ্জ হল জিগ-জ্যাগ লাইনের মধ্যে ছবিতে কী লুকিয়ে আছে তা খুঁজে বের করা, যা বলে দেবে আমাদের আইকিউ লেভেলের গড় পরিমাপ ঠিক আছে কি না। অনেকেই এটি অবিলম্বে খুঁজে পাবে ন,আবার অনেকেরই এই ছবিটি খুঁজে বের করতে সময় নিতে হবে।

    সঙ্কেত: জিগ-জ্যাগ লাইনওয়ালা ছবির ভিতরে একটি প্রাণী লুকিয়ে আছে

    যাঁরা জিগ-জ্যাগ লাইনের মধ্যে প্রাণীর ছবিটি ১০ সেকেন্ডের মধ্যে দেখতে পাবেন এর অর্থ হল তাঁদের গড় ইন্টেলিজেন্ট কোশেন্ট (IQ) স্বাভাবিক স্তরে রয়েছে। কারেন্ট বায়োলজিতে প্রকাশিত গবেষণা বলছে "উচ্চ আইকিউ সম্পন্ন ব্যক্তিরা যে কোনও কিছুতে সহজেই ফোকাস করতে সক্ষম হন এবং তাঁরা কম আইকিউযুক্ত সমকক্ষদের তুলনায় আরও সহজে গুরুত্বপূর্ণ তথ্য গ্রহণ ও অপ্রাসঙ্গিক তথ্য উপেক্ষা করতে সক্ষম হন।"

    এবার আসা যাক ছবিটির বিষয়ে। আমরা যদি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করি তবে খুব সহজেই জিগ-জ্যাগ লাইনের মধ্যে লুকানো পান্ডাটিকে দেখতে পারবো। তাহলে বোঝা গেল তো রঙ, আলো এবং প্যাটার্নের নির্দিষ্ট সংমিশ্রণ আমাদের মস্তিষ্কে ঠিক কীভাবে কাজ করে?

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: PM Modi, Supreme Court

    পরবর্তী খবর