• Home
  • »
  • News
  • »
  • off-beat
  • »
  • MASIK DURGA ASHTAMI 2021 KNOW DATE SHUBH MUHURAT PUJA VIDHI AND SIGNIFICANCE DD TC

Masik Durga Ashtami 2021: বড় কঠিন ব্রত মাসিক দুর্গাষ্টমী, বিধি মেনে পুজোয় হয় মনোবাঞ্ছা

Masik Durga Ashtami 2021: সর্ব মনোবাঞ্ছা পূরণে আজ এই পদ্ধতি মেনে পূজা করুন দেবী দুর্গার!

Masik Durga Ashtami 2021: জন্মতিথিতে কী ভাবে আরাধনা করলে ভক্তের প্রতি প্রসন্ন হবেন মহামায়া দুর্গতিহারিণী দেবী!

  • Share this:

#কলকাতা: অষ্টমী তিথিটি প্রকৃতপক্ষে দেবী দুর্গার (Goddess Durga) আরাধনার জন্য শাস্ত্রে সর্বাধিক পুণ্যদায়ক বলে নির্দেশ করা হয়েছে। হিন্দুধর্মে বিশেষ বিশেষ দেব বা দেবীর উপাসনার জন্য নির্দিষ্ট কিছু তিথি থাকে, বলা হয় যে এই সকল তিথিগুলো তাঁদের অতীব প্রিয়। যেমন সিদ্ধিদাতা গণেশের (Lord Ganesha) প্রিয় চতুর্থী তিথি, বিষ্ণুর (Lord Vishnu) প্রিয় একাদশী তিথি, শিবের (Lord Shiva) প্রিয় চতুর্দশী তিথি। তেমনই দেবী দুর্গার বিশেষ প্রিয় তিথিটি হল অষ্টমী। সেই জন্য চৈত্রে এবং শরতে যেমন নবরাত্রির সময়ে অষ্টমী তিথিটি মহাষ্টমী নামে পরিচিতি পেয়েছে, তেমনই রয়েছে প্রতি মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে মাসিক দুর্গাষ্টমী ব্রত (Masik Durga Ashtami) পালনের প্রথা। বলা হয়, এই শুক্লপক্ষের অষ্টমী তিথিতেই দেবতাদের সম্মিলিত তেজ পুঞ্জ থেকে কায়া ধারণ করেছিলেন দেবী।

আরও পড়ুন - Weather Update: প্রবল বৃষ্টিতে ভাসছে Midnapur, Nadia, বিপর্যস্ত  জনজীবন

চলতি বছরে মাসিক দুর্গাষ্টমীর পুণ্যলগ্ন: এই বছরে ভাদ্রমাসের এই মহা পুণ্যময় অষ্টমী তিথি শুরু হয়েছে ১৩ সেপ্টেম্বর দুপুর ৩টে ১১ মিনিটের পর থেকে, থাকবে ১৪ সেপ্টেম্বর দুপুর ১টা ০৯ মিনিট পর্যন্ত। অতএব, এই সময়ের মধ্যেই পূজা দিতে হবে দেবী দুর্গার। দেখে নেওয়া যাক জন্মতিথিতে কী ভাবে আরাধনা করলে ভক্তের প্রতি প্রসন্ন হবেন মহামায়া দুর্গতিহারিণী দেবী!

মাসিক দুর্গাষ্টমী পূজাবিধি: ১. সকালে স্নান সেরে শুদ্ধ হয়ে নিতে হবে। ২. এর পর দেবী দুর্গার ছবির সামনে একটি বড় প্রদীপ জ্বেলে দিতে হবে যাতে তা পুরো অষ্টমী তিথি জ্বলতে থাকে। ৩. দেবীকে নিবেদন করতে হবে গোলাপি বা লাল ফুল, কলা, নারকেল, মিষ্টান্ন। ৪. এই ব্রত উদযাপনের দিন বাড়ি থেকে কোথাও বেরোনো যাবে না। ৫. সম্ভব হলে নির্জলা উপবাস, অন্যথায় ফল খেয়ে থাকতে হবে। ৬. এই তিথিতে শ্রীশ্রীচণ্ডী পাঠ এবং শ্রবণ বিশেষ ফলদায়ক। ৭. শঙ্খ, ঘণ্টা সহযোগে সায়ংকালে দেবীর আরতি অবশ্য কর্তব্য।

Published by:Debalina Datta
First published: