Mahashivratri 2021: শিবগাথা অবলম্বনে ছোটপর্দার এই জনপ্রিয় ধারাবাহিকের নায়কদের মনে আছে কি?

Mahashivratri 2021: শিবগাথা অবলম্বনে ছোটপর্দার এই জনপ্রিয় ধারাবাহিকের নায়কদের মনে আছে কি?

Mahashivratri 2021: শিবগাথা অবলম্বনে ছোটপর্দার এই জনপ্রিয় ধারাবাহিকের নায়কদের মনে আছে কি?

মহাদেবকে নিয়ে বিভিন্ন জায়গায় বিভিন্ন কথা লেখা আছে৷ তার উপরে ভিত্তি করে সিনেমা, সিরিয়াল, গান, নাটকের সংখ্যা কম নয়।

  • Share this:

#মুম্বই: হিন্দু ও বৌদ্ধ, এই দুই মতেই শিব ঠাকুরে বিশ্বাস বহু মানুষের। ভোলানাথের ভক্ত তাই অগুণতি। শিবরাত্রি নিয়ে অনেকে প্রচলিত কথা রয়েছে। কেউ বলেন, এই দিন শিব-পার্বতীর বিয়ে হয়েছিল। আবার কেউ বলেন, এই দিন মহাদেব বিষ পান করে সৃষ্টিকে রক্ষা করেছিলেন। এই হাজার মতের মাঝেই আজকের দিন সকলের কাছে মহা পুণ্যতিথি।

মহাদেবকে নিয়ে বিভিন্ন জায়গায় বিভিন্ন কথা লেখা আছে, তার উপরে ভিত্তি করে সিনেমা, সিরিয়াল, গান, নাটকের সংখ্যা কম নয়। আজ এই বিশেষ দিনে দেখে নেওয়া যাক টেলিভিশনের পাঁচটি এমন শো, যা আজও মানুষের হৃদয়ে থেকে গিয়েছে।

ওম নমঃ শিবায় (Om Namah Shivay), ১৯৯৭- ১৯৯৯

এই অনুষ্ঠানটি সম্প্রচার হত দুরদর্শনে। DD ন্যাশনালে। পরিচালনার দায়িত্বে ছিলেন ধীরজ কুমার (Dheeraj Kumar)। পুরাণ, উপনিষদ ও রামায়ণে শিবের অধ্যাত্মবাদকে ফুটিয়ে তোলা হয়েছিল এতে। শিবের চরিত্রে অভিনয় করেছিলেন সময় জয় সিং (Samar Jai Singh)। পরে যশোধন রানাকে (Yashodhan Rana) এই চরিত্রে কাস্ট করা হয়। এই অনুষ্ঠানে ওপেনিং থিম সং তৈরি করেছিলেন পণ্ডিত যশরাজ (Pandit Yasraj)। সেই সময় অন্যান্য অনুষ্ঠানের মধ্যে এটি ছিল অন্যতম জনপ্রিয়।

দেবোঁ কে দেব... মহাদেব (Devon Ke Dev… Mahadev), ২০১১-২০১৪

অনেকেই বলেন, টেলিভিশনে এখনও পর্যন্ত মহাদেবকে নিয়ে হওয়া সব চেয়ে জনপ্রিয় শো দেবোঁ কে দেব মহাদেব। LifeOk চ্যানেলের এই সিরিয়ালে শিবের ভূমিকায় অভিনয় করেছিলেন মোহিত রায়না (Mohit Raina)। তাঁর অভিনয়ে এতটাই মুগ্ধ ছিল জনতা যে, পরে এই সিরিয়াল আবারও শুরু করার আর্জি জানান অনেকে। এতে সতীর চরিত্রে অভিনয় করেছিলেন মৌনি রায় (Mouni Roy)। পার্বতীর চরিত্রে দেখা গিয়েছিল সোনারিকা ভাদোরিয়া (Sonarika Bhadoria), পূজা বন্দ্যোপাধ্যায় (Puja Banerjee) ও সুহাসি গোরাদিয়া ধামী (Suhasi Goradia Dhami)-কে।

হর হর মহাদেব (Hara Hara Mahadeva), ২০১৬

শিব ও পার্বতীর পারিবারিক জীবন নিয়ে এই সিরিয়াল কন্নড় ভাষায় তৈরি হয়েছিল। স্টার সুবর্ণ চ্যানেলে সম্প্রচার হত ২০১৬ সালে। শিবের ভূমিকায় অভিনয় করেছিলেন বিনয় গৌড়া (Vinay Gowda)। এই সিরিয়ালে তেলুগু ও তামিল ডাবিংও পরে হয়।

ওম নমঃ শিবায় (Om Namah Shivay), ২০১৮

বাংলা ভাষায় স্টার জলসা চ্যানেলে এই সিরিয়াল শুরু হয় ২০১৮ সালে। শিবের ভূমিকায় অভিনয় করতে দেখা যায় গৌরব মণ্ডল (Gaurav Mondal)-কে। নেহা অমনদীপ (Neha Amandeep) ও শ্রীপর্ণা রায় (Sriparna Roy) সতী ও পার্বতীর ভূমিকায় ছিলেন। এই সিরিয়ালে থিম সং বানিয়েছিলেন জিৎ গঙ্গোপাধ্যায় (Jeet Ganguly)। গানটি গেয়েছিলেন নচিকেতা (Nachiketa)।

রামায়ণ (Ramayan), ১৯৮৭-১৯৮৮

ভারতীয় টেলিভিশন জগতে একটা অবিস্মরণীয় সৃষ্টি রামানন্দ সাগর (Ramanand Sagar)-এর রামায়ণ। এর পর অনেক রামায়ণ ধারাবাহিক টেলিভিশনে এলেও এই অনুষ্ঠান আজও ৮০-৯০ দশকের মানুষের মুখে মুখে ঘোরে। রামায়ণের ৭৮তম এপিসোডে শিবের একটি অংশ ছিল। যাতে শিবের ভূমিকায় দেখা গিয়েছিল বিজয় কবীশ (Vijay Kavish)-কে।

Published by:Subhapam Saha
First published: