Home /News /off-beat /
যখন খুশি রত্ন ধারণ নয়, নির্দিষ্ট সময় মানলে তবেই পাবেন সুফল

যখন খুশি রত্ন ধারণ নয়, নির্দিষ্ট সময় মানলে তবেই পাবেন সুফল

রত্ন ধারণে কোনও ভুল হলে হিতে বিপরীতও হতে পারে ৷ জ্যোতির্বিদগণ পঞ্চগব্য দ্বারা সিক্ত করে রত্ন ধারণ বা বহুক্ষেত্রে মাতৃ-মূর্তির চরণে স্পর্শ করে কিছু ফুলাদি দ্বারা মন্ত্রপাঠ করে রত্নটিকে শোধন বা সংস্কার করে রত্ন ধারণের উপদেশ দিয়ে থাকেন।

আরও পড়ুন...
  • Share this:

    #কলকাতা: রত্ন ধারণের বেশ কিছু নিয়মাবলী রয়েছে ৷ জ্যোতিষশাস্ত্র বলছে সঠিক নিয়মে গ্রহ-নক্ষত্র মেনে রত্ন ধারণ করলে ভাগ্য প্রসন্ন হতে পারে ৷ রত্ন ধারণে কোনও ভুল হলে হিতে বিপরীতও হতে পারে ৷ জ্যোতির্বিদগণ পঞ্চগব্য দ্বারা সিক্ত করে রত্ন ধারণ বা বহুক্ষেত্রে মাতৃ-মূর্তির চরণে স্পর্শ করে কিছু ফুলাদি দ্বারা মন্ত্রপাঠ করে রত্নটিকে শোধন বা সংস্কার করে রত্ন ধারণের উপদেশ দিয়ে থাকেন। এখন দেখে নেওয়া যাক রত্ন ধারণের সময়কাল – সাধারণত শয়ন একাদশী থেকে উত্থান একাদশী পর্যন্ত সময়টি বাদ দিয়ে রত্ন ধারণ করলে শুভ ফল লাভ সম্ভব। শুভকাল হল উত্তরায়ণ। অকাল হল দক্ষিণায়ন। শুভ যোগ, শুভ করণ, শুভ নক্ষত্র দেখে রত্ন ধারণ করলে শুভ প্রাপ্তি ঘটবে। এছাড়া পুষ্যা, অশ্লেষা, হস্তা, মঘা, অনুরাধা, ধনিষ্ঠা, মৃগশিরা, উত্তরাষাঢ়া, উত্তর ভাদ্রপদ, উত্তর ফাল্গুনী, রোহিণী, চিত্রা নক্ষত্র বাদ দিয়ে এবং শুক্লা চতুর্থী, নবমী, চতুর্দশী বাদ দিয়ে যে কোনও তিথিতে শুভ যোগে রত্ন ধারণ করলে শুভ ফল পাওয়া যায়। অমৃতযোগ ও মাহেন্দ্র যোগে রত্ন ধারণে সুফল আসে।

    আরও পড়ুন: মানুষের জীবনে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে গেরুয়া রং

    আবার মহিলারা অশ্বিনী, স্বাতী ও রেবতী নক্ষত্রে রত্ন ধারণে নিজের বা স্বামীর মঙ্গলার্থে শুভ ফল প্রাপ্ত হয়। ১। মাণিক্য বা চুনি ধারণের শ্রেষ্ঠ সময় রবিবার, সপ্তমী তিথি, সংক্রান্তির দিন। ২। চন্দ্র রত্ন, মুক্তা বা শঙ্খ বা মুনস্টোন ধারণের সময় সোমবার প্রাতে বারবেলা বাদ দিয়ে, পূর্ণিমা তিথিতে। ৩। প্রবাল ধারণের সময় ভোরবেলা সূর্য ওঠার মুহূর্তে মঙ্গলবার। ৪। পান্না বা মরকত মণি ধারণের সময় বুধবার প্রাতে বারবেলাদি ত্যাগ করে। ৫। পুষ্পরাগ বা পোখরাজ বৃহস্পতিবার বারবেলাদি ত্যাগ করে প্রাতঃকালে ধারণ করা শুভ। ৬। হীরক ধারণের সময় শুক্রবার গোধূলি লগ্নে। ৭। নীলা ধারণের সময় শনিবার বা অমাবস্যায়। ৮। গোমেদ ধারণ করা উচিত শনিবার বা অমাবস্যার শেষ ভাগে। ৯। ক্যাটস-আই ধারণের সময় শনিবার বা চতুর্দশীর শেষ ভাগে।

    First published:

    Tags: Astrology, Gemstone, TIME

    পরবর্তী খবর