Home /News /off-beat /
Durga Puja 2021: এ বছর কিসে আগমন মা দুর্গার, কিসেই বা বিসর্জন? দু’টিই মহা বিপর্যয়ের কারণ

Durga Puja 2021: এ বছর কিসে আগমন মা দুর্গার, কিসেই বা বিসর্জন? দু’টিই মহা বিপর্যয়ের কারণ

পুজো এগিয়ে আসছে ক্রমশই । আর মাত্র ৯৭ দিন বাকি পুজোর । যদি মা দুর্গার কোনও বছর একই বাহনে আগমন আর গমন ঘটে তবে আগামী বছরটা খুবই খারাপ বলে মনে করা হয়।

  • Share this:

    #কলকাতা: আপামর বাঙালির মনে আজ একটাই প্রশ্ন । এই করোনার আবহে দুর্গা পুজো আদৌ হবে তো? হাজারো দোলাচল মনের মধ্যে ভিড় করে আসছে । তাহলে কী আবারও গত বছরের মতোই জাঁকজমক বিহীন পুজো দেখবে বাঙালি? সত্যিই বাঙালির শ্রেষ্ঠ উৎসব এ বছরও নমোঃ নমোঃ করেই সাড়া হবে? এখনই অবশ্য উত্তর জানা নেই কারও ।

    এই দুশ্চিন্তার মধ্যেই দিনগুলো একে একে চলে যাচ্ছে । পুজো এগিয়ে আসছে ক্রমশই । আর মাত্র ৯৭ দিন বাকি পুজোর । এ বছরের পুজো কেমন হবে, তার ধারণা এখনও মানুষের মনে স্পষ্ট নয় । তবু পুজো জাঁকজমক করে হোক বা নাই হোক, মা তো সময় মেনেই আসবেন । তিথি মেনেই হবে তাঁর আগমন ও গমন । সপ্তমীর দিন দেবীর আগমন ঘটে, আর দশমীর দিন দেবীর বিসর্জন বা বিদায়। দেবীর যাতায়াতের জন্য রয়েছে বিশেষ কিছু যান । কখনও মা আসেন গজে, কখনও ঘোটকে বা ঘোড়ায়, কখনও বা দোলায়, কখনও নৌকায়...আবার বিদায় নেওয়ার জন্যও একই যান গুলি রয়েছে ।

    এর মধ্যে গজে আগমন সবচেয়ে শুভ । সুজলা, সুফলা হয় ধরণী, সুখে-সমৃদ্ধিতে ভরে ওঠে পৃথিবী । নৌকায় আসা মানেই বন্যা । তবে ভাল ফসলের ইঙ্গিতও দেয় । শাস্ত্র মতে, দেবী দূর্গার গমনাগমন 'ঘটক'-এ হলে চরম বিশৃঙ্খলা এবং ক্ষয়ক্ষতি দেখা দেয় মর্তে৷ এক কথায় একে বলা হয়ে থাকে "ছত্রভঙ্গন্তরঙ্গমে"৷ "দোলাং মড়কাং ভবেৎ" অর্থাৎ দোলায় গমনের ফল 'মড়ক'। দেবী দুর্গা যদি দোলায় চড়ে গমনাগমন করেন তার ফল মর্ত্যে বহু মৄত্যু ৷ এই বহু মৃত্যু হতে পারে প্রাকৃতিক দুর্যোগের কারণে কিংবা যুদ্ধ হানাহানির কারণে।

    মা এ বার আসছেন দোলায়। দোলা হল মড়কের প্রতীক। মহামারীর চিহ্ন। আবার ফিরছেন নৌকায়। নৌকা হল বন‍্যার প্রতীক। যদি মা দুর্গার কোনও বছর একই বাহনে আগমন আর গমন ঘটে তবে আগামী বছরটা খুবই খারাপ বলে মনে করা হয়। গত বছর দেবীর আগমন আর গমন দুটোই ঘোড়ায় ঘটেছিল। আর তারপর এ বছর করোনা মহামারী।

    Published by:Simli Raha
    First published:

    Tags: Durga Puja 2021

    পরবর্তী খবর