Home /News /off-beat /
Dream of living abroad: বিদেশে থাকার সাধ? এই সব দেশে নাগরিকত্ব নিলে পাবেন টাকা, সঙ্গে সুযোগ-সুবিধা

Dream of living abroad: বিদেশে থাকার সাধ? এই সব দেশে নাগরিকত্ব নিলে পাবেন টাকা, সঙ্গে সুযোগ-সুবিধা

Dream of living abroad: শুনতে অদ্ভুত লাগলেও সত্যি। এমন কিছু দেশ রয়েছে যেখানে নাগরিকত্ব নিলে কোনও টাকা তো দিতেই হয় না, উল্টে প্রচুর অর্থ পাওয়া যায়।

  • Share this:

#নয়াদিল্লি: বহু মানুষেরই বিদেশ ভ্রমণের সাধ থাকে। কেউ কেউ আবার বিদেশে বসবাস করার স্বপ্নও দেখেন। কেউ বা বিদেশে স্বপ্নের কোনও জায়গায় নাগরিকত্ব পাওয়ার জন্য উৎসাহী।

তবে অন্য দেশে নাগরিকত্ব পেতে হলে এবং স্থায়ী ভাবে বসবাস করতে হলে আমাদের বহু কাঠখড় পোড়াতে হয়! টাকাও লাগে প্রচুর! কিন্তু আবার বিশ্বে এমন কিছু কিছু দেশ রয়েছে, যেখানে নাগরিকত্ব নিলে দারুণ আকর্ষণীয় সুযোগ-সুবিধাও পাওয়া যায়।

আরও পড়ুন- You Tube Earnings: ভারতে বড়লোক হওয়ার সহজ পথ কী! জানা না থাকলে চট করে দেখে নিন

হ্যাঁ! শুনতে একটু অদ্ভুত লাগলেও এটা সত্যি যে এমনও কিছু দেশ রয়েছে, যেখানে নাগরিকত্ব নিলে কোনও টাকা তো দিতেই হয় না, উল্টে নাগরিকদের উন্নত জীবনযাপনের জন্য প্রচুর পরিমাণে অর্থ দেওয়া হয়।

শুধু তা-ই নয়, টাকার পাশাপাশি নানা ধরনের সুযোগ-সুবিধাও দেওয়া হয় এই সব দেশে। তাই দেখে নেওয়া যাক, কোন কোন দেশ এমন সুযোগ-সুবিধা দিচ্ছে।

সুইৎজারল্যান্ডের ছবির মতো সাজানো সুন্দর শহর আলবিনেন (Albinen)। এই শহরে মানুষকে বসতি স্থাপনের জন্য আহ্বান জানানো হয়েছে। এমনকী জনসংখ্যা বাড়ানোর জন্য আলবিনেন শহরে নাগরিকদের অর্থ সাহায্য-সহ অন্যান্য সুবিধাও দিয়ে থাকেন কর্তৃপক্ষ।

শর্ত একটাই যে, এখানে নাগরিকদের অন্তত ১০ বছর থাকতে হবে।আলবিনেন-এর পাশাপাশি রয়েছে সিসিলি (Sicily)-র দুটি শহর - সাম্বুকা ডি সিসিলিয়া (Sambuca di Sicilia) এবং ট্রোইনা (Troina)-তে মানুষের বসতি বাড়াতে স্বল্প মূল্যে বাড়ি বিক্রি করা হয়।

এখানে বাড়ি পাওয়া যায় মাত্র ১ ইউরোয়। বিনিময়ে বসবাসকারীকে তিন বছরের মধ্যে বাড়িটি সংস্কার করতে হবে।

সম্প্রতি আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ প্রজেক্ট আয়ারল্যান্ডে শুরু হয়েছে। এখানে ২০২০ সালে ব্যবসা শুরু করার জন্য নাগরিকদের প্রায় ১২০ মিলিয়ন ইউরো দেওয়াও হয়েছে।

আবেদন করার জন্য নাগরিকদের আইরিশ হতে হবে, এমন কোনও নিয়ম নেই। বরং নাগরিকদের শুধুমাত্র আয়ারল্যান্ডে (Ireland) নিজেদের ব্যবসার রেজিস্ট্রেশন করাতে হবে।

তালিকায় এর পরের স্থানেই রয়েছে উত্তর স্পেনের পার্বত্য অঞ্চলের একটি ছোট গ্রাম পোঙ্গা (Ponga)। এখানে বসতি স্থাপনের জন্য তরুণ দম্পতিদের নিয়ে বেশ কিছু উদ্যোগ শুরু করা হয়েছে।

তরুণ দম্পতিরা সেখানে যাওয়ার জন্য প্রায় ৩,৬০০ ডলার পাবেন। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ৩,০০,০০০ টাকা।

ক্যান্ডেলা (Candela) হল ইতালির দক্ষিণ-পূর্ব অঞ্চলে অবস্থিত একটি ছোট্ট গ্রাম। এখানে বসতি স্থাপনের জন্য নাগরিকদের যথেষ্ট পরিমাণ অর্থ প্রদান করা হয়। এখানে যুবকদের প্রায় ৭৫,০০০ টাকা এবং তরুণ দম্পতিদের ১,০০,০০০ টাকারও বেশি অর্থ প্রদান করা হয়।

আরও পড়ুন- Viral || বৃষ্টিতে ভিজছিলেন বৃদ্ধা, বাঁচাতে যা করলেন যুবক... তুমুল গতিতে ভাইরাল হল ছবি

গ্রিসের অ্যান্টিকিথেরা (Antikythera)-র মতো জায়গার সৌন্দর্য ভাষায় প্রকাশ করা যায় না। এখানকার জনসংখ্যা মাত্র ২০। এই স্থানে বসতি গড়ার জন্য মানুষকে অর্থ প্রদান করা হয়। যাঁরা এই প্রোজেক্টের জন্য নির্বাচিত হন, তাঁদের প্রথম তিন বছর জমি, বাড়ি এবং মাসে মাসে ৪৫,০০০ টাকা স্টাইপেন্ড দেওয়া হয়।

Published by:Suman Majumder
First published:

Tags: Country

পরবর্তী খবর