• Home
  • »
  • News
  • »
  • off-beat
  • »
  • AMBUBACHI 2021 KAMAKHYA TEMPLE ASSAM CLOSES FOR AMBUBACHI FESTIVITIES CANCELLED SANJ

Ambubachi 2021: কাম্যাখ্যায় শুরু হল অম্বুবাচী উৎসব, কবে খুলবে মন্দিরের দরজা? জানুন নির্ঘণ্ট

কাম্যাখ্যায় শুরু অম্বুবাচী নিজস্ব চিত্র

অসমের গুয়াহাটিতে (Guwahati, Assam) শুরু হয়েছে তিনদিনের এই উৎসব। নির্দিষ্ট নির্ঘন্ট মেনে বন্ধ করে দেওয়া হয়েছে কামাখ্যা (Kamakhya) মন্দিরের প্রধান ফটক।

  • Share this:

    #গুয়াহাটি : সনাতন হিন্দু ধর্মের একটি উৎসব হল অম্বুবাচী (Ambubachi) । আষাঢ় মাসে মৃগশিরা নক্ষত্রের তৃতীয় পদ শেষ হয়ে চতুর্থ পদের শুরুতে অম্বুবাচী (Ambubachi) শুরু হয়। তার পর থেকে তিন দিন অম্বুবাচীর (Ambubachi) আচার পালন করা হয়। 'অম্বুবাচী' (Ambubachi) শব্দটি এসেছে অমাবতী থেকে। এই নামেও মা বা নারী শক্তির বার্তা আসে। অসমের গুয়াহাটিতে (Guwahati, Assam) শুরু হয়েছে তিনদিনের এই উৎসব। নির্দিষ্ট নির্ঘন্ট মেনে বন্ধ করে দেওয়া হয়েছে কামাখ্যা (Kamakhya) মন্দিরের প্রধান ফটক।

    সতীপিঠের অন্যতম অসমের গুয়াহাটির কামাখ্যা মন্দির তন্ত্র সাধনার অন্যতম পীঠ। এই স্থানেই দেবী সতীর গর্ভ এবং যোনি পড়েছিল। মঙ্গলবার ২২ তারিখ থেকে আগামী ২৬ তারিখ পর্যন্ত চলবে এই আচার। প্রতিবারের মত অম্বুবাচী ঘিরে মেলা হওয়ার কথা ছিল এই বছরও। তবে করোনা ভাইরাসের কারণে গতবারের মতোই এবারেও মেলা বন্ধ রাখা হয়েছে।

    আবারও বাতিল কামাখ্যা মেলা Photo : File Photo আবারও বাতিল কামাখ্যা মেলা
    Photo : File Photo

    করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ এর প্রকোপ কিছুটা কমলেও এবারেও আশংকা কমেনি সংক্রমণের। ফলে এবছরও অসমের কামাখ্যায় অম্বুবাচীতে ভক্ত সমাগম হবে না একথা আগেই জানিয়ে দিয়েছিল মন্দির কর্তৃপক্ষ। তাঁরা জানিয়েছেন, "এতে ভক্তদের মন খারাপ হওয়াটাই স্বাভাবিক। কিন্তু সবার আগে জীবন, তারপর সব। করোনা নিয়ন্ত্রণে আনতেই হবে। তাই বৃহত্তর স্বার্থে মেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন মন্দিরের কর্তৃপক্ষ।

    প্রসঙ্গত, হিন্দুধর্মের এক গুরুত্বপূর্ণ বাৎসরিক উৎসব অম্বুবাচীর (Ambubachi) সঙ্গে জড়িয়ে আছে শাস্ত্রের নানা কাহিনী। হিন্দু শাস্ত্রে ও বেদে পৃথিবীকে মা বলা হয়ে থাকে। এমনকি পৌরাণিক যুগেও পৃথিবীকে ধরিত্রী মাতা বলে সম্বোধন করা হয়েছে। মনে করা হয়, আষাঢ় মাসে মৃগশিরা নক্ষত্রের চতুর্থ পদে ঋতুমতী হন ধরিত্রী। পূর্ণ বয়স্কা ঋতুমতী নারীরাই কেবল সন্তান ধারণে সক্ষম হন। তাই অম্বুবাচীর পর ধরিত্রীও শস্য শ্যামলা হয়ে ওঠেন বলেও মনে করা হয়।

    অম্বুবাচীর সময় :

    অম্বুবাচী শুরুর পর তিন দিন চলে এই উৎসব। চলতি বছরে অম্বুবাচী শুরু হবে ২২ জুন অর্থাৎ ৭ আষাঢ় দুপুর ২.৭ মিনিট নাগাদ  এবং ২৫ জুন  অর্থাৎ ১০ আষাঢ় রাত ২.৩০ মিনিট নাগাদ এর সমাপ্তি হবে।

    Published by:Sanjukta Sarkar
    First published: