Home /News /north-bengal /
Exclusive: Siliguri News: সুখবর! বাগডোগরা বিমানবন্দর সম্প্রসারণে রাজ্য হস্তান্তর করল ৯৮ একর জমি

Exclusive: Siliguri News: সুখবর! বাগডোগরা বিমানবন্দর সম্প্রসারণে রাজ্য হস্তান্তর করল ৯৮ একর জমি

West Bengal Goverment transferred land for Bagdogra airport development

West Bengal Goverment transferred land for Bagdogra airport development

Siliguri News: মোট ১০৪ একর জমির ওপর শিলিগুড়িতে (Siliguri News) বাগডোগরা (Bagdogra) বিমানবন্দরে সম্প্রসারণ হতে চলেছে।

  • Share this:

#শিলিগুড়ি: অবশেষে রাজ্যের তরফে বাগডোগরা বিমানবন্দর (Bagdogra Airport) সম্প্রসারণ এর জন্য জমি হস্তান্তর করা হল এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া কে। সম্প্রতি রাজ্য ভূমি ও ভূমি রাজস্ব দফতর এর তরফে যাবতীয় ক্লিয়ারেন্স দেওয়ার পর জেলা প্রশাসনের তরফে শিলিগুড়িতে (Siliguri News) বাগডোগরা বিমানবন্দর (Bagdogra Airport) কর্তৃপক্ষকে চিঠি দিয়ে জানানো হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। কিছু টেকনিক্যাল কাজ বাকি থাকায় তা দ্রুত শেষ করার নির্দেশ ইতিমধ্যেই মুখ্যসচিব জেলা প্রশাসনকে দিয়েছেন বলেই সূত্রের খবর। গত সপ্তাহে সেই নির্দেশ দেওয়া হয়েছে বলেই সূত্রের খবর। এই ৯৮ একর জমির মধ্যে ৯৫ একর সরকারি জমি,৩ একর বেসরকারি জমি রয়েছে। এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া ক্ষতিপূরণ বাবদ ২৩ কোটি টাকা দিয়েছে রাজ্যকে (West Bengal Government) বলে সূত্রের খবর। সূত্রের খবর প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বায়ুসেনার জমি  ব্যবহার করার জন্য ইতিমধ্যেই সবুজসংকেত পেয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ। সেক্ষেত্রে মোট ১০৪ একর জমির ওপর  শিলিগুড়িতে (Siliguri News) বাগডোগরা (Bagdogra) বিমানবন্দরে সম্প্রসারণ হতে চলেছে।

গত প্রায় দু'বছর ধরে জমি জট ছাড়াও করোনা, লকডাউন এর কারণে এই কাজ আটকে ছিল। ইতিমধ্যেই এয়ারপর্ট অথরিটি অফ ইন্ডিয়া রাজ্য সরকার (West Bengal Goverment) জমি নিয়ে যৌথ সমীক্ষার কাজ শেষ করেছে। তারপরেই জেলা প্রশাসনের তরফে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া কে হস্তান্তরের কথা জানানো হয়েছে বলেই সূত্রের খবর। সে ক্ষেত্রে এই জমির ওপর এই বাগডোগরা বিমানবন্দরে (Bagdogra Airport) সম্প্রসারণ এবং আধুনিকীকরণের কাজ হবে।

আরও পড়ুন - Viral News: বলিউডের মানবিক অভিনেতা সোনু সুদ, নিজের কনভয় থামিয়ে প্রাণ বাঁচালেন যুবকের

প্রসঙ্গত দু'বছর আগে থেকেই বাগডোগরা বিমানবন্দরের (Bagdogra ) যাত্রীসংখ্যা বছরের ৩০ লক্ষেরও বেশি পার হয়ে গেছে। যদিও তার আগে থেকে বাগডোগরা বিমানবন্দরে সম্প্রসারণের জন্য একাধিকবার পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে সেই সময়ে সমপ্রসারণের জন্য রাজ্যে (West Bengal Goverment) রাতে জমি না থাকায় বিমানবন্দরের চা-বাগানের জমি বাছাই করা হয়। যদিও সেই জমির ভিতর বায়ুসেনার জমি পড়ে যায়।

আরও পড়ুন - QR Code-র সাহায্যে ১২ ঘণ্টা আগেই এবার কাটা যাবে East West Metro-র টিকিট

সূত্রের খবর কলকাতা বিমানবন্দরের আদলে নতুন আন্তর্জাতিক বিমান বন্দরের নকশা তৈরি করা হয়েছে বাগডোগরা বিমানবন্দরের (Bagdogra Airport) জন্য। কেন্দ্রীয় বিমানমন্ত্রক এর জন্য কয়েক শ' কোটি টাকা বরাদ্দের কথাও জানিয়েছে। ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন বাগডোগরা বিমানবন্দর সম্প্রসারনের জন্য রাজ্যের তরফে জমি দেওয়া হয়েছে। যদিও এই সম্প্রসারণের কাজ কবে থেকে শুরু হবে সেই বিষয়ে বিস্তারিত না জানা গেলেও নবান্ন সূত্রে খবর খুব দ্রুত যাতে কাজ শুরু করা যায় সেই বিষয়ে অনুরোধ জানানো হতে পারে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া কর্তৃপক্ষকে।

ইতিমধ্যে যাত্রীসংখ্যা বাগডোগরা বিমানবন্দর দিয়ে ক্রমশই পাল্লা দিয়ে বেড়ে চলেছে। সেক্ষেত্রে আগামী দিনে বিমানবন্দরের সম্প্রসারণ এর সঙ্গে সঙ্গে একাধিক সুবিধা যেমন দেওয়া যাবে যাত্রীদের পাশাপাশি যাত্রীসংখ্যা আগামী দিনে আরও উল্লেখযোগ্যভাবে বাড়বে সেই বিষয়ে কোনো সন্দেহ নেই বলেই মনে করছেন প্রশাসনিক মহলের আধিকারিকরা।

SOMRAJ BANDOPADHYAY

Published by:Debalina Datta
First published:

Tags: Bagdogra Airport, Mamata Banerjee, West bengal

পরবর্তী খবর