হোম /খবর /কলকাতা /
কিউআর কোডের সাহায্যে ১২ ঘণ্টা আগেই এবার কাটা যাবে ইস্ট ওয়েস্ট মেট্রোর টিকিট

QR Code-র সাহায্যে ১২ ঘণ্টা আগেই এবার কাটা যাবে East West Metro-র টিকিট

East West Metro tickets can be taken through qr code in advance 12 hours before ride

East West Metro tickets can be taken through qr code in advance 12 hours before ride

কিউ আর কোড (QR Code) প্রয়োগে এবার ১২ ঘণ্টা আগে থেকেই কেটে নেওয়া যাবে ইস্ট ওয়েস্ট মেট্রোর (East West Metro) টিকিট। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ শীঘ্রই এই ব্যবস্থা চালু করতে চায় মেট্রো কর্তৃপক্ষ। 

  • Share this:

#কলকাতা:  কিউ আর কোড (QR Code) প্রয়োগে এবার ১২ ঘণ্টা আগে থেকেই কেটে নেওয়া যাবে ইস্ট ওয়েস্ট মেট্রোর (East West Metro) টিকিট। সল্টলেক সেক্টর ফাইভ (Sector 5) থেকে ফুলবাগান (Phoolbagan) মেট্রো স্টেশন (Metro) অবধি এই বিশেষ ব্যবস্থা চালু করে দিল কলকাতা মেট্রো (Metro) রেল কর্তৃপক্ষ। প্রসঙ্গত, গত বছর ডিসেম্বর মাসে মেট্রো (Metro) রেলের জেনারেল ম্যানেজার এই আধুনিক টিকিটিং ব্যবস্থা উদ্বোধন করেছিল।

এবার অগ্রিম কেটে রাখার ব্যবস্থাও চালু করে দেওয়া হল।ইস্ট-ওয়েস্ট মেট্রোয় (East West Metro) ধীরে ধীরে যাত্রী বাড়ছে। আগামীদিনে শিয়ালদহ স্টেশন চালু হয়ে গেলে যাত্রী সংখ্যা আরও বেড়ে যাবে। তাই বেশ কিছুদিন ধরেই কথা চলছিল যাত্রী সাধারণের সুবিধার্থে টিকিট কাটার নতুন ব্যবস্থা চালুর। অবশেষে আজ থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রোতে সেই ব্যবস্থা চালু হতে চলেছে। মেট্রোর (Metro) টোকেন  বা স্মার্টকার্ড  পাঞ্চ করে ঢোকার গেটেই লাগানো থাকবে কিউ আর কোড স্ক্যানার । টিকিট কাটা যাবে মোবাইল অ্যাপের মাধ্যমে। মেট্রো রাইড কলকাতা অ্যাপ চালু হল। সেই অ্যাপে টিকিট কাটলেই মিলবে একটি কিউ আর কোড।  যাত্রী নিজেই সেই কোড গেটের স্ক্যানারে দিয়ে প্রবেশ করতে পারবেন স্টেশনের টিকিট এরিয়ার ভিতরে।

আরও পড়ুন - Valentine's Day-তে উৎক্ষেপণ হবে নজরদারি স্যাটেলাইট, খবর জানাল ISRO

মেট্রো কর্তৃপক্ষ সূত্রে খবর, আজ থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রোতে এই ব্যবস্থা পাকাপাকিভাবে চালু করা হচ্ছে। পেমেন্ট গেটওয়ের কাযে নজর রাখছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আপাতত যে ছয়টি স্টেশনে ইস্ট-ওয়েস্ট মেট্রো চলে সেখানে এই ব্যবস্থা চালু হয়ে গেল।এই পরিষেবা সংক্রান্ত বিস্তারিত তথ্য যাত্রীদের সামনে তুলে ধরার জন্য ইতিমধ্যেই স্টেশনে স্টেশনে পোস্টার লাগানো হয়েছে কর্তৃপক্ষের তরফে। 'মেট্রো রাইড কলকাতা' নামে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করে সেখানে প্রোফাইল খুলে তাতে সফরের খুঁটিনাটি দিয়ে টিকিট কাটতে পারবেন যাত্রীরা। প্রাথমিকভাবে ঠিক করা হয়েছিল অনলাইনে টিকিট কাটার পঁয়তাল্লিশ মিনিট পর্যন্ত সেটি ব্যবহার করা যাবে। তবে সেই সময়সীমা বাড়িয়ে ১২ ঘণ্টা করা হল। আগামী দিনে সময় বাড়ানো যায় কিনা, সেই দিকেও নজর রয়েছে কর্তৃপক্ষের।

আরও পড়ুন - U19 WC: অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের মঞ্চে রবির উদয়, Ravi Kumar-র পরিবার উচ্ছ্বসিত, দেখুন ভিডিও

 অন্যদিকে যাত্রী সংখ্যার নিরিখেই বহু পরিমাণে ব্যবহৃত নর্থ-সাউথ মেট্রো অর্থাৎ নিউ গড়িয়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত যে মেট্রো চলে সেখানেও এই ব্যবস্থা চালু করার ভাবনা চিন্তা চলছে। তবে সেক্ষেত্রে ভাবনার বাস্তবায়ন খানিকটা সময় সাপেক্ষ। তবে সেখানে পরিকাঠামো বেশ পুরনো, এমনকী সেখানকার টোকেন গেটগুলিও যেহেতু বেশ পুরনো তাই সেগুলির কিছু পরিবর্তন ঘটিয়ে 'কিউ আর কোড স্ক্যানার' (QR Code) নিয়ে আসা হবে। তারপরই দুই তরফের মেট্রোর যাত্রীদেরই এই আধুনিক সুবিধা দেওয়া যাবে।

 ABIR GHOSHAL

Published by:Debalina Datta
First published:

Tags: East West Metro Project