Home /News /north-bengal /

Orange From Sittong: শীত আসছে, কমলালেবুর জোগানে এবার ভাঁটা! রসে ভিজবে না মন?

Orange From Sittong: শীত আসছে, কমলালেবুর জোগানে এবার ভাঁটা! রসে ভিজবে না মন?

দার্জিলিংয়ের কমলালেবুর বাগানে এবার চেনা শত্রুর হানা। রোদে পিঠ দিয়ে কমলালেবু খোলা ছাড়ানো হবে না!

  • Share this:

#সিটং: স্বাদে এবং গন্ধে অতুলনীয় দার্জিলিংয়ের কমলালেবু। যার সুনাম বিশ্বজোড়া। আর তা যদি হয় সিটংয়ের লেবু, তাহলে তো আর কথাই নেই! সম্পূর্ণ ভেষজ পদ্ধতিতে উৎপাদিত হয় এখানকার কমলালেবু। যার স্বাদ পাহাড়ের অন্য অংশে উৎপাদিত ফলের চাইতে একেবারেই ভিন্ন।

যেমন এর সাইজ, তেমনি সুস্বাদু! এই লেবুই প্রতি বছর পাড়ি দেয় ওপার বাংলায় মানে বাংলাদেশে। গত বছরের তুলনায় এবারে ফলন অনেকটাই কম হয়েছে। মূলত দুটি কারণ ফলন কমের জন্য। প্রথমত এক ধরনের পোকার হানা। গাছ থেকে অকালেই নীচে ঝরে পড়ে কমলালেবু। আর দ্বিতীয়ত গাছগুলোর বয়স বৃদ্ধি।

আরও পড়ুন- সাতসকালে ভাল্লুকের হানা, জারি হল ১৪৪ ধারা, আলিপুরদুয়ারে হুলস্থুল কাণ্ড

পুরনো গাছ উপড়ে ফেলে দিয়ে নতুন গাছ লাগাতে চান চাষীরা। সেই জন্য সরকারী সাহায্য প্রার্থী চাষীরা। চলতি মাসের শেষ দিক থেকে সমতলের বাজারে নেমে আসবে সিটংয়ের কমলালেবু। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত মিলবে সিটংয়ের লেবু। শিলিগুড়ির রেগুলেটেড মার্কেট থেকে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে যাবে এই লেবু। যাবে বাংলাদেশেও।

রাজ্যের বিভিন্ন জেলা তো বটেই, এমনকী অসম, ত্রিপুরাতেও যাবে। ভূটান কিংবা নাগপুরের লেবুর সঙ্গে আকারে পাল্লা দিতে না পারলেও স্বাদে এবং গন্ধে অনেকটাই পিছনে ফেলে দৌড়বে সিটংয়ের লেবু। শীতের অলস রোদমাখা দুপুরে কমলালেবু মুখে তুলে নেওয়াটা নস্টালজিক তো বটেই!

ইতিমধ্যেই এখানকার লেবুর চাহিদা আসতে শুরু করেছে বিভিন্ন প্রান্ত থেকে। ফলন আশানুরূপ না হওয়ায় যা মেটাতে পারবে না সিটংয়ের চাষীরা। এতেই আক্ষেপ তাঁদের। এখানকার মনোরম আবহাওয়াও চাষের পক্ষে উপযুক্ত। তাই বিশ্বজোড়া সুখ্যাতি ধরে রাখার বিষয়ে আত্মবিশ্বাসী সিটংয়ের চাষীরা।

আরও পড়ুন- চার মেয়ে, পাঁচ ছেলে! সিনেমা হলের অন্ধকারে পড়ুয়াদের কর্মকাণ্ড দেখে চক্ষু চড়কগাছ

সিটংয়ের তুরুকখোলার ধারে পাহাড়ের ঢাল বেয়ে উঁকি মারছে কমলালেবু। সারি সারি গাছ। যার টানে অনেকেই বেড়াতে আসেন কমলালেবুর গ্রামে। সিটংয়ে একটি অরেঞ্জ ফ্যাক্টরি গড়ার দাবী দীর্ঘদিনের। সরকার উদ্যোগ নিয়ে একটি ফ্যাক্টরি চালু করলে কমলালেবু দিয়ে নানা লোভনীয় খাদ্যসামগ্রী তৈরী হতে পারে। জুস, জ্যাম, জেলি সহ অন্য খাদ্য সামগ্রী তৈরী করতে সরকারী সাহায্য চায় এখানকার চাষীরা।

Published by:Suman Majumder
First published:

Tags: Darjeeling, Orange, Winter

পরবর্তী খবর