• Home
  • »
  • News
  • »
  • north-bengal
  • »
  • Siliguri-Kathmandu Bus Service : দেড় বছর পর ফের শুরু হল শিলিগুড়ি-কাঠমান্ডু বাস পরিষেবা, খুশি পর্যটকরা

Siliguri-Kathmandu Bus Service : দেড় বছর পর ফের শুরু হল শিলিগুড়ি-কাঠমান্ডু বাস পরিষেবা, খুশি পর্যটকরা

ফের চালু হল শিলিগুড়ি ও কাঠমান্ডুর মধ্যে বেসরকারি বাস পরিষেবা (Siliguri-Kathmandu Bus Service)

ফের চালু হল শিলিগুড়ি ও কাঠমান্ডুর মধ্যে বেসরকারি বাস পরিষেবা (Siliguri-Kathmandu Bus Service)

Siliguri-Kathmandu Bus Service : মাথাপিছু ভাড়া দেড় হাজার টাকা, শিলিগুড়ি থেকে ছাড়বে তিন দিন, কাঠমণ্ডু থেকে আসবে সপ্তাহে তিন দিন! মানতে হবে কোভিড বিধি!

  • Share this:

শিলিগুড়ি  : ফের চালু হল শিলিগুড়ি ও কাঠমান্ডুর মধ্যে বেসরকারি বাস পরিষেবা (Siliguri-Kathmandu Bus Service)! কোভিডের জেরে বন্ধ ছিল সীমান্ত। বন্ধ হয়ে যায় বাস পরিষেবাও। সম্প্রতি ভারত-নেপাল সীমান্ত পানিট্যাঙ্কি দিয়ে দু'দেশের মধ্যে সড়ক যোগাযোগ চালু হওয়ায় স্বস্তিতে বেসরকারি পরিবহণ ব্যবস্থাও। প্রায় দেড় বছর পর আজ থেকে চালু হল যাত্রী পরিবহণ ব্যবস্থা। বছর কয়েক আগে শিলিগুড়ি-কাঠমান্ডু এই বাস পরিষেবা চালু করা হয়। এতে দু'দেশের মধ্যেই সড়ক যোগাযোগে নয়া মাত্রা যোগ করে। কোভিড আতঙ্ক কাটিয়েই সেই পরিষেবাই চালু করা হল।

আরও পড়ুন : শিলিগুড়িতে ঘুম থেকে উঠেই 'ঘুমন্ত বুদ্ধ' দর্শন! ক্যামেরাবন্দি করতে ব্যস্ত রইল মুগ্ধ শহরবাসী

তবে কঠোরভাবে মানতে হবে কোভিড বিধি। কী সেই কোভিড বিধি? প্রথমত, যাত্রীদের টিকার ডাবল ডোজের সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে। দ্বিতীয়ত, ডাবল ডোজ না হলে শেষ ৭২ ঘন্টার কোভিড নেগেটিভ রিপোর্ট সঙ্গে থাকতে হবে। আর তৃতীয়ত, সফরের সময়ে মাস্ক মাস্ট। এবারে সীমান্তে পারাপারের ক্ষেত্রে ভারতীয় নাগরিকদের আরও একটি নথি সঙ্গে রাখতে হবে, তা হল ভারতীয় সচিত্র পরিচয়পত্র। এমনই নির্দেশিকা জারি করেছে প্রশাসন।

আরও পড়ুন : 'গরুর গাড়ি' নয় কেন? মহিষের গাড়ি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে অভিনব প্রতিবাদে তৃণমূল!

আগের মতোই সপ্তাহে তিন দিন করে চলবে এই যাত্রী পরিষেবা। শিলিগুড়ি জংশন থেকে প্রতি মঙ্গল, বৃহস্পতি ও শনিবার ছাড়বে এই বাস। যা পানিট্যাঙ্কি সীমান্ত হয়ে কাঁকড়ভিটা, লালগড়, নৌবিস হয়ে পৌঁছবে নেপালের রাজধানী কাঠমান্ডুতে।

আরও পড়ুন : গঙ্গা-পদ্মা নয়! 'তাদের' দেখা মিলল মানসাই নদীতে, চওড়া হাসি মৎস্যজীবীদের মুখে..

অন্যদিকে, প্রতি সপ্তাহের সোম, বুধ এবং শুক্রবার কাঠমান্ডু থেকে এই বাস ছাড়বে। সেই একই রুট ধরে পৌঁছবে শিলিগুড়িতে। রবিবার বন্ধ থাকবে এই পরিষেবা। বাস ভাড়া বেড়ে মাথাপিছু করা হয়েছে দেড় হাজার টাকা। শিলিগুড়ি বেসরকারি বাস ওনার্স বুকিং এজেন্ট অ্যাসোসিয়েশনের দাবি, এই পরিষেবা চালু হওয়ায় সুবিধা পাবে দু'দেশের যাত্রীরাই।

শিলিগুড়ি ও কাঠমান্ডুর মধ্যে ফের যাত্রী পরিবহণ ব্যবস্থা চালু হওয়ায় খুশির আবহ পর্যটন মহলে। কেননা, নেপাল থেকে প্রচুর পর্যটক দার্জিলিং-সহ পাহাড়ের অন্যত্র বেড়াতে যান। তেমনই ডুয়ার্সও তাদের কাছে পছন্দের তালিকায় রয়েছে। এই পরিষেবা চালু হওয়ায় উত্তরের এই অঞ্চলের পর্যটনের প্রসারও বৃদ্ধি পাবে।

Published by:Arpita Roy Chowdhury
First published: