শিলিগুড়িকে স্মার্ট সিটি করা হবে, পৃথক সংকল্প পত্র প্রকাশ করলো গেরুয়া শিবির!

শিলিগুড়িকে স্মার্ট সিটি করা হবে, পৃথক সংকল্প পত্র প্রকাশ করলো গেরুয়া শিবির!

কি কি থাকছে এই সংকল্প পত্রে? 

কি কি থাকছে এই সংকল্প পত্রে? 

  • Share this:

#শিলিগুড়ি: শিলিগুড়ির জন্যে পৃথক সংকল্প পত্র প্রকাশ করলো গেরুয়া শিবির। সোনার বাংলা গড়ার ডাক দিয়েছে বিজেপি। সেই পথকে আরও মসৃণ করতেই এই পত্র। যেখানে স্বাস্থ্য থেকে শিক্ষা, খেলাধুলো থেকে বস্তি উন্নয়ন, স্মার্ট সিটি গড়ে তোলা থেকে যানজট নিয়ন্ত্রণ সবই ঠাঁই পেয়েছে এই সংকল্প পত্রে।

আজ জেলা কার্যালয়ে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন কেন্দ্রীয় পর্যটনমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল। সঙ্গে ছিলেন জেলা সভাপতি প্রভীন আগরওয়াল, প্রার্থী শঙ্কর ঘোষ। তিনি জানান, শহরের উন্নয়নের গতি বাড়াতেই এই সংকল্প পত্র। পরিকল্পনামাফিক উন্নয়নের লক্ষ্যেই ১০ দফা প্রস্তাব নেওয়া হয়েছে। জয়ী হয়ে এলে তা বাস্তবায়িত করা হবে। কি কি আছে বিজেপির এই সংকল্প পত্রে? শহরের প্রতিটি ওয়ার্ডে জন ওষুধ দোকান চালু করা থেকে জটিল রোগের চিকিৎসায় কেন্দ্রের আওতায় সুপার স্পেশালিটি হাসপাতাল তৈরি করা। পাশাপাশি এইমসের ধাঁচে স্বাস্থ্য পরিষেবা চালু করা। শহরের যানজট নিয়ন্ত্রণে সুনির্দিষ্ট প্রস্তাব নেওয়া হয়েছে। দার্জিলিং মোড়ে উড়ালপুল তৈরী থেকে শহরের রাস্তাগুলো আরো চওড়া করা। শহরকে দূষণমুক্ত রাখতে বুক চিড়ে যাওয়া মহানন্দা, ফুলেশ্বরী, জোড়াপানি সেতুর সংস্কার করার সঙ্গে সবুজ বাঁচাতে প্রচুর পরিমাণে গাছ লাগানো হবে। শহরে আন্তর্জাতিকমানের ক্রিকেট স্টেডিয়াম তৈরীর পাশাপাশি ইণ্ডোর স্টেডিয়ামের মানোন্নয়ন করা। বালক ও বালিকাদের জন্যে হস্টেল তৈরী করার পরিকল্পনা রয়েছে। বস্তি উন্নয়নেও কিছু প্রস্তাব নেওয়া হয়েছে। শহরে পানীয় জলের সমস্যা কাটাতে বিজেপির পরিকল্পনা "হর ঘর মে কল, হর কল মে পানি।" অর্থাৎ প্রতিটি ঘরেই পরিস্রুত পানীয় জল পৌঁছে দেওয়া।

নিম্ন মধ্যবিত্ত এবং বস্তিবাসীদের জন্যে বিনামূল্যে অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করার কথাও উল্লেখ রয়েছে সংকল্প পত্রে। সেইসঙ্গে শহরের পরিকাঠামো উন্নয়নে জোর দেওয়া হবে। শিলিগুড়িকে স্মার্ট সিটি হিসেবে গড়ে তোলাই লক্ষ্য পদ্ম শিবিরের। শহরের একাধিক জায়গা দূরত্ব বিধি মেনে ডাস্টবিন বসানো এবং পাবলিক টয়লেট তৈরী করা। পাশাপাশি বেশ কয়েক জায়গায় ফ্রি ওয়াইফাই জোন তৈরি করা। এক কথায় শহরের বিকাশই লক্ষ্য বিজেপির। এর মধ্য দিয়ে পুরভোটের দামামাও কার্যত বাজিয়ে তুললো গেরুয়া শিবির।

Partha Sarkar

Published by:Debalina Datta
First published: