Home /News /north-bengal /
Mahananda River Cleaning: প্লাস্টিকে ঢেকেছে মহানন্দা নদী, পরিষ্কার করতে কী কাণ্ড করলেন যুবক-যুবতীরা, দেখুন

Mahananda River Cleaning: প্লাস্টিকে ঢেকেছে মহানন্দা নদী, পরিষ্কার করতে কী কাণ্ড করলেন যুবক-যুবতীরা, দেখুন

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Mahananda River Cleaning: আজ মহানন্দা নদীর প্রায় ১৭ কিলোমিটার এলাকা জঞ্জাল মুক্ত করেন তাঁরা।

  • Share this:

    #শিলিগুড়ি: উত্তরবঙ্গের দূষিত নদীর মধ্যে শীর্ষে মহানন্দা। এই নদীকে দূষণ মুক্ত করতে এবারে নামলেন শিলিগুড়ির একঝাঁক তরুণ, তরুণী। প্রায় চার হাজার নতুন প্রজন্মের ছেলে, মেয়েরা আজ একযোগে নদী এবং তার চরকে প্লাস্টিক মুক্ত করতে হাত মেলান। "আনপ্লাস্টিক মহানন্দা" এই স্লোগানকে সামনে রেখেই শিলিগুড়ির গর্ব মহানন্দা নদীকে দূষণের হাত থেকে বাঁচাতে ইউথ অব ইণ্ডিয়া ফাউণ্ডেশনের এই উদ্যোগ। নদীর জল তো বটেই, নদী লাগোয়া চরও প্লাস্টিকের ক্যারিব্যাগের পাহাড়। যার জেরে দূষণের মাত্রা বেড়েই চলছে দিন কে দিন। এই নদীকে দূষণ মুক্ত করতে বহু আন্দোলন হয়েছে। গ্রিন ট্রাইব্যুনাল নির্দেশ দিয়েছে। তবু মহানন্দা এখনও "দূষিত মহানন্দাতেই!" নদীয়ালি মাছ দূরের কথা, জলজ উদ্ভিদেরও দেখা নেই। দিন দিন কমছে নাব্যতা। নদীকে বাঁচাতেই নবীনদের এগিয়ে আসা।

    আরও পড়ুন: বেনজির বিধানসভা, হাতাহাতিতে তৃণমূল-বিজেপি বিধায়করা! নাক ফাটল অসিত মজুমদারের

    আজ মহানন্দা নদীর প্রায় ১৭ কিলোমিটার এলাকা জঞ্জাল মুক্ত করেন তাঁরা। তাঁদের সঙ্গে হাত মেলান ইউনাইটেড নেশনস এনভাইরোনমেন্ট প্রোগ্রামের সিক্সথ এক্সইকিউটিভ ডিরেক্টর এরিক সোলহীমও। এগিয়ে আসেন সিআরপিএফের জওয়ানেরাও। নদীই সম্বল। এই নদী যেখানে শহরের আশির্বাদ হতে পারত, তা এখন কার্যত অভিশাপে পরিণত! তাই নদী দূষণ ঠেকাতে এহেন উদ্যোগ।

    আরও পড়ুন: ইউক্রেনে নৃশংসতা, কীভাবে রাশিয়ার পুতিনের বিচার করা হতে পারে?

    ইউনাইটেড নেশনসের কর্তা জানান, শিলিগুড়ির গর্ব এই মহানন্দা নদী। আর এর চারপাশ আজ প্লাস্টিকের ক্যারিব্যাগে ঢাকা পড়ে রয়েছে। জঞ্জালের স্তূপে পরিণত হয়েছে। তাই এই নদীকে প্লাস্টিক মুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। সুস্থ সমাজের জন্যেও নদীর গুরুত্ব অপরিসীম। গঙ্গা নদীকেও দূষণ মুক্ত করা হয়েছে।

    অন্য দিকে শহরের তরুণ, তরুণীরাও বলেছেন, নিজেকে সুস্থ রাখতে, শহরকে দূষণের হাত থেকে বাঁচাতে এগিয়ে এসেছি। হাতে হাত মিলিয়ে মহানন্দা নদীকে রক্ষা করার শপথ নেওয়া হয়েছে। শহরের পরিবেশপ্রেমী থেকে মহানন্দা বাঁচাও কমিটি বহু আন্দোলন করেছে। কিন্তু মহানন্দার দূষণ এখোনো সেই তিমিরেই। এবারে কি সজাগ এবং সচেতন হবে শহরবাসী। প্লাস্টিক মুক্ত হবে মহানন্দা?

    Partha Sarkar

    Published by:Uddalak B
    First published:

    Tags: Climate Change

    পরবর্তী খবর