• Home
  • »
  • News
  • »
  • north-bengal
  • »
  • Padma Shri Kamali Soren: সংবর্ধনা ও হুডখোলা গাড়িতে শহরে শোভাযাত্রা, ফিরলেন পদ্মশ্রী কমলি সোরেন

Padma Shri Kamali Soren: সংবর্ধনা ও হুডখোলা গাড়িতে শহরে শোভাযাত্রা, ফিরলেন পদ্মশ্রী কমলি সোরেন

সামাজিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এবার তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়

সামাজিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এবার তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়

Padma Shri Kamali Soren: সামাজিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এবার তাঁকে পদ্মশ্রী পুরস্কারের জন্য মনোনীত করা হয় । রাষ্ট্রপতি ভবনে তাঁর হাতে সম্মান তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ।

  • Share this:

মালদহ : রাষ্ট্রপতির কাছ থেকে পদ্ম পুরস্কার গ্রহণ করার পর শুক্রবার মালদহে ফিরলেন পদ্মশ্রী  কমলি সোরেন (Padma Shri Kamali Soren) । সামাজিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এবার তাঁকে পদ্মশ্রী পুরস্কারের জন্য মনোনীত করা হয় । রাষ্ট্রপতি ভবনে তাঁর হাতে সম্মান তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ।

এ দিন মালদা টাউন স্টেশনে পৌঁছনর পর তাঁকে সংবর্ধনা এবং হুডখোলা গাড়িতে চাপিয়ে শোভাযাত্রা করা হয় গোটা শহরে । এর পর তাঁর কর্মক্ষেত্র গাজোলেও ভারতীয় সনাতন সাঁওতাল কল্যাণ আশ্রম-এর পক্ষ থেকে সংবর্ধনা ও মিছিলের আয়োজন করা হয় । আদিবাসী নাচ এবং জাতীয় পতাকা হাতে তাঁকে নিয়ে চলে মিছিল ।

আরও পড়ুন : কাঞ্চনজঙ্ঘার রূপ উপভোগ করতে এ বার পাকদণ্ডি বেয়ে হিমকন্যায় দার্জিলিং থেকে কার্সিয়ং

মালদহের গাজোলের কোটালহাট গ্রামে দীর্ঘ কয়েক দশক ধরে নিজের হাতে গড়া আশ্রম চালান কমলি । বিপদে পড়লে দরিদ্র আদিবাসী ও পিছিয়ে পড়া মানুষকে আর্থিক ও অন্যান্য সাহায্য করে থাকেন তিনি । তাঁর ওই আশ্রমকে ঘিরেই দিনযাপন বহু মানুষের ।

আরও পড়ুন : নিউজ18 বাংলার খবরের জের, গাছ পাচার রুখতে পদক্ষেপ প্রশাসন ও বনদফতরের

‘গুরুমা’ বলে পরিচিত কমলি সোরেনের পদ্মশ্রী মনোনয়ন নিয়ে বিতর্কও কিছু কম হয়নি । অনেকে গৈরিকীকরণ হয়েছে বলেও অভিযোগের আঙুল তোলেন । প্রশ্ন ওঠে কমলি সোরেনের আরএসএস ঘনিষ্ঠতা নিয়ে । আসরে পাল্টা নেমে আরএসএস-ও দাবি করে, সমাজসেবার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছেন কমলি । প্রান্তিক মানুষের জন্য তাঁর ভূমিকা প্রশ্নাতীত ।

আরও পড়ুন : নেতা-মন্ত্রী নন, পুজো উদ্ধোধন কৃষকদের হাতে! চমকে দিল মালদহ

যদিও  মালদহে ফিরে সেই বিতর্কে যাননি কমলি । তিনি বলেন, এই পুরস্কার সামাজিক ক্ষেত্রে মানুষের জন্য আরও কাজ করতে তাঁকে অনুপ্রাণিত করবে । আগামী দিনেও দুঃস্থ দরিদ্রদের জন্য কাজ করে যাবেন তিনি । পদ্মশ্রী সম্মান পেয়ে তিনি অভিভূত ।

Published by:Arpita Roy Chowdhury
First published: