Home /News /north-bengal /
বর্ষায় বন্ধ উত্তরবঙ্গের জঙ্গল! খোলা থাকবে জাতীয় উদ্যানের বাইরে সরকারি ইকো রিসর্টগুলি

বর্ষায় বন্ধ উত্তরবঙ্গের জঙ্গল! খোলা থাকবে জাতীয় উদ্যানের বাইরে সরকারি ইকো রিসর্টগুলি

North Bengal forest

North Bengal forest

  • Share this:

    #কলকাতা: প্রতি বছরের মত এবারও বর্ষায় পর্যটকদের জন্য বন্ধ হয়ে যাচ্ছে উত্তরবঙ্গের সমস্ত জাতীয় উদ্যান ও সংরক্ষিত বনাঞ্চল। বন্যপ্রাণীদের প্রজননের সময়ে বিরক্ত না করতেই বনদফতরের এই সিদ্ধান্ত। তবে পর্যটক ও ট্যুর অপারেটরদের কথা মাথায় রেখে এবারই প্রথম খোলা থাকছে সরকারি ইকো রিসর্ট।

    ১৬ জুন থেকে তিন মাসের জন্য বন্ধ হয়ে যাচ্ছে জলদাপাড়া, গরুমারা, সুকনা ও নেওড়া ভ্যালি। খুলবে ১৬ সেপ্টেম্বর। বন্ধ থাকবে জঙ্গলের কোর এরিয়া। হবে না হাতির পিঠে সফর ও জিপ সাফারি। বৃষ্টিতে ভেঙে যায় জঙ্গলের পথ। ক্ষতি হয় সেতুর। বাড়ে সাপ, পোকার আধিক্য। জঙ্গল বন্ধ থাকলেও বর্ষায় সুন্দরী ডুয়ার্সের বন্য সৌন্দর্যের সাক্ষী হতে চান অনেকেই। পর্যটক না আসায় ক্ষতির মুখে পড়েন ট্যুর অপারেটররাও। এ কথা মাথায় রেখে এবারই প্রথম বিভিন্ন জাতীয় উদ্যানের বাইরে সরকারি ইকো রিসর্টগুলি খুলে রাখার সিদ্ধান্ত নিয়েছে বন দফতর।

    এবছর বর্ষায় খোলা থাকছে----

    চাপরামারি ওয়াইল্ড লাইফ স্যাঞ্চুয়ারি। গেট থেকে ওয়াচটাওয়ার পর্যন্ত খোলা থাকবে। গরুমারা জাতীয় উদ্যানের কালিঝোরা ইকো রিসর্ট ধূপঝোরা গাছবাড়ি ইকো রিসর্ট ও পানঝেোরা জঙ্গল ক্যাম্প মূর্তি জঙ্গল ক্যাম্প ও হর্ণবিল ক্যাম্প জলদাপাড়ায় দক্ষিণ খয়েরবাড়ি ইকো রিসর্ট মেন্দাবাড়ি জঙ্গল ক্যাম্প বক্সার জয়ন্তী টাইগার রিজার্ভ

    আরও পড়ুন-#EgiyeBangla: বাংলার আবাস যোজনায় ১ হাজার পরিবার পেয়েছে বাড়ি, রাজ্য সরকারের উদ্যোগে খুশি মানুষ

    First published:

    Tags: Closed, M 3 months, Monsoon, National forest, North Bengal, Sanctuaries

    পরবর্তী খবর