লড়াইয়ের ময়দানে নেমে নজরে উত্তর, আজ থেকে সফর শুরু মমতার

লড়াইয়ের ময়দানে নেমে নজরে উত্তর, আজ থেকে সফর শুরু মমতার
উত্তর দখলের লড়াইয়ে নামছেন মরিয়া মমতা বন্দ্যোপাধ্যায়।

এই সফর থেকে তিনি জোর দিচ্ছেন মূলত ডুয়ার্সের দিকে।

  • Share this:

    #কলকাতা: হারানো জমি পুনরুদ্ধারে আজ থেকে উত্তরবঙ্গে সফর শুরু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। প্রশাসনিক ও রাজনৈতিক দু'ধরনের কর্মসূচি থাকছে তাঁর এই সফরে। তবে এই সফর থেকে তিনি জোর দিচ্ছেন মূলত ডুয়ার্সের দিকে।

    লোকসভা নির্বাচনের পর থেকে বারবার সংবাদ শিরোনামে এসেছে কোচবিহার, আলিপুরদুয়ারের গোষ্ঠী দ্বন্দ্বের খবর। সাংগঠনিক বদল আনলেও তা পুরোপুরি মেটানো যায়নি। এবার এই সফর থেকে এদের বিরুদ্ধে কড়া বার্তা দিতে চলেছেন মমতা বন্দোপাধ্যায় এমনটাই সূত্র মারফত খবর। আজ দুপুরের বিমানে তিনি আসছেন শিলিগুড়ি। রাতে তার থাকার কথা শিলিগুড়িতে উত্তরকন্যায়। তার আগে তিনি যোগ দেবেন শিলিগুড়ির বাঘাযতীন পার্কে উত্তরবঙ্গ উৎসবে।

    তবে এই সফরের রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ হতে চলেছে আগামী দু'দিন আলিপুরদুয়ার ও কোচবিহার সফরের মাধ্যমে। চা-বলয়ে ইতিমধ্যেই সংগঠন পাকাপোক্ত করতে উঠেপড়ে লেগেছে তৃণমূল। নেওয়া হয়েছে নানা প্রকল্প। গত কয়েক মাসে ডুয়ার্সের একাধিক নেতা দল বদল করে বিজেপিতে নাম লিখিয়েছেন।


    গত লোকসভা ভোটে খারাপ ফল হয়েছে এই সব জেলায়। ফলে বিধানসভা ভোট ঘোষণার কিছুদিন আগেই ভোকাল টনিক দিতে আসছেন স্বয়ং মমতা বন্দোপাধ্যায়। আলিপুরদুয়ারে কয়েক মাসের ব্যবধানে তিন তিন বার জেলা সভাপতি বদল করা হয়। গত মাসে যুব তৃণমূলের রাজ্য সভাপতি অভিষেক বন্দোপাধ্যায় উত্তরবঙ্গ সফরে এসছিলেন। আলাদা আলাদা করে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের নেতা ও কর্মীদের নিয়ে বৈঠক করে যান।

    এবারে আসছেন মুখ্যমন্ত্রী স্বয়ং! বিধানসভা নির্বাচনের আগে উত্তরের হারানো জমি পুনরুদ্ধারে কি বার্তা দেন দলীয় কর্মীদের সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল। কেননা গত লোকসভায় উত্তরে ভালো ফল করেনি তৃণমূল। একটিও আসনও পায়নি।লোকসভার ফলাফলের নিরিখে উত্তরে একমাত্র চোপড়া এবং রাজগঞ্জ বিধানসভা বাদ দিয়ে বাকি ৫২টি আসনেই পিছিয়ে ঘাসফুল শিবির। একুশের লড়াইকে পাখির চোখ করে এগোচ্ছে গেরুয়া শিবিরও। প্রতি সপ্তাহেই দিল্লি এবং কলকাতা থেকে বিজেপির শীর্ষ নেতারা ছুটে আসছেন শিলিগুড়িতে। প্রকাশ্য সভা তো বটেই, পাশাপাশি দলীয় সাংগঠনিক বৈঠককেই বেশী জোর দিচ্ছে পদ্ম শিবির। বিজেপি নেতাদের দাবী, লোকসভা ভোটের ফল বজায় থাকবে বিধানসভা নির্বাচনেও। তাই তৃণমূল সুপ্রিমোও চুপ করে বসে থাকবেন না। দলীয় নেতা, কর্মীদের মনোবল বাড়াতে নিজেই ছুটে আসছেন উত্তরে। মমতা বন্দোপাধ্যায়ের সফরের পরেই এই উত্তরবঙ্গ থেকে রথযাত্রা শুরু করতে চলেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। তার আগে মমতা বন্দোপাধ্যায়ের এই সফর রাজনৈতিক ভাবে গুরুত্বপূর্ণ হতে চলেছে উত্তরবঙ্গ জুড়ে।

    Published by:Arka Deb
    First published: