Home /News /north-bengal /

Siliguri: পুরভোটে ফের সামনে "শিলিগুড়ি মডেল'! বাম-কংগ্রেস আসন রফা করেই হবে লড়াই

Siliguri: পুরভোটে ফের সামনে "শিলিগুড়ি মডেল'! বাম-কংগ্রেস আসন রফা করেই হবে লড়াই

ফাইল ছবি

ফাইল ছবি

Siliguri: শিলিগুড়ির ৪৭টি ওয়ার্ডের মধ্যে ঠিক হয়েছে গতবারের জেতা আসনগুলোতে সংশ্লিষ্ট দলই প্রার্থী দেবে। এমনকী দ্বিতীয় স্থানে থাকা দল সেই ওয়ার্ড থেকেই লড়বে।

  • Share this:

#শিলিগুড়ি: ২০০৯-এর পর বাইশের পুরভোটে ফের সামনে "শিলিগুড়ি মডেল"! এবারেও শিলিগুড়ি পুরভোটে "জোট"  করেই লড়বে বাম এবং কংগ্রেস। ২০০৯ সালে যে মডেলের সূচনা হয়েছিল। রাজ্যের অন্য জেলায় যাই হোক না কেন, শিলিগুড়ি ওই পথ অনুসরণ করবে না। উলটে গোটা রাজ্যকেই শিলিগুড়ির নির্দেশিত পথে চলতে হবে বলে এমনটাই দাবী এখানকার বাম, কংগ্রেস নেতৃত্বের। কি হয়েছিল ২০০৯-এ? বামেদের হঠাতে জোট বাঁধে কংগ্রেস এবং তৃণমূল। ২৮ বছরের বাম দূর্গে ফাটল ধরায় দুই কংগ্রেস। ২৯টি আসন জিতে নেয় জোটেরা। কিন্তু মেয়র নির্বাচন নিয়ে ফাটল ধরে জোটে। ভেঙে যায় জোট। কংগ্রেসের মেয়রকে বাইরে থেকে সমর্থন জানায় বামেরা। সেই শুরু। পরবর্তীতে ২০১৫-তে বামেদের বোর্ডকে বাইরে থেকে সমর্থন জানায় কংগ্রেস।

আরও পড়ুন: গঙ্গাসাগর মেলা হচ্ছে, অথচ সুব্রতদা নেই, খুব মিস করি, নবান্নের সভায় বললেন মমতা

শিলিগুড়ির ৪৭টি ওয়ার্ডের মধ্যে ঠিক হয়েছে গতবারের জেতা আসনগুলোতে সংশ্লিষ্ট দলই প্রার্থী দেবে। এমনকী দ্বিতীয় স্থানে থাকা দল সেই ওয়ার্ড থেকেই লড়বে। এতেই ৩৩টি ওয়ার্ড কভার হয়ে যাচ্ছে। বাকি ১৪টি ওয়ার্ডের মধ্যে কোনটি কার দখলে যাবে তা শীঘ্রই আলোচনা করে মিটিয়ে নেবে দুই শিবির।

আরও পড়ুন: ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকার রেজিস্ট্রেশন কবে থেকে, জেনে নিন বিস্তারিত

গত কাল রাতে দুই শিবিরের শীর্ষ নেতৃত্ব বৈঠকও করেন। ফের আলোচনায় বসবে দুই শিবির। কংগ্রেসের জেলা সভাপতি শঙ্কর মালাকার আসন সমঝোতা যে পাকা, তা স্বীকার করে নিয়েছেন। সিপিএম নেতা তথা প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্য অবশ্য বলেন, আলোচনা প্রাথমিকস্তরে রয়েছে। কংগ্রেসের সঙ্গে কথা হয়েছে। বাম শরিক দলগুলোর সঙ্গে কথা বলে ২-১ দিনের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে। অন্যদিকে তৃণমূল নেতা গৌতম দেব পালটা বলেন, ওদের জোট তো আছেই। এবারেও ওরা বিজেপির সঙ্গে ট্যাক্টিক্যাল এডজাস্টমেন্ট করবে। আর বাম ও কংগ্রেস তো প্রকাশ্যেই এডজাস্ট করবে। বিজেপি নেতা রাজু সাহা বলেন, অশোক ভট্টাচার্যকে মানুষ প্রত্যাখ্যান করেছে।  গোটা রাজ্যেই বাম ও কংগ্রেস জোট ধরাশায়ী হয়েছে। লোকসভা, বিধানসভার পর শিলিগুড়ি পুরসভাও দখল করবে বিজেপিই। ২০২১-এর বিধানসভার ফলের নিরিখে ৪৭টি ওয়ার্ডের মধ্যে বিজেপি এগিয়ে ৩৬টিতে, তৃণমূল ১০টি এবং বামেরা ১টিতে এগিয়ে। ২০১৫-তে পুরভোটে ৪৭টি ওয়ার্ডের মধ্যে বামেরা পায় ২৩টি, তৃণমূল ১৭টি, কংগ্রেস ৪টি, বিজেপি ২ এবং নির্দল জেতে ১টি আসনে। নির্দলের সমর্থনে বোর্ড গড়ে বামেরা। বাইরে থেকে সমর্থন জানায় কংগ্রেস। পরবর্তীতে ২ বাম কাউন্সিলর যোগ দেয় তৃণমূলে।

Partha Sarkar

Published by:Uddalak B
First published:

Tags: Siliguri

পরবর্তী খবর