NRC, CAA-এর বিরোধিতায় এক মঞ্চে বাম কংগ্রেস, নকশালবাড়িতে পায়ে পা মেলালেন অশোক-শঙ্কর

NRC, CAA-এর বিরোধিতায় এক মঞ্চে বাম কংগ্রেস, নকশালবাড়িতে পায়ে পা মেলালেন অশোক-শঙ্কর

পুরসভা এবং মহকুমা পরিষদের ভোটের আগে শক্তি পরীক্ষার মহড়া বাম-কংগ্রেসের

  • Share this:

PARTHA PRATIM SARKAR

#শিলিগুড়ি: এনআরসি, সিএএ-এর বিরোধিতায় এক মঞ্চে বাম কংগ্রেস। নকশালবাড়িতে পায়ে পা মেলালেন অশোক-শঙ্কর। পুরসভা এবং মহকুমা পরিষদের ভোটের আগে শক্তি পরীক্ষার মহড়া বাম-কংগ্রেসের।

এনআরসি এবং সিএএ-র বিরোধিতায় ফের সামনে এল শিলিগুড়ি মডেল। রবিবাসরীয় বিকেলে নকশালবাড়িতে এই দুই বিলের বিরোধীতায় মিছিল করল বাম এবং কংগ্রেস। দুই দলের কর্মী সমর্থকেরা যোগ দেয় মিছিলে। মিছিল শেষে প্রকাশ্য সভায় যোগ দিয়ে বাম এবং কংগ্রেস নেতারা এক সুরে কেন্দ্রের কড়া সমালোচনা করেন।

এর আগে শিলিগুড়ি পুরসভায় তৃণমূল কংগ্রেসকে ঠেকাতে বামেদের সঙ্গে হাত মিলিয়েছিল কংগ্রেস। গত বিধানসভা নির্বাচনেও এই দুই দল জোট গড়ে লড়েছিল। এবারে এনআরসি এবং সিএএ ইস্যুতেও এক মঞ্চে বাম এবং কংগ্রেস। কংগ্রেস বিধায়ক শঙ্কর মালাকার বলেন, এই দুই বিল কোনওভাবেই মেনে নেওয়া যাবে না। এর মধ্য দিয়ে ধর্মীয় মেরুকরণ করতে চাইছে বিজেপি। আর তাই ধর্মনিরপেক্ষ জোট আজ ঐক্যবদ্ধ। এর আগে শিলিগুড়ি মডেল রাজ্যে পথ দেখিয়েছিল। তাই এই ইস্যুতেও পাশাপাশি হাঁটবে কংগ্রেস এবং বামেরা । সিপিএম নেতা তথা শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্য বলেন, তৃণমূল বিরোধিতার জন্য বিরোধিতা করছে। যা লোক দেখানো। অথচ সংসদে তৃণমূল সাংসদরাই বিল পাসের দিন গরহাজির ছিলেন। কিছু না বুঝেই তৃণমূল বিরোধিতা করছে। এই দুই বিলের বিরুদ্ধে সব ধর্মনিরপেক্ষ জোট একযোগে আন্দোলন চালিয়ে যাবে। আগামীদিনে শিলিগুড়িতেও যৌথভাবে মিছিল করবে। আগামী বছর শিলিগুড়ি পুরসভা এবং মহকুমা পরিষদের নির্বাচন। তার আগে বছরের শেষে দুই শিবির একমঞ্চে যোগ দেওয়ায় জেলার রাজনৈতিক মহলেও জোর আলোচনা চলছে।

তৃণমূল এবং বিজেপিকে ঠেকাতে ফের শিলিগুড়িতে জোট গড়েই যে লড়বে বাম এবং কংগ্রেস, তা রবিবার স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্য। তিনি জানান, দ্রুত কংগ্রেস নেতাদের সঙ্গে জোট নিয়ে আলোচনায় বসবে সিপিএম সহ বাম শরিক দলের নেতারা। সিএএ এবং এনআর সি-র বিরুদ্ধে তৃণমূলও পালটা প্রচার, মিছিল চালিয়ে আসছে। পাহাড়েও বিনয়পন্থীরা লড়াই চালিয়ে যাচ্ছে। কিন্তু সমতলে বাম এবং কংগ্রেসের জোটবদ্ধ আন্দোলন রাজ্য রাজনীতিতেও আলোচ্য হয়ে উঠছে। আর তার শুরুটা হল ঐতিহাসিক নকশালবাড়ি থেকে।

First published: 10:07:14 PM Dec 22, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर