হোম /খবর /উত্তরবঙ্গ /
গরমে পুড়ে যাচ্ছেন? জিভে ঠেকান এই জিনিস! মুহূর্তে কনকনে ঠান্ডা! শরীরে আরাম!

Heat Wave | Viral: গরমে পুড়ে যাচ্ছেন? জিভে ঠেকান এই জিনিস! মুহূর্তে কনকনে ঠান্ডা! শরীরে আরাম!

X
ফালুদা [object Object]

Heat Wave | Viral: মুহূর্তে কাটবে গরম। মানুষ ছুটছে এই বিশেষ জিনিসের পিছনে। জেনেনিন বিস্তারিত

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

উত্তর দিনাজপুর: গরমে নাজেহাল সাধারণ মানুষ।এই তীব্র দাবদাহে রাস্তায় বেরোলেই ঠান্ডা পানীয়তে গলা ভেজাতে কে না চায়? আর সেই তালিকায় যদি থাকে ফালুদা তবে তো কথাই নেই। সিমুই, ড্রাই ফ্রুট, আইসক্রিম রাবড়ি দিয়ে তৈরি এই ফালুদা এই গরমে এখন তৃপ্তি দিচ্ছে সকলকে। উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ, রায়গঞ্জ সহ বিভিন্ন জায়গায় এখন বাজার দখল করেছে রাজস্থানী ফালুদা।

অত্যন্ত সুন্দরভাবে সুসজ্জিত একটি গাড়ির ওপর কুলফি আইস্ক্রিম দিয়ে সাজানো সাথে রয়েছে ভিন্ন স্বাদের ফালুদা। ৫০ টাকা থেকে ১০০ টাকা দামের এই নানান স্বাদের ফালুদা খেতে এখন ভিড় জমেছে কালিয়াগঞ্জের সুকান্ত মোড়ে। সুদূর রাজস্থান থেকে আসা এই যুবকদের ফালুদায় রয়েছে ভিন্ন ভিন্ন স্বাদ। রাজস্থান থেকে আসা এই যুবকদের ফালুদায় যেমন রয়েছে নরমাল ফালুদা তেমনি রয়েছে ম্যাংগো ফালুদা, পেস্তা বাদাম ফালুদা এছাড়া রাবড়ি ও চকলেট ফালুদা ।দাম একটু বেশি হলেও স্বাদে গন্ধে অতুলনীয় এই ফালুদা জানাচ্ছেন পথ চলতি ক্রেতারা।

আরও পড়ুন:  হরিণকে ধাওয়া করছে একদল কুকুর! গ্রামের মধ্যে বাকিং ডিয়ারের ভয়াবহ দশা! জানুন আরও পড়ুন:

প্রসঙ্গত, ফালুদা হল এমন একটি লোভনীয় পানীয়, যেটা একগ্লাস পান করে তৃষ্ণা মেটে না । গ্লাসের পর গ্লাস পান করতে ইচ্ছে করে । ইতিহাস বলে, ইরান বা পারস্য সম্রাট নাদির শাহের হাত ধরে ভারতে প্রবেশ করেছিল এই পানীয়। তবে মুঘল সম্রাট জাহাঙ্গীরও নাকি এই পানীয় খুব পছন্দ করতেন। সময়ের সঙ্গে সঙ্গে এই পানীয় অনেক রূপ পরিবর্তন করেছে। ফলে আদতে এটি কোথাকার, সেটা এখন বলা মুশকিল। যদিও এই ফালুদা নিয়ে নানা জনের নানা মত। তবে এখন ফালুদা জনপ্রিয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গাতেও।

পিয়া গুপ্তা

Published by:Piya Banerjee
First published:

Tags: Heat Wave, Uttar dinajpur News, Viral