#Happy Woman's Day: নারী দিবসের চমক, মহিলারাই দক্ষ হাতে সামলালেন এই গোটা ট্রেনের দায়িত্ব

#Happy Woman's Day: নারী দিবসের চমক, মহিলারাই দক্ষ হাতে সামলালেন এই গোটা ট্রেনের দায়িত্ব

ট্রেনের চালক, সহকারি চালক , গার্ড , টি টি, নিরাপত্তা কর্মী- দায়িত্বে মহিলারা।

  • Share this:

 #মালদহ:- আন্তর্জাতিক নারী দিবসে মহিলা পরিচালিত ট্রেন চালু পূর্ব রেলের মালদা ডিভিশনে। ট্রেনের চালক, সহকারি চালক , গার্ড  , টি টি, নিরাপত্তা কর্মী-  দায়িত্বে মহিলারা। রবিবার বিকেলে মালদা টাউন স্টেশন থেকে মহিলা পরিচালিত ট্রেন রওনা দিলো বর্ধমানের উদ্দেশ্যে । 53148 ডাউন মালদা- বর্ধমান প্যাসেঞ্জার ট্রেনকে মহিলা পরিচালিত ট্রেনে পরিবর্তন করা হয়। শুধু মহিলা পরিচালিত ট্রেনেই চমক নয়, এদিন মালদা টাউন স্টেশন এর দায়িত্ব সামলালেন মহিলা কর্মীরাই।

ডেপুটি ম্যানেজার থেকে স্টেশনের পোর্টার এইসব দায়িত্বেও সাবলীল ভাবে কাজ করলেন মহিলারা। এদিন বিকেলে মালদা টাউন স্টেশন থেকে বর্ধমান এর উদ্দেশ্যে মহিলা পরিচালিত ট্রেনের যাত্রার সূচনা করেন পূর্ব রেলের মালদহের ডিআরএম যতিন্দ্র কুমার । ছিলেন পূর্ব রেলের মালদা ডিভিশন এর অন্যান্য পদস্থ কর্তারাও। জানা গিয়েছে, মালদা টাউন স্টেশন থেকে সাহেবগঞ্জ, রামপুরহাট, হয়ে বর্ধমান পর্যন্ত যাবে ট্রেন । মালদহ থেকে রামপুরহাট পর্যন্ত ট্রেন পরিচালনা করবেন সম্পূর্ণ মহিলা কর্মীরাই। রাত হয়ে যাওয়ায় সেখান থেকে কর্মী পরিবর্তন করা হবে।

জানা গিয়েছে মহিলা পরিচালিত ট্রেনে এদিন চালকের দায়িত্বে ছিলেন পিয়ালী রায়। সহকারী চালক তিয়াসা  দত্ত, গার্ডের দায়িত্বে মহিলা রেলকর্মী রঞ্জু ওরাও , ট্রেনের টিটি দায়িত্বে ঝুম্পা চাকি, পাখি  বাসফোর, কবিতা চক্রবর্তী । এছাড়া নিরাপত্তাকর্মী হিসেবে দায়িত্বে আরপিএফ এর মহিলা নিরাপত্তাকর্মী লাক্সমি সিং, রুহা কুমারী, পুষ্পা কুমারি ও কামনা চৌধুরী । মহিলা রেলকর্মীরা যে দক্ষতা ও যোগ্যতার সঙ্গে এদিন আস্ত একটা ট্রেন নিজেরাই পরিচালনা করেছেন তা অত্যন্ত নজিরবিহীন বলে জানিয়েছেন মালদহের ডিআরএম যতীন্দ্র কুমার। অন্যদিকে আন্তর্জাতিক নারী দিবসে ট্রেনকে এক স্টেশন থেকে কোন স্টেশনে গন্তব্যে পৌঁছে দিতে পেরে খুশি পিয়ালী রায় সহ অন্যান্য মহিলা রেলকর্মীরা। মহিলাদের পরিচালনায় কোনও সমস্যা হয়নি বরং তাঁরা সমস্ত কাজ দক্ষ হাতে সামলেছেন বলে জানান রেল যাত্রীরা। এদিন মালদা টাউন স্টেশনে ট্রেন চলাচল পরিচালনা করেন ডেপুটি স্টেশন ম্যানেজারের দায়িত্ব প্রাপ্ত দীপিকা দত্ত । এছাড়া স্টেশনের অন্যান্য কাজ তদারকি করেন স্টেশন প্রোর্টার  ফুলমণি কিস্কু। আন্তর্জাতিক নারী দিবসে সবমিলিয়ে অভিনব উদ্যোগ।

সেবক দেবশর্মা

First published: March 8, 2020, 9:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर