corona virus btn
corona virus btn
Loading

কোচবিহার রাজবাড়ি থেকে মহারানি গায়ত্রীদেবীর ছবি চুরি

কোচবিহার রাজবাড়ি থেকে মহারানি গায়ত্রীদেবীর ছবি চুরি
নিজস্ব চিত্র

কোচবিহার রাজবাড়িতে মহারানি গায়ত্রীদেবীর ছবি চুরি। অভিযোগ দায়ের হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে উদ্ধার মহারানির ছবি।

  • Share this:

#কোচবিহার: কোচবিহার রাজবাড়িতে মহারানি গায়ত্রীদেবীর ছবি চুরি। অভিযোগ দায়ের হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে উদ্ধার মহারানির ছবি। চুরির অভিযোগে মংলু দাস নামে একজনকে গ্রেফতার করেছে কোতয়ালি থানার পুলিশ। রাজবাড়ি এখন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার তত্ত্বাবধানে। বছর দু'য়েক আগে এএসআই এই ছবিটি রাজবাড়িতে রাখে। রাজ্য পুলিশ ও এএসআই-র নিরাপত্তা এড়িয়ে কীভাবে চুরি হল? উঠছে প্রশ্ন।

কোচবিহারের রাজকুমারী। মহারাজা দ্বিতীয় সওয়াই মান সিংহের সঙ্গে বিয়ের পর জয়পুরের তৃতীয় মহারানি হন গায়ত্রী দেবী । ১৯৩৯ থেকে ১৯৭০ সাল পর্যন্ত রাজত্ব করেন। ধ্রুপদী সৌন্দর্যের জন্য খ্যাত গায়ত্রী দেবী সেযুগের ফ্যাশন আইকন। রাজকুমারীকে নিয়ে কোচবিহারের মানুষের আবেগ আজও সীমাহীন। এখন রাজবাড়ি আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার তত্ত্বাবধানে। দু'বছর আগে গায়ত্রী দেবীর একটি ছবি রাজবাড়িতে লাগায় এএসআই। শনিবার বিকেলে দেখা যায় সেই ছবিটিই উধাও। তদন্তে নেমে চব্বিশ ঘণ্টার মধ্যেই ছবিটি উদ্ধার করে কোতয়ালি থানার পুলিশ। প্রথমে রাজবাড়ির দুই অস্থায়ী কর্মীকে আটক করা হয়। পরে গুড়িয়াবাড়ি থেকে মংলু দাস নামে এক যুবক গ্রেফতার হয়। পুলিশের দাবি,

রাজবাড়ির দোতলায় ওঠার সিঁড়ির পাশে ছবিটি লাগানো ছিল। মংলু সম্ভবত রাজবাড়ির দেওয়াল টপকে ভিতরে ঢোকে। এরপর ছবিটি নিয়ে পালিয়ে যায়।

রাজবাড়ি থেকে আরও কোনও সামগ্রী খোয়া গিয়েছে কিনা তা নিয়ে তদন্ত চলছে। যৌথভাবে রাজবাড়ির নিরাপত্তার দায়িত্বে এএসআই ও রাজ্য পুলিশ। কীভাবে দেওয়াল টপকে মংলু ভিতরে ঢুকল, আবার ছবি নিয়ে পালিয়েও গেল, তা নিয়ে প্রশ্ন উঠছে। নিরাপত্তা ব্যবস্থা নিয়ে শীঘ্রই বৈঠকে বসতে চলেছে দু'পক্ষ।

First published: December 25, 2017, 9:44 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर