Home /News /north-bengal /
সিম কার্ডের সূত্র ধরে উত্তরপ্রদেশ পুলিশরা তুলে নিল মালদহের তিন যুবককে, তারপর

সিম কার্ডের সূত্র ধরে উত্তরপ্রদেশ পুলিশরা তুলে নিল মালদহের তিন যুবককে, তারপর

Cyber Crime: 3 person arrested by UP Police

Cyber Crime: 3 person arrested by UP Police

রবিবার মালদহ জেলা আদালতে পেশ করে নিজেদের হেফাজতে নেয় উত্তরপ্রদেশ সাইবার ক্রাইম থানার পুলিশ।

  • Share this:

    #মালদহ: উত্তরপ্রদেশে সাইবার প্রতারনায় মালদহের ঠিকানায় মোবাইল সিম ব্যবহার। ঘটনার তদন্ত নেমে সিম কার্ডের সূত্র ধরে মালদহ থেকে তিন যুবককে গ্রেফতার করে নিয়ে গেল উত্তরপ্রদেশের সাইবার ক্রাইম থানার পুলিশ। শনিবার গভীর রাতে মালদহের হবিবপুর থানা এলাকায় হানা দিয়ে তিন অভিযুক্তকে গ্রেফতার করে। রবিবার মালদহ জেলা আদালতে পেশ করে নিজেদের হেফাজতে নেয় উত্তরপ্রদেশ সাইবার ক্রাইম থানার পুলিশ। মালদহ জেলা আদালত অভিযুক্ত তিন জনকে দুইদিনের হেফাজতের নির্দেশ দিয়েছে। মালদহ জেলা পুলিশ ও উত্তরপ্রদেশ পুলিশ সুত্রে জানা গিয়েছে ধৃতদের নাম সুজন কুমার মণ্ডল (২৮)। বাড়ি হবিবপুর থানার আইহো বক্সিনগর। আশিষ বর্মন(২৩)। বিশ্বজিৎ বর্মন(২৩)।

    এদের বাড়ি হবিবপুর থানার হালদার পাড়া। এদের তিনজনের মোবাইল দোকান রয়েছে। বিভিন্ন সময়ে এদের নামে মোবাইলের সিম কার্ড নিয়েছিল। উত্তরপ্রদেশ সাইবার ক্রাইম থানার পুলিশ কর্তারা জানান, উত্তরপ্রদেশের প্রয়াগরাজ জেলার সাইবার ক্রাইম থানায় লক্ষাধিক টাকা প্রতারণার একটি অভিযোগ দায়ের করেন এক ব্যক্তি। ২০২০ সালের অক্টোবর মাসে অভিযোগ দায়ের করেন। অভিযোগকারী ব্যক্তি মোবাইলে রিচার্জ করার সময় টাকা কেটে গেলেও বিচার প্রক্রিয়া সম্পন্ন হয়নি। অনলাইনে রিচার্জ প্রক্রিয়া সম্পন্ন না হওয়ায় তিনি সংস্থার সাথে যোগাযোগ করার চেষ্টা করেন। গুগল এ সংস্থার সাথে যোগাযোগ করার মোবাইল নম্বর খুঁজতে গিয়ে একটি নম্বর পান। সেই নম্বরে যোগাযোগ করলে বিভিন্ন উপায়ে বলা হয় তাকে টাকা ফেরত পাওয়ার। বেশ কয়েকটি প্রক্রিয়া শেষ করার পর ওই ব্যক্তির অ্যাকাউন্ট থেকে প্রায় ১৭ লক্ষ টাকা প্রতারকেরা হাতিয়ে নেয়। তারপরেই তিনি স্থানীয় সাইবার ক্রাইম থানার দ্বারস্থ হন। অভিযোগ পাওয়ার পরেই ঘটনার তদন্তে নামে সাইবার ক্রাইম থানার পুলিশ।

    আরও পড়ুন - Qatar Football World Cup: এসি স্টেডিয়ামে বসে দেখা হবে ফুটবল বিশ্বকাপ, কাতারে তৈরি ৮ টি এসি স্টেডিয়াম, দেখুন

    প্রথমে ঝাড়খন্ড থেকে মূল অভিযুক্তকে গ্রেফতার করে। তাকে জিজ্ঞাসাবাদ করে একাধিক সূত্র পায় পুলিশ। বর্তমানে মূল অভিযুক্ত জেল হেফাজতে রয়েছে। সেই ঘটনার সূত্র ধরেই তদন্তে নামে পুলিশ। ব্যবহার করা সিম কার্ডের তথ্য যাচাই করতে গিয়ে পুলিশ দেখে পশ্চিমবঙ্গের মালদা জেলার হবিবপুর থানা এলাকার ঠিকানায় সিমকার্ড গুলি তোলা হয়েছে। তারপরেই উত্তরপ্রদেশ সাইবার ক্রাইম থানার পুলিশ হানা দেয় মালদা জেলায়। শনিবার মালদায় আসে উত্তরপ্রদেশ পুলিশ। তাদেরকে গ্রেফতার করে। ওই যুবকদের কাছ থেকে চারটি মোবাইল ফোন বাজেয়াপ্ত করেছে পুলিশ।

    উত্তরপ্রদেশ সাইবার ক্রাইম থানার আইসি রাজীব তিওয়ারি জানান,সাইবার ক্রাইম ব্যাংক অ্যাপের মাধ্যমে ব্যাঙ্ক থেকে টাকা প্রতারণা করা হয়েছে বলে অভিযোগ জমা পড়ে। সেই অভিযোগের তদন্তের নামে বিহারের এক বাসিন্দা কে গ্রেপ্তার করে মালদার এই তিন যুবকের খোঁজ পাওয়া যায়। সেইমতো তাদেরকে গ্রেফতার করা হয়েছে। মালদহ আদালতেত তুলে তাদেরকে দুইদিনের ট্রানজিট রিমান্ডে উত্তরপ্রদেশে নিয়ে যাওয়া হচ্ছে। এর পিছনে আরও অন্য কেউ রয়েছে কিনা তারও তদন্ত শুরু হয়েছে।

     Harashit Singha

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Cyber Crime, UP Police

    পরবর্তী খবর