হোম /খবর /উত্তরবঙ্গ /
কোভিড বিধি মেনে কোথাও বাড়ির ছাদে, কোথাও রাস্তায় পুকুর বানিয়ে শুরু হল ছট পুজো

কোভিড বিধি মেনে কোথাও বাড়ির ছাদে, কোথাও রাস্তায় পুকুর বানিয়ে শুরু হল ছট পুজো

কোনও ভাবেই আতস বাজি বা শব্দ বাজি পোড়ানো যাবে না। সাউণ্ড সিস্টেমের ব্যবহার করা যাবে না। একজন করে ঢাকি নিয়ে পুজা করা যাবে।

  • Last Updated :
  • Share this:

Partha Sarkar

#শিলিগুড়ি: কোভিড বিধি মেনেই শিলিগুড়িতে শুরু হল ছট পুজা। এবারে প্রতিটি ঘাটেই কড়া সতর্কবার্তা দেয় প্রশাসন।  স্বাস্থ্য বিধি মেনে পুজা করতে হবে। বাড়ি পিছু ২ জন করে ঘাটে পুজা দিতে পারবে। আক্রান্ত রোগীদের কথা মাথায় রেখে ঘাটে কোনও ভাবেই আতস বাজি বা শব্দ বাজি পোড়ানো যাবে না। সাউণ্ড সিস্টেমের ব্যবহার করা যাবে না। একজন করে ঢাকি নিয়ে পুজা করা যাবে। তেমন ছবি ধরা পড়ল শিলিগুড়িতে। এবারে শিলিগুড়ি মহকুমা এবং লাগোয়া এলাকা মিলিয়ে ১৪৫টি ঘাটে ছট পুজার আয়োজন করা হয়। সেইমতো সাজিয়ে তোলা হয় প্রতিটি ঘাট। প্রতি বছরই শহরবাসীর উপচে পড়া ভিড় লক্ষ্য করা যেত মহানন্দা নদীর লালমোহন মৌলিক ঘাটে। গোটা শহর ভেঙে পড়তো। হিলকার্ট রোড ধরে হাঁটাচলা দায় হয়ে দাঁড়াতো।

এবারে দেখা গেল অন্য ছবি। ভিড় অনেকাংশেই কম। সেই ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলে ঘাটে ছবি দাঁড়িয়ে থাকার ছবি দেখা যায়নি। এটা ভাল দিক। তবে অনেকেরই নাক এবং মুখ ঢাকেনি মাস্কে। যা আবার চিন্তার বিষয় বলে দাবী চিকিৎসকদের। প্রশাসনের নির্দেশ মেনে এবারেই প্রথম ভিড় এড়াতে বাড়ির ছাদে পুজার আয়োজন করতে দেখা যায়। পুরসভার ৮ এবং ৯ নং ওয়ার্ডে বহু বাড়ির ছাদেই আয়োজন করা হয় ছট পুজার।

শহরের অন্য এলাকাতেও নিজের বাড়িতেই করা হয় পুজা। আবার কোথাও নিজস্ব এলাকায় কয়েকটি পরিবার মিলিয়ে রাস্তাতেই আয়োজন করে পুজার। শহরের একাধীক জায়গায় রেলের অব্যবহৃত জমিতে কৃত্রিম ঘাট বানিয়ে ছট পুজার আয়োজন করা হয়। যা যথেষ্টই আশাব্যঞ্জক। কেননা কোভিড মোকাবিলায় সেরা অস্ত্রই হল ভিড় এড়িয়ে চলা। পূণ্যার্থীদের দাবী, এবার পুজা। উৎসব হবে আগামীবার। তাই ঝুঁকি না নিয়েই কেউ বাড়ির ছাদে, কেউ বা পাড়ার রাস্তায়, আবার কোথাও রেলের জমিতে পুজার আয়োজন করা হয়েছে। দূর্গা পুজার অষ্টমী, নবমী এবং দশমীর রাতের ছবির পথে হাঁটেনি শহর।

Published by:Simli Raha
First published:

Tags: Chhath Puja 2020