হোম /খবর /উত্তরবঙ্গ /
নদী বা পুকুর ধারে নয়! করোনার কথা মাথায় রেখে ছট পুজো হল একেবারে অভিনব কায়দায়

Chhath Puja: নদী বা পুকুর ধারে নয়! করোনার কথা মাথায় রেখে ছট পুজো হল একেবারে অভিনব কায়দায়

নদী বা পুকুর ধারে নয়! একেবারে অভিনব কায়দায় হলো ছট পুজো

নদী বা পুকুর ধারে নয়! একেবারে অভিনব কায়দায় হলো ছট পুজো

Chhath Puja: করোনা (Corona) বিধি নিষেধকে মান্যতা দিতে এমন উদ্যোগ নিয়েছেন বলে জানিয়েছেন পরিবারের সদস্যরা।

  • Last Updated :
  • Share this:

#দক্ষিণ দিনাজপুর: ছট পুজোর (Chhath Puja) এক অভিনব উদ্যোগ দেখা গেলো দক্ষিন দিনাজপুরে। এত দিন আমরা দেখেছি নদী বা পুকুরের পাড়ে ছট পূজা হতো। কিন্তু করোনা কালে তা এবার চলে গেলো বাড়ির ছাদে। এমনই ঘটনা দেখা গেলো দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর শহরে। এক বাড়ির তিনতলা ছাদে পুকুর বানিয়ে ছট পুজো করছেন এক হিন্দিভাষী পরিবার। করোনা বিধি নিষেধকে মান্যতা দিতে এমন উদ্যোগ নিয়েছেন বলে জানিয়েছেন পরিবারের সদস্যরা।

দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর শহরের ৮ নম্বর ওয়ার্ডের সাহা পাড়া এলাকার বাসিন্দা প্রহ্লাদ আগরওয়ালের বাড়িতে এমন উদ্যোগে শহরবাসী আকর্ষিত হয়েছে। ছট পুজো সাধারণত নদী বা পুকুরের ধারে করা হয়। এলাকার সমস্ত হিন্দিভাষী মানুষেরা এক জায়গায় প্যান্ডেল করে আনন্দ উৎসবের মধ্যে দিয়ে ছট পুজো (Chhath Puja) করেন। এমনই সাধারণত দেখা যায়। কিন্তু গঙ্গারামপুরের সাহাপাড়ার আগরওয়াল পরিবারের চিত্রটা একটু আলাদা।

আরও পড়ুন- টালা ব্রিজের কাজ চলছে জোর কদমে! আগামী বছর কখন খুলছে নতুন সেতু

হিন্দিভাষী সমাজের মানুষ প্রহ্লাদ আগরওয়াল বর্তমানে করোনা অতিমারির কথা মাথায় রেখে লোক সমাগম বা জমায়েতের মাধ্যমে পুজো না করে বাড়ি ছাদের উপর ইটের তৈরি পুকুর বানিয়ে পরিবারের সমস্ত সদস্যদেরকে নিয়ে ভক্তি শ্রদ্ধা সহকারে করেন ছট পুজো (Chhath Puja) । প্রহ্লাদ আগরওয়ালের অভিনব উদ্যোগ দেখে কিছুটা আকর্ষিত হয়েছে শহরবাসীও। প্রতিবেশীদের দাবি করোনা কালে আরও কত কী যে দেখতে হবে! তবে তাদের এই অভিনব উদ্যোগে খুশি অনেকেই। কারন করোনা আক্রান্ত সংখ্যা আবার বাড়ছে। তাই তাঁরা যে ভাবে নিজেদর বাড়িতেই পুকুর বানিয়ে ছট পুজা করছেন তা খুব ভালো উদ্যোগ বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন - ছটের ব্রত আমি নিজেও রেখেছি, ঠেকুয়া পাঠাবেন: মমতা

এ বিষয়ে হিন্দিভাষী সমাজের মানুষ প্রহ্লাদ আগরওয়াল জানিয়েছেন, চারিদিকে করোনা অতিমারিতে করোনা আক্রান্ত সংখ্যা পুনরায় ধীরে ধীরে বাড়ছে। সরকারি সচেতনতার পাশাপাশি করোনা বিধি নিষেধকে মান্যতা দিতেই বাড়ির ছাদেই চৌবাচ্চা বানিয়ে সেখানেই ছট পূজো আয়োজন করা হয়েছে। তবে নদীর পাড়ে হাজারো মানুষের ভিড়ে পুজো হলেও বাড়ির ছাদে পূজার আয়োজন করেও আনন্দের খামতি থাকবে না বলে দাবি পরিবারের ছোটদের।

Anup Sanyal

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Chhath Puja, West bengal