কার্শিয়ং পুরসভায় রদবদল বিনয়পন্থী মোর্চার, অপসারিত কৃষ্ণ লিম্বু, এলেন নয়া চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান

এদিনের সভায় কার্শিয়ং পুরসভার ২১ জন কাউন্সিলরদের মধ্যে ১৫ জন উপস্থিত ছিলেন।

এদিনের সভায় কার্শিয়ং পুরসভার ২১ জন কাউন্সিলরদের মধ্যে ১৫ জন উপস্থিত ছিলেন।

  • Share this:

#কার্শিয়ং:  পুরসভায় রদবদল। মেয়াদ ফুরনোর আগেই বদল চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান! ২১ আসন বিশিষ্ট কার্শিয়ং পুরসভায় ২০১৭-র পুর নির্বাচনে জয়ী হয় গুরুংরা। তারপর পৃথক রাজ্যের দাবিতে পাহাড়ে আন্দোলনের জেরে টানা বনধ। গ্রেফতার হন পুরসভার চেয়ারম্যানও। পরবর্তীতে পাহাড় ছাড়া হন বিমল গুরুং, রোশন গিরিরা। পাহাড়ের রাজনীতিতে আবির্ভাব হয় বিনয় তামাং, অনীত থাপাদের। পুরসভার কাউন্সিলররা বিনয়পন্থী মোর্চায় যোগ দেন।

একুশের নির্বাচনের আগে গত বছর পুজোর প্রাক মূহূর্তে ফের ফিরে আসেন গুরুং। সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে আলাদা আলাদা করে লড়ে গুরুং এবং বিনয়পন্থীরা। পাহাড়ের তিন আসনের মধ্যে কালিম্পং জেতে বিনয়পন্থী মোর্চা। তিন আসনেই তিন নম্বরে থামতে হয় গুরুং শিবিরকে। নির্বাচনের পরই বিনয় তামাং ঘোষণা করেন, নেতৃত্বে বদল আনা হবে। সদ্য প্রাক্তন চেয়ারম্যান কৃষ্ণা লিম্বুর সঙ্গে দূরত্ব তৈরী হয় বিনয় তামাংদের। তারপরই চেয়ারম্যান পদে বদল আনার সিদ্ধান্ত নেন বিনয় তামাং, অনীত থাপারা। আজ নতুন চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান মনোনয়ন করা হয়। কার্শিয়াং পুরসভার নতুন চেয়ারম্যান হলেন ব্রিগেন গুরুং।

বৃহস্পতিবার কার্শিয়াং পুরসভার প্রেক্ষাগৃহে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান নির্বাচন নিয়ে কাউন্সিলরদের নিয়ে বৈঠকের ডাক দেন বিনয় তামাং।  ওই বৈঠকে উপস্থিত কাউন্সিলররা ব্রিগেন গুরুংকে চেয়ারম্যান এবং সুভাষ প্রধানকে ভাইস চেয়ারম্যান হিসেবে মনোনীত করেন। মনোনয়ন প্রক্রিয়ার পর দার্জিলিং জেলা প্রশাসনের তরফে ডেপুটি ম্যাজিস্ট্রেট কুন্তল বোস নব চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানকে শপথ বাক্য পাঠ করান।

এদিনের সভায় কার্শিয়ং পুরসভার ২১ জন কাউন্সিলরদের মধ্যে ১৫ জন উপস্থিত ছিলেন। গরহাজির ছিলেন প্রাক্তন চেয়ারম্যান কৃষ্ণা লিম্বু এবং ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শান্তি রাই। ১৫ জন কাউন্সিলরই একযোগে ব্রিগেন গুরুংকে চেয়ারম্যান ও সুভাষ প্রধানকে ভাইস চেয়ারম্যান মনোনীত করেন। প্রসঙ্গত, করোনা মোকাবিলায় কোন কাজ না করার অভিযোগ ওঠে প্রাক্তন চেয়ারম্যান কৃষ্ণা লিম্বুর বিরুদ্ধে। তাঁকে অপসারণের দাবি জানায় অন্য কাউন্সিলররা। সেইমতো আজ নতুন চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান মনোনয়ন করা হয়। কার্শিয়ং পুর এলাকায় উন্নয়নকেই প্রাধান্য বিনয় তামাংদের। কেননা আগামী ৬ মাসের মধ্যে পুর নির্বাচনের কথা রয়েছে।

Partha Sarkar

Published by:Debalina Datta
First published: