Home /News /north-24-parganas /
North 24 Parganas: মেট্রোর কাজে যানজট হলদিরাম-চিনারপার্কে, খোঁজ বিকল্প রাস্তার

North 24 Parganas: মেট্রোর কাজে যানজট হলদিরাম-চিনারপার্কে, খোঁজ বিকল্প রাস্তার

নিত্যদিন যানজটের সমস্যায় ভুগছে মানুষ

নিত্যদিন যানজটের সমস্যায় ভুগছে মানুষ

গড়িয়া-বিমানবন্দর মেট্রো রুটে এলিভেটর করিডর নির্মানে দ্রুত গতির সঙ্গে নির্মান কাজ চালাচ্ছে নির্মানকারী সংস্থা রেল ভিকাশ নিগম লিমিটেড বা আরভিএনএল।

  • Share this:

    উত্তর ২৪ পরগনা: গড়িয়া-বিমানবন্দর মেট্রো রুটে এলিভেটর করিডর নির্মানে দ্রুত গতির সঙ্গে নির্মান কাজ চালাচ্ছে নির্মানকারী সংস্থা রেল ভিকাশ নিগম লিমিটেড বা আরভিএনএল। এই কাজে অনেকটা অগ্রগতি হলেও নিউটাউনের দুই প্রান্তে কাজ কিছুটা শ্লথ গতিতে চলছে। কারণ নিউটাউনের উত্তর প্রান্তে হলদিরাম উড়ালপুল ও দক্ষিণ পশ্চিম প্রান্তে বক্স ব্রিজের জন্য মেট্রোর পিলার নির্মানে হিমশিম খাচ্ছে আর ভি এন এল। প্রথমত, উড়ালপুল বা ব্রিজের ওপর পিলার বসিয়ে এলিভেটর করিডর নির্মান করা যাবেনা। সেজন্য, ব্রিজ লাগোয়া পাশের জমিতে পিলার বসাতে হবে। আর এটা করতে গিয়েই ব্রিজের পাশে সার্ভিস রোড, ব্রিজের অপ্রোচ রোডে গার্ডরেল বসছে। রাখা হচ্ছে যন্ত্রপাতি। তার জেরে যানজট সৃষ্টি হচ্ছে হলদিরাম ও টেকনোপলিস সংলগ্ন বক্সব্রিজের কাছে। সেই যানজট থেকে কীভাবে মুক্তি পাওয়া যায় তা নিয়ে ইতিমধ্যে ভাবনা চিন্তা শুরু করেছে বিধাননগর সিটি পুলিশের ট্রাফিক বিভাগের কর্তারা। মেট্রো রেলওয়ে সূত্রে খবর,আর কিছুদিন পর ইস্ট ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ স্টেশন চালু হবে। তারপর ধাপে ধাপে বিবাদি বাগ-জোকা ও গড়িয়া-বিমানবন্দর রুটে দৌড় শুরু করবে মেট্রো রেল।

    প্রথম পর্যায়ে গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রো চালু হবে। দ্বিতীয় পর্যায়ে রুবি থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো রেল চালু হবে। প্রায় ৩০ কিমি দীর্ঘ এই মেট্রো পথে মোট ২৪টি ষ্টেশন থাকছে। এরমধ্যে বিমানবন্দর ষ্টেশনটি মাটির তলায় হবে এবং নিউগড়িয়া মাটির ওপরে। বাকি ২২ টি ষ্টেশন এলিভেটেড হবে। নিউটাউনের বক্স ব্রিজ থেকে চিনারপার্ক পর্যন্ত ন'টি এলিভেটেড ষ্টেশন থাকছে। নিউটাউনের মাঝের অংশে করিডর নির্মানের কাজ শেষ হলেও দুই প্রান্তে কাজ অনেকটা বাকি। বেশ কিছুদিন আগে চিনারপার্ক ছাড়িয়ে হলদিরামের দিকে মেট্রোর পিলার নির্মান শুরু হয়েছে।

    আরও পড়ুনঃ হারিয়ে যাচ্ছে দেশীয় পাখি, সচেতনতা প্রচারে বন দফতর

    আর সেটা হতে গিয়েই কাস্তের মত বাঁক নেওয়া উড়ালপুলের দু পাশের বেশ কিছুটা অংশ গার্ডরেল দিয়ে বন্ধ করে দিয়েছে নির্মানকারী সংস্থা। তাতেই নিত্যদিন যানজট হচ্ছে ওই এলাকায়। চিনারপার্কের বাসিন্দা সুমন রাহা বলেন, আমি প্রতিদিন নিজের চারচাকা নিয়ে ডানকুনি যাই কাজে। বেশ কিছুদিন ধরে হলদিরাম পেরোতেই অনেকটা সময় লেগে যাচ্ছে। সন্ধ্যেবেলা ফেরার সময় এই যানজট আরও বেশি হয়। বালিহল্ট থেকে করুনাময়ী রুটে বাস চালক রবি পাল বলেন, সব জায়গায় যানজট তুলনামূলক কম থাকলেও কৈখালি থেকে সিটি সেন্টার টু পর্যন্ত পেরোতে যথেষ্ট বেগ পেতে হয় আমাদের। বিশেষ করে হলদিরাম, চিনারপার্ক, আটঘরাতে মেট্রোর কাজ চলায় ব্যপক যানজটে পড়তে হয়। প্রতিদিন লেট ফাইন দিতে হয় আমাদের।

    আরও পড়ুনঃ হিট রবি কাকুর কাঁচা আইটেমের মেনু!

    বিধাননগর সিটি পুলিশের ট্রাফিক বিভাগের দায়িত্বে থাকা এক কর্তা বলেন, মেট্রোর কাজের জন্য হলদিরাম এলাকায় ইদানিং যানজট বাড়ছে। আগামী দিনে এই যানজট আরও বেশি হতে পারে। তাই বিকল্প হিসাবে কৈখালি থেকে কালীপার্ক, বাবলাতলা, ডিরোজিও কলেজ হয়ে সিটি সেণ্টার টু পর্যন্ত বাস রুটের কথা ভাবা হয়েছিল। কিন্তু রাস্তা যথেষ্ট ঘিঞ্জি এবং জনবহুল থাকায় সমস্যা তৈরি হয়। তাই হলদিরামের কাছে ফুটপাত ও কিছু দোকান ঘর ভেঙে রাস্তাটাকে চওড়া করা হচ্ছে। আশা করা হচ্ছে এতে কিছুটা হলেও সমস্যা মিটবে।

    Rudra Narayan Roy
    First published:

    Tags: Bidhannagar, Metro Railway, North 24 Parganas

    পরবর্তী খবর