Home /News /national /
Presidential Election 2022: ভোট চাইতে প্রচারে বাংলায় আসবেন না যশবন্ত, কেন ?

Presidential Election 2022: ভোট চাইতে প্রচারে বাংলায় আসবেন না যশবন্ত, কেন ?

যশবন্ত সিনহা৷ Photo-PTI

যশবন্ত সিনহা৷ Photo-PTI

তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছেতেই তৃণমূলের সহ-সভাপতির পদ ছেড়ে রাষ্ট্রপতি পদপ্রার্থী হয়েছেন যশবন্ত।

  • Share this:

#নয়াদিল্লি :  রাষ্ট্রপতি নির্বাচনের প্রচারে বাংলায় আসছেন না যশবন্ত সিনহা। যাবেন না নিজের রাজ্য ঝাড়খণ্ডেও। অন্তত সূত্রের খবর তেমনই। আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি পদে নির্বাচন। তার আগে দেশের বিভিন্ন রাজ্যে প্রচার করছেন বিজেপি বিরোধী ১৮টি দলের প্রার্থী যশবন্ত সিনহা।

ইতিমধ্যেই উত্তরপ্রদেশ জম্মু-কাশ্মীর এবং দক্ষিণের রাজ্যগুলিতে প্রচার সেরে ফেলেছেন যশবন্ত। আগামী কয়েক দিনে তিনি যাবেন দিল্লি, মিজোরাম এবং অসম-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলিতে। সূত্রের খবর, এই তালিকায় নেই বাংলা, নেই ঝাড়খন্ডও। কিন্তু কেন?

আরও পড়ুন: নাকভি, রামচন্দ্র প্রসাদ সিংয়ের বদলে মন্ত্রিসভায় সিন্ধিয়া, স্মৃতি, বদল মোদি ব্রিগেডে

রাষ্ট্রপতি পদে বিজেপি প্রার্থী দ্রৌপদী মুর্মুকে বেছে নিয়েছে এনডিএ। সর্বসম্মত রাষ্ট্রপতি নির্বাচনের লক্ষ্যে রাজনাথ সিংকে দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু, তাতে কাজের কাজ হয়নি। বিরোধী শিবির রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে যশবন্ত সিনহার নাম ঘোষণা করেছে। বিরোধী শিবিরে প্রথমে এনসিপি নেতা শরদ পাওয়ার, পরে ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা এবং তারও পরে পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধির নাম নিয়ে আলোচনা চলেছে। কিন্তু, এই তিনজনের কেউই প্রার্থী হতে চাননি।

এরপর তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছেতেই তৃণমূলের সহ-সভাপতির পদ ছেড়ে রাষ্ট্রপতি পদপ্রার্থী হয়েছেন যশবন্ত। যশবন্তের লড়াই এনডিএ শিবিরের প্রার্থী দ্রৌপদী মুর্মুর সঙ্গে। এনডিএ শিবিরের দলগুলি ছাড়াও টিআরএস, বিজেডি, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা-সহ বিরোধী শিবিরে থাকা অন্যান্য রাজনৈতিক বেশ কয়েকটি দল দ্রৌপদী মুর্মুকে সমর্থন জানিয়েছে।

আরও পড়ুন: রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেবেন না, রাজ্যের প্রথম বিধায়ক হিসেবে ঘোষণা নওশাদের

যশবন্ত সিনহার ঘনিষ্ঠ একটি সূত্র জানাচ্ছে, শেষ মুহূর্তে কোনও বড়সড় রদবদল না হলে প্রচারে বাংলায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন যশোবন্ত। সম্প্রতি মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, সরকারপক্ষ সর্বসম্মত প্রার্থী দেওয়ার চেষ্টা করেনি। আগে দ্রৌপদী মুর্মু নাম ঘোষণা করলে আমরা ভেবে দেখতাম। একই কথা বলছেন খোদ বিরোধী শিবিরের প্রার্থী যশবন্ত সিনহা। আর সেই কারণেই বাংলায় প্রচারে বিশেষ জোর দিতে চাইছেন না তিনি। তৃণমূলের ভোট তাঁর সঙ্গে রয়েছে, এমনটা ধরে নিয়েই অন্য রাজ্যে সময় ব্যয় করতে চাইছেন তিনি।

রাজনীতির অঙ্কে বাংলায় বিজেপির ভোট পাবেন দ্রৌপদী। তাই প্রচারের তালিকা থেকে বাংলাকে বাদ রাখছেন যশবন্ত। আর যেহেতু ঝাড়খণ্ড মুক্তি মোর্চা আগেই দ্রৌপদী মুর্মুকে সমর্থন জানিয়েছে তাই নিজের রাজ্য ঝাড়খণ্ডেও প্রচারে যাবেন না যশোবন্ত। আজ, শনিবার জম্মু ও কাশ্মীরে প্রচারে গিয়েছেন যশবন্ত। সেখানে এনসি নেতা তথা জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ নিজে গাড়ি চালিয়ে তাঁকে মধ্যাহ্নভোজনে নিয়ে গিয়েছেন।আগামী কয়েকদিন দিল্লি, মিজোরাম ও অসম সহ উত্তর-পূর্বের রাজ্যগুলিতে প্রচার সারবেন যশবন্ত।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Yashwant Sinha

পরবর্তী খবর