corona virus btn
corona virus btn
Loading

পৃথিবীর উচ্চতম রেলওয়ে সেতু ২০২১ এর মধ্যে তৈরি হবে কাশ্মীরে, ইতিহাস ভারতীয় রেলের

পৃথিবীর উচ্চতম রেলওয়ে সেতু ২০২১ এর মধ্যে তৈরি হবে কাশ্মীরে, ইতিহাস ভারতীয় রেলের
Photo Credits: Twitter@RailMinIndia

২০২১ সালের মধ্যে জম্মু ও কাশ্মীরের চেনাব নদীর উপর তৈরি হতে চলেছে উচ্চতম রেল সেতু।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ ভারতীয় রেল এমনিতেই ঐতিহাসিক এক প্রতিষ্ঠান। এবার সেই ভারতীয় রেলই আরও এক ইতিহাসের গোড়ায় দাঁড়িয়ে। ২০২১ সালের মধ্যে জম্মু ও কাশ্মীরের চেনাব নদীর উপর তৈরি হতে চলেছে উচ্চতম রেল সেতু। মনে করা হচ্ছে, ২০২১ সালের মধ্যে এটি তৈরি হয়ে যাবে। আর ২০২২ সালের মধ্যে এই সেতু দিয়ে রেল চলাচল শুরু হয়ে যাবে। রেল মন্ত্রকের পক্ষ থেকে রবিবার এই ঘোষণা করা হয়েছে। মাটি থেকে এই রেল সেতুর উচ্চতা দাঁড়িয়েছে ৩৫৯ মিটার। আর এটির প্রস্থ্যে দৈর্ঘ্য ৪৬৭ মিটার।

সরকারি আধিকারিকেরা জানিয়েছে, এখনও পর্যন্ত পৃথিবীর উচ্চতম সেতুর উচ্চতা যা আছে, তার থেকেও উঁচু হতে চলেছে এটি। শেষ এক বছরে এই সেতুর কাজে গতি বাড়িয়েছে রেল। রেলের পক্ষ থেকে বলা হয়েছে ২০২২ সালের ডিসেম্বর মাসের মধ্যে কাশ্মীর এই সেতুর দ্বারা যুক্ত হতে চলেছে। উধমপুর কাটরা সেকশন, বানিহাল কাজিগন্দ সেকশন ও কাজিগন্দ রারাম্মুলা সেকশনে ইতিমধ্যে কাজ হয়ে গিয়েছে বাকি কাজ ২০২২ সালের মধ্যে হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। ১৭৪ কিলোমিটার টানেলের ‌মধ্যে ইতিমধ্যে ১২৬ কিলোমিটার টানেলের কাজ শেষ হয়েছে। কাশ্মীরের উন্নতিতে ২০১৫ সালে যে বিশেষ প্যাকেজের ঘোষণা করেছিলেন মোদি, সেই প্যাকেজের মধ্যে থাকা অর্থই খরচ করা হয়েছে এই প্রকল্পের কাজে। কাশ্মীর আর্থ সামাজিক উন্নতি করতে মোট ৮০ হাজার কোটি টাকার প্যাকেজের ঘোষণা করেছিল প্রধানমন্ত্রীর মন্ত্রক।

লকডাউনের মধ্যে দেশজুড়ে একটা বড় অংশে রেল পরিষেবা বন্ধ রয়েছে। চলছে না লোকাল ট্রেন। সেই কারণে এই সময়ের মধ্যে রেল মন্ত্রক অনেকগুলি পড়ে থাকা কাজ সম্পন্ন করেছে, যেটা এমনিতে সাধারণ দিনে, রোজকার যাত্রা বাঁচিয়ে করতে অনেকটা সময় লাগতে পারত। তবে কাশ্মীরের এই সেতুর কাজ অনেকদিন আগে থেকেই রেলের তালিকভুক্ত হয়ে রয়েছে।

Published by: Uddalak Bhattacharya
First published: August 3, 2020, 4:51 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर