ওবামা ও তাঁর কুকুরের কাছ থেকে নতুন বছরের কার্ড পেলেন প্রণব মুখোপাধ্যায়, কী হয়েছিল তারপর?

ওবামা ও তাঁর কুকুরের কাছ থেকে নতুন বছরের কার্ড পেলেন প্রণব মুখোপাধ্যায়, কী হয়েছিল তারপর?
Photo-File

বারাক ওবামাকে নিয়ে নানা ঘটনার কথাও উল্লেখ করেছেন প্রাক্তন রাষ্ট্রপতি।

  • Share this:

#নয়াদিল্লি : রাষ্ট্রপতি থাকাকালীন নানা ঘটনার স্মৃতিচারণ করে একটি বই লিখেছিলেন প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee)। দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ারস (The Presidential Years) নামে সেই বইয়ের চতুর্থ খণ্ড প্রকাশ নিয়ে ইতিমধ্যেই একাধিক জল্পনা তৈরি হয়েছিল। প্রণব মুখোপাধ্যায়ের পুত্র ও কন্যা দু'জনেই বইয়ের প্রকাশ নিয়ে ট্যুইটারে লড়তে থাকেন। এর মাঝেই দিন কয়েক আগে প্রকাশিত হল দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ারস-এর চতুর্থ খণ্ড। বই থেকে উঠে এল নানা মজার তথ্যও। আর সেই সূত্রেই জানা গিয়েছে, একবার ওবামা ও তাঁর পোষ্যের তরফে নতুন বছরের কার্ড এসেছিল প্রণব মুখোপাধ্যায়ের কাছে। কিন্তু তার পর কী হয়েছিল? জানতে হলে বইয়ের কয়েকটা পাতা উলটে নেওয়া যাক!

২০১৫ সালের ডিসেম্বর মাস। সেবার মার্কিন মুলুক থেকে উপহার এল প্রণব মুখোপাধ্যায়ের কাছে। নতুন বছর শুরু হওয়ার আগে তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে নিউ ইয়ার কার্ড পাঠিয়েছিলেন আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা (Barack Obama)। আর সেখানেই এক মজার ঘটনা ঘটেছিল। কার্ডে ওবামা পরিবারের সকলের সই ছিল। ওবামা, তাঁর স্ত্রী ও তাঁর পরিবারের সদস্যদের পাশাপাশি কার্ডে সই হিসেবে ওবামার দুই পোষ্যের পায়ের ছাপও ছিল। প্রণব মুখোপাধ্যায়ের কথায়, এটাই ছিল আমেরিকার মানুষজনের অতিথি আপ্যায়নের রীতি। কোথাও যেন একটা আত্মিক আন্তরিকতার বিষয় ছিল। পরে এই বিষয়ে ওবামার সঙ্গে ইতিবাচক আলোচনাও হয়। বইতে সেই মজার স্মৃতির কথা তুলে ধরেছেন ভারতীয় রাজনীতির কিংবদন্তী প্রণব মুখোপাধ্যায়।

বারাক ওবামাকে নিয়ে নানা ঘটনার কথাও উল্লেখ করেছেন প্রাক্তন রাষ্ট্রপতি। তিনি যে ওবামার বিচক্ষণতা ও পাণ্ডিত্যে যথেষ্ট প্রভাবিত হয়েছিলেন, সেই কথাও স্পষ্ট হয়ে উঠেছে বইতে। প্রণব মুখোপাধ্যায়ের কথায়, বিশ্ব রাজনীতি এমনকি ১৯৪৭ সাল থেকে ভারতীয় রাজনীতির উত্থান ও পতনের সমস্ত বিষয়ে যথেষ্ট জ্ঞান ছিল ওবামার। ভারত ও আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার লক্ষ্যেও একাধিক কাজ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।


তবে শুধু নতুন বছরের কার্ড নয়, উপহারের তালিকা দীর্ঘ ছিল। ২০১৫ সালে ওবামার ভারত সফরের সময় একটি ঘটনার কথা তুলে ধরেছেন প্রাক্তন রাষ্ট্রপতি। সে বার প্রজাতন্ত্র দিবসের মুখ্য অতিথি হয়ে এসেছিলেন ওবামা। রাষ্ট্রপতি ভবনে আসার পর প্রণব মুখোপাধ্যায়ের হাতে একটি স্মারকলিপি তুলে দিয়েছিলেন ওবামা। আসলে এটি অনেক পুরনো ঘটনার সাক্ষী ছিল। ভারতের প্রথম রাষ্ট্রপতি ড. রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad)-কে এক টেলিগ্রাম পাঠিয়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যান (Harry Truman)। সেই লেখার প্রতিলিপি একটা ফ্রেমে বাঁধিয়ে প্রণব মুখোপাধ্যায়কে উপহার দেন ওবামা। বর্তমান এটি সংগ্রহশালায় সুরক্ষিত।

প্রসঙ্গত, ওবামা ছাড়াও এই বই জুড়ে একাধিক তথ্য রয়েছে। যা বিতর্কের পাশাপাশি দেশ ও বিশ্ব রাজনীতির নানা ঘটনাকে নতুন আঙ্গিকে দেখতে সাহায্য করে। মুখোপাধ্যায়ের রাষ্ট্রপতি থাকাকালীন দুই প্রধানমন্ত্রী মনমোহন সিং (Manmohan Singh) ও নরেন্দ্র মোদিকে (Narendra Modi) নিয়েও নানা অভিজ্ঞতা লিপিবদ্ধ হয়েছে এই বইতে।

Keywords:

Published by:Debalina Datta
First published: