Home /News /national /
Saraswati Puja 2022: কোথাও সরস্বতীপুজো তো কোথাও ঘুড়ি ওড়ানোর পালা! দেশের বিভিন্ন অঞ্চলে উদযাপিত বসন্তপঞ্চমী

Saraswati Puja 2022: কোথাও সরস্বতীপুজো তো কোথাও ঘুড়ি ওড়ানোর পালা! দেশের বিভিন্ন অঞ্চলে উদযাপিত বসন্তপঞ্চমী

রাজ্যজুড়ে পালিত হচ্ছে সরস্বতী পুজো

রাজ্যজুড়ে পালিত হচ্ছে সরস্বতী পুজো

Basant Panchami 2022: “এবারের পরীক্ষায় উতরে দিও মা” থেকে “এবার থেকে অঙ্কটা মন দিয়ে করব” বলার দিন সমাগত। হলুদ শাড়ি, হলুদ পাঞ্জাবী আর হলুদ খিচুড়িতে সরস্বতীপুজো এসেছে শীতের শহরে।

  • Share this:

    #কলকাতা: মাঘের শীতের পরোয়া না করে সকাল সকাল ঘুম থেকে উঠেই স্নান করে বাসন্তী শাড়ি পরার দিন আজ। কুচো কুচো শাড়িদের পাড়ার প্যান্ডেলে অথবা ইস্কুলের মাঠে হাত জড়ো করে সেই সব কঠিন প্রার্থনাগুলো করার দিন (WB Saraswati Puja Celebration)। “এবারের পরীক্ষায় উতরে দিও মা” থেকে “এবার থেকে অঙ্কটা মন দিয়ে করব” বলার দিন। হলুদ শাড়ি, হলুদ পাঞ্জাবী আর হলুদ খিচুড়িতে সরস্বতীপুজো (Saraswati Puja 2022) এসেছে শীতের শহরে।

    আরও পড়ুন- প্রবল বৃষ্টিতে মাটি সরস্বতী পুজো নাকি পরিষ্কার আকাশ? হাওয়া অফিসের পূর্বাভাস বলছে

    বসন্তের রঙ (Basant Panchami 2022) লাগবে সারা দেশ জুড়েই। কিন্তু ভারতের মতো বৈচিত্র্যময় দেশে বসন্তও আসে ভিন্ন ভিন্ন রঙে। সাংস্কৃতিক বৈচিত্রের এই দেশে আজ একই সঙ্গে কোথাও সরস্বতীকে আরাধনার (Saraswati Puja 2022) দিন তো কোথাও ঘুড়ি ওড়ানোর পালা। বসন্ত পঞ্চমীকে কেন্দ্রে রয়েছেন দেবী সরস্বতী। বীণা আর পুস্তক হাতে যিনি আমাদের সকলের বিদ্যে বুদ্ধির দায়িত্ব সামলাচ্ছেন সেই কোন কাল থেকে। বলা হয়, হলুদ দেবী সরস্বতীর (Saraswati Puja 2022) প্রিয় রঙ। শীতের কামড়ের পরে বসন্তের নরম উষ্ণতাকে যেন হলুদ রঙ দিয়েই চিহ্নিত করার দিন আজ।

    আজ বই খাতাদের ছুটি। সবচেয়ে কঠিন বিষয়ের বইটা সরস্বতীর পায়ের কাছে রাখার তাড়া। হারমোনিয়াম, তবলা, তানপুরা সব সরস্বতীর কাছে গচ্ছিত রাখার দিন। ভূগোল বদলায়, বদলে যায় মাঘ মাস শুরু দিকের এই বসন্ত পঞ্চমী উৎসবের রীতি।

    আরও পড়ুন- পদ্ম না-পসন্দ, সোনাগাছিতে রক্ত দিয়ে এ কী করলেন মদন মিত্র! চমকে উঠলেন সকলে...

    তবে শুধু এ রাজ্যে নয় ভারতের বিভিন্ন অঞ্চলে বসন্ত পঞ্চমী পালিত হয় নানাভাবে। দেশের পূর্বাঞ্চল যেমন বিহার, ত্রিপুরা, অসম এবং পশ্চিমবঙ্গে বসন্ত পঞ্চমী উৎসব সরস্বতী পুজোর মাধ্যমেই উদযাপিত হয়।

    দেশের উত্তরাঞ্চলের দিকে গেলে কিন্তু চিত্রটা অন্য। ঘুড়ি ওড়ানো, নাচ, স্তোত্রপাঠ দিয়ে বসন্ত পঞ্চমী পালিত হয় এই সব অঞ্চলে। বিশেষ করে হলুদ এবং কমলা রঙের নানান সুস্বাদু খাবার তৈরি করা বসন্ত পঞ্চমীর এক বৈশিষ্ট্য

    এদিকে যেমন বিশ্বকর্মাপুজোয় আকাশ জুড়ে ঘুড়িদের মোচ্ছব, পঞ্জাব এবং হরিয়ানার মতো রাজ্যগুলিতে বসন্ত পঞ্চমীর দিনে ঘুড়ি ওড়ানোটাই রীতি। বিভিন্ন রঙ আর আকারের ঘুড়িতে ভরে ওঠে আকাশ।

    উত্তর প্রদেশ এবং রাজস্থানের মতো রাজ্যেও কবিতা আবৃত্তি, স্তোত্রপাঠ এবং নাচ সহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়েই এই বিশেষ দিনটি উদযাপিত হয়।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Saraswati Puja 2022

    পরবর্তী খবর