Home /News /national /
Vice President Election 2022:মন্ত্রিত্ব ছাড়লেন মুক্তার আব্বাস নাকভি, উপরাষ্ট্রপতি পদে তিনি, বাড়ছে জল্পনা

Vice President Election 2022:মন্ত্রিত্ব ছাড়লেন মুক্তার আব্বাস নাকভি, উপরাষ্ট্রপতি পদে তিনি, বাড়ছে জল্পনা

বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে  সাক্ষাৎ করেন নাকভি। তারপরেই ইস্তফা দেন তিনি। তার আগে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে মুক্তার আব্বাস নাকভি এবং আরসিপি সিং-এর প্রশংসা করেন প্রধানমন্ত্রী।

  • Share this:

#নয়াদিল্লি: উপরাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে সরগরম রাজধানী নয়াদিল্লি। আজ সকালে মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুক্তার আবাবাস নাকভি। তাঁকেই উপরাষ্ট্রপতি নির্বাচনে সরকারের প্রার্থী করা হতে পারে বলে মনে করা হচ্ছে। তাঁর সঙ্গে জেডিইউ এর আরসিপি সিংও ইস্তফা দিয়েছেন। তিনি খুব দ্রুত বিজেপিতে যোগ দিতে পারেন বলে সূত্রের খবর। আগামিকাল রাজ্যসভার সাংসদ পদে মেয়াদ শেষ হচ্ছে মুক্তার আবাবাস নাকভির। তার আগের দিন পদত্যাগে জল্পনা বাড়ল উপরাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে।

আজ সকালেই বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে  সাক্ষাৎ করেন নাকভি। তারপরেই ইস্তফা দেন তিনি। তার আগে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে মুক্তার আব্বাস নাকভি এবং আরসিপি সিং এর প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তাঁকে উপরাষ্ট্রপতি পদে প্রার্থী করে নুপুর শর্মার মন্তব্যের কারণে মুসলিম সমাজে ক্ষোভ এবং সম্প্রতি ২০২৪কে মাথা রেখে মুসলিম সমাজের কাছে দলের পৌঁছানোর বার্তা দেওয়া, দুই লক্ষই পূরণ করতে চায় বিজেপি। অন্যদিকে বসে নেই বিরোধী শিবির। আজ নয়াদিল্লিতে বিরোধী শিবিরের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেন মল্লিকার্জুন খাড়গে। উপস্থিত ছিলেন সিপিআইএমের সীতারাম ইয়েচুরি, এনসিপির শরদ পাওয়ারের মতো প্রবীণ নেতারা। রাষ্ট্রপতি নির্বাচনের মতোই উপরাষ্ট্রপতি পদে সর্বসম্মত প্রার্থী দেওয়ার পরিকল্পনা রয়েছে বিরোধী শিবিরের। তা নিয়েই বৈঠকে আলোচনা হয়। তবে আগে সরকারের তরফে নাম ঘোষণার অপেক্ষা করবে বিরোধী শিবির।

আগামিকাল শুরু হচ্ছে উপরাষ্ট্রপতি পদে মনোনয়ন। উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৬ অগাস্ট। নির্বাচন কমিশন জানিয়েছে, ওই একই দিনে ভোট গণনাও অনুষ্ঠিত হবে। মনোনয়নের শেষ তারিখ ১৭ জুলাই, জানিয়েছে নির্বাচন কমিশন। দুই কক্ষের সাংসদরাই উপ-রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোট দেন। বর্তমান উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডুর কার্যকাল শেষ হচ্ছে চলতি বছরের ১০ অগাস্ট৷ কমিশন জানিয়েছে, “ভারতের সংবিধানের ৬৮ তম অনুচ্ছেদ অনুসারে, বিদায়ী উপরাষ্ট্রপতির পদের মেয়াদ শেষ হওয়ার কারণে সৃষ্ট শূন্যপদ পূরণের জন্য নির্বাচন মেয়াদ শেষ হওয়ার আগেই আয়োজন করতে হবে।”

RAJIB CHAKRABORTY

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Vice President Election 2022

পরবর্তী খবর