১৩ লক্ষেরও বেশি ফলোয়ার্স! তাও কেন ভারতের উপরাষ্ট্রপতির ব্যক্তিগত Twitter হ্যান্ডেল থেকে মুছে ফেলা হল ব্লু টিক?

ভারতের উপরাষ্ট্রপতি (Vice President) এম ভেঙ্কাইয়া নাইডুর (M. Venkaiah Naidu) ব্যক্তিগত Twitter হ্যান্ডেল @MVenkaiahNaidu থেকে সরিয়ে দেওয়া হল নীল ব্যাজ বা ব্লু টিকটি।

ভারতের উপরাষ্ট্রপতি (Vice President) এম ভেঙ্কাইয়া নাইডুর (M. Venkaiah Naidu) ব্যক্তিগত Twitter হ্যান্ডেল @MVenkaiahNaidu থেকে সরিয়ে দেওয়া হল নীল ব্যাজ বা ব্লু টিকটি।

  • Share this:

#নয়াদিল্লি: এ এক এমন ঘটনা যা প্রমাণ করে যে, অ্যাকাউন্টধারীর অবস্থানের গুরুত্ব নির্বিশেষে যে কোনও ব্যক্তির যাচাই করা অ্যাকাউন্টের বিরুদ্ধে নীল যাচাইকৃত ব্যাজ বা ব্লু টিক প্রত্যাহার করতে পারে Twitter। শনিবার ট্যুইটারে ঘটল এমনই এক ঘটনা। এদিন ভারতের উপরাষ্ট্রপতি (Vice President) এম ভেঙ্কাইয়া নাইডুর (M. Venkaiah Naidu) ব্যক্তিগত Twitter হ্যান্ডেল @MVenkaiahNaidu থেকে সরিয়ে দেওয়া হল নীল ব্যাজ বা ব্লু টিকটি। তবে, এই নীল ব্যাজটি দেখা যাচ্ছে ভারতের উপরাষ্ট্রপতির অফিসিয়াল হ্যান্ডেলটিতে @VPSecretariat।

ভেঙ্কাইয়া নাইডুর ব্যক্তিগত Twitter-এ রয়েছে ১৩ লক্ষেরও বেশি ফলোয়ার্স। অন্যদিকে তাঁর অফিসিয়াল হ্যান্ডেলে ফলোয়ার্সের সংখ্যা ৯.৩ লক্ষ।

টুইটারে নীল যাচাই করা চেকমার্ক ব্যবহার করা হয় যাচাই করা ব্যবহারকারীদের জন্য। এর মানে হল, জনস্বার্থের একটি অ্যাকাউন্ট অবশ্যই খাঁটি। এই নীল টিকটি পেতে একটি অ্যাকাউন্টকে অবশ্যই খাঁটি, উল্লেখযোগ্য এবং সক্রিয় হতে হবে। একটি ব্লু টিক জানান দেয়, সংশ্লিষ্ট অ্যাকাউন্টটি প্যারডি বা ছদ্মবেশী নয়। Twitter যে অ্যাকাউন্টগুলি যাচাই করে সেগুলির মধ্যে রয়েছে, সংগীত, অভিনয়, ফ্যাশন, সরকার, রাজনীতি, ধর্ম, সাংবাদিকতা, মিডিয়া, খেলাধুলা, ব্যবসায় এবং অন্যান্য গুরুত্বপূর্ণ আগ্রহের ক্ষেত্রগুলিতে ব্যবহারকারীদের দ্বারা পরিচালিত অ্যাকাউন্ট।

Twitter-এর তরফে জানানো হয়, যদি কোনও অ্যাকাউন্টের ব্যবহারকারীর নাম (@handle) পরিবর্তন হয় বা কোনও অ্যাকাউন্ট নিষ্ক্রিয় বা বন্ধ হয়ে যায় বা যদি অ্যাকাউন্টের মালিক আর না থাকে তবে যে কোনও সময়ে সেই Twitter অ্যাকাউন্টগুলি থেকে নীল যাচাইকৃত ব্যাজ এবং যাচাইকৃত স্থিতি মুছে ফেলা যেতে পারে।

তবে উপরাষ্ট্রপতির এক কর্মকর্তা কথায়, “ভেঙ্কাইয়া নাইডুর ব্যক্তিগত অ্যাকাউন্ট ছয় মাস ধরে নিষ্ক্রিয় ছিল তাই ব্লু টিকটি মুছে দেওয়া হয়েছে।”

এদিকে, বিজেপির মুম্বইয়ের মুখপাত্র সুরেশ নখুয়া (Suresh Nakhua) উপরাষ্ট্রপতির Twitter হ্যান্ডেল থেকে ব্লু টিকটি অপসারণ করার বিষয়ে Twitter-কে প্রশ্ন করেছেন এবং এটিকে 'ভারতের সংবিধানের উপর আক্রমণ' বলেও আখ্যা করেছেন।

First published: