Home /News /national /

Police Snatch Vehicle Key Is Illegal: চেকিংয়ের সময় গাড়ি থেকে চাবি তুলে নিতে পারে পুলিশ? কী বলছে আইন? জেনে নিন

Police Snatch Vehicle Key Is Illegal: চেকিংয়ের সময় গাড়ি থেকে চাবি তুলে নিতে পারে পুলিশ? কী বলছে আইন? জেনে নিন

Motor Vehicle Act On Vehicle Key Snatch By Police: আপনাকে রাস্তার পাশে দাঁড়াতে বলে টুক করে গাড়ি থেকে চাবি তুলে নিল পুলিশ! এমনটা কি করা যায়! আইন কী বলে! জেনে নিন।

  • Share this:

    #কলকাতা: আপনার কি দুই বা চারচাকা রয়েছে? তা হলে আপনাকে অবশ্যই কিছু ব্যাপারে সচেতন থাকতে হবে। অনেক সময় ট্রাফিক পুলিশ (Traffic Police) চেকিংয়ের সময় গাড়ির চাবি বের করে নেয় (Snatch Vehicle Key)। কিন্তু আপনি কি জানেন, তাঁদের এই কাজ করার অধিকার নেই! আপনার সঙ্গেও যদি কখনও এমন হয়, তা হলে কী করবেন, জেনে নিন এই প্রতিবেদনে।

    পুলিশের কি অধিকার আছে আপনার চাবি ছিনিয়ে নেওয়ার?

    যে কোনও ধরণের চেকিংয়ের সময় আপনার গাড়ি থেকে চাবি তুলে নেওয়ার অধিকার ট্রাফিক পুলিশ কর্মীর নেই। কোনও পুলিশকর্মী আপনার গাড়ির টায়ারের হাওয়া বের করতে পারে না এবং আপনার সঙ্গে দুর্ব্যবহারও করতে পারে না। যদি কোনও ট্রাফিক পুলিশ আপনার সঙ্গে এমনটা করে, তা হলে তার প্রমাণ হিসেবে সেই ঘটনার ভিডিও তৈরি করে রাখতে পারেন। তার পর আপনি নিকটবর্তী পুলিশ স্টেশনে বা পুলিশের ঊর্ধ্বতন কর্তার কাছে অভিযোগ জানাতে পারেন। কারণ মোটর যানবাহন আইন ২০১৯-এ ট্র্যাফিক পুলিশ সদস্যদের চাবি তুলে নেওয়া, টায়ারের হাওয়া খুলে দেওয়া বা দুর্ব্যবহারের কোনও অধিকার দেওয়া হয়নি।

    আরও পড়ুন- এ কে ২০৩ আসছে ভারতীয় সেনার হাতে, প্রবল চাপে চিন এবং পাকিস্তান

    কর্তৃপক্ষ ট্রাফিক পুলিশের পক্ষ নিলে কী করবেন?

    যদি থানা বা ঊর্ধ্বতন কর্তারা দুর্ব্যবহার করা ট্রাফিক পুলিশকর্মী পক্ষ নেন, তা হলে বিষয়টি হাইকোর্টে তুলতে পারেন। আপনি যদি দারিদ্র্যসীমার নিচে থাকেন এবং আপনার BPL কার্ড থাকে, তা হলে আইনজীবী আপনাকে বিনামূল্যে পরামর্শ দেবেন। এর পর ওই ট্রাফিক পুলিশ সদস্য ও ঊর্ধ্বতন কর্তাদের হাইকোর্ট তলব করা হতে পারে।

    চেকিংয়ের নামে গুন্ডামি করা যাবে না-

    জেনে রাখুন, মোটর ভেহিকেল অ্যাক্ট ২০১৯ (Motor Vehicle Act 2019)-এর নিয়ম অনুযায়ী, কোনও ট্রাফিক পুলিশ কর্মী চেকিংয়ের সময় দুর্ব্যবহার করতে পারবেন না। অফিসার যত সিনিয়রই হোন না কেন, তিনি আপনার সঙ্গে খারাপ ব্যবহার করতে পারবেন না এবং আপনার গাড়ির চাবিও তুলে নিতে পারবেন না।

    আরও পড়ুন- হাওড়াগামী দুরন্ত এক্সপ্রেস লাইনচ্যুত! একটুর জন্য এড়ালো বড় দুর্ঘটনা!

    উল্লেখ্য একটি RTI-এর জবাবে, হরিয়ানা পুলিশ জানিয়েছিল, ট্রাফিক পুলিশকর্মীরা হাতের ইশারায় আপনার গাড়ি থামাতে বলতে পারে। কিন্তু তাঁরা আপনাকে স্পর্শ করতে পারে না। তবে হাতের ইশারা দেখেও যদি কেউ গাড়ি না থামায়, তা হলে পুলিশ তাঁর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে পারে।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Motor Vehicles Act, Traffic, Traffic Police, Traffic Rules

    পরবর্তী খবর