• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Tmc Vs Bjp in Goa: ক্ষমতা অক্ষত রাখতে গোয়া সরকারের এক প্রকল্প, তৃণমূলের হাতে উঠে এল 'বড় অস্ত্র'

Tmc Vs Bjp in Goa: ক্ষমতা অক্ষত রাখতে গোয়া সরকারের এক প্রকল্প, তৃণমূলের হাতে উঠে এল 'বড় অস্ত্র'

যুযুধান

যুযুধান

Tmc Vs Bjp in Goa: এবার এই রাজ্যের ‘দুয়ারে সরকার’ প্রকল্পই নাকি গোয়াতে নকল করেছে বিজেপি। এমনটাই অভিযোগ তুলল তৃণমূল।

  • Share this:

    #গোয়া: ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar)। উনিশের লোকসভা ভোটে বড় হোঁচটের পর জনকল্যাণমূলক এই প্রকল্প উদ্বোধন করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (CM Mamata Banerjee)। আর একুশের বিধানসভা ভোটে সেই প্রকল্পই মমতা বন্দ্যোপাধ্যায়ের বিবিধ ডিভিডেন্ট দিয়েছে। এবার রাজ্যের এই ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) প্রকল্পই নাকি গোয়াতে নকল করেছে বিজেপি। এমনটাই অভিযোগ তুলল তৃণমূল।

    বাংলার বিধানসভা ভোটে জিতে তৃতীয় বার ক্ষমতা পাওয়ার পরই ভিনরাজ্যের দিকে নজর দিয়েছে তৃণমূল। আর সেই লক্ষ্যে তাঁদের প্রথম টার্গেট গোয়া ও ত্রিপুরা। ইতিমধ্যেই গোয়ায় সফরও করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম সফরেই গোয়ার আমজনতার কাছে 'দুয়ারে সরকার' প্রকল্প চালু করার প্রতিশ্রুতিও দিয়ে এসেছেন তিনি। কিন্তু এরই মধ্যে গোয়া সরকারের পক্ষ থেকে চালু করা হচ্ছে ‘সরকার তুমচ্ছা দারি’ (Sarkar Tumchya Daari)। মাত্র কয়েক মাস পরেই গোয়ায় বিধানসভা নির্বাচন। আর তার আগে নয়া প্রকল্প আনছে সেখানকার বিজেপি (BJP) সরকার।

    তৃণমূলের স্পষ্ট অভিযোগ, বিজেপির ওই প্রকল্প আসলে ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar)-এর হুবহু নকল প্রকল্প। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের (CM Mamata Banerjee) প্রকল্পকেই নিজের মতো করে গ্রহণ করে অন্য নাম দিয়েছেন গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত। রবিবার সকাল ওই প্রকল্পের সূচনা করবেন তিনি। ট্যুইটারে এ নিয়ে বিজেপিকে অবশ্য খোঁচা দিতে ছাড়েনি ঘাসফুল শিবির।

    আরও পড়ুন: ভোটের আগে যোগ দেওয়ার অফার ছিল BJP-র, দিত পদ্মশ্রীও! বিস্ফোরক তৃণমূল বিধায়ক

    প্রসঙ্গত, প্রথম গোয়া সফরে গিয়েই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চমকপ্রদ সাড়া পেয়েছেন। বাংলার উন্নয়নের গল্পও গোয়ায় দাঁড়িয়ে শুনিয়েছেন তিনি। বলেছেন, ''পশ্চিমবঙ্গে এখন সমস্ত সুযোগ সুবিধা মিলছে বিনামূল্যে। গোয়া ভারতের অন্যতম পর্যটন কেন্দ্র হওয়া সত্ত্বেও এখানে কর্মসংস্থানের কোন ব্যবস্থাই নেই। আমরা এখানে দুয়ারে সরকার প্রকল্প চালু করব। আপনার কাছে পৌঁছে যাবে সরকার। আপনাকে কোথাও যেতে হবে না।''

    আরও পড়ুন: ভুয়ো কল-লেটার, শিক্ষক নিয়োগে সক্রিয় বড় জালিয়াত চক্র! নেপথ্যে কারা?

    তৃণমূল শিবির সূত্রে খবর, আরব সাগরের পাড়ে জোড়া ফুল ফোটাতে তৎপর তাঁরা। আগামী বছরের শুরুতেই ৪০ আসনের গোয়া বিধানসভায় ভোট (Goa Assembly Election 2022)। আর সেখানেই বড় সংখ্যায় আসন দখলের লক্ষ্যে এগোচ্ছে তৃণমূল। ইতিমধ্যেই বিধানসভা ভোটের প্রচারও শুরু করে দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। গোয়ার দায়িত্ব দেওয়া হয়েছে সাংসদ মহুয়া মৈত্রকে।

    ৪০ আসনের গোয়া বিধানসভায় বিজেপির বর্তমান আসন ২৭, কংগ্রেসের ৫, গোয়া ফরোয়ার্ড পার্টির ৩, ন্যাশালসিস্ট কংগ্রেস পার্টির হাতে ১, মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টির হাতে ১ ও নির্দলদের হাতে রয়েছে ৩টি আসন। যদিও ২০১৭ সালে এমনটা ছিল না আসনের বণ্টন। সে সময় গোয়ায় কংগ্রেস পেয়েছিল ১৭ আসন। বিজেপি পেয়েছিল মাত্র ১৩ আসন। কিন্তু দলবদলের খেলায় সেই দান উল্টে যায়। কিন্তু বাংলায় তা খাটেনি। নরেন্দ্র মোদি, অমিত শাহদের পর্যুদস্ত করে তৃতীয় বারের জন্য ক্ষমতায় এসেছেন মমতা। তাই বিজেপি-র একমাত্র শক্তিশালী বিরোধী যদি কেউ হতে পারে, সেটা যে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল বলেই তুলে ধরতে চাইছে তৃণমূল কংগ্রেস।

    Published by:Suman Biswas
    First published: