Home /News /national /

TMC MPs to Meet Amit Shah: আফস্পা প্রত্যাহারের দাবি, আজ 'শাহি' দরবারে তৃণমূল

TMC MPs to Meet Amit Shah: আফস্পা প্রত্যাহারের দাবি, আজ 'শাহি' দরবারে তৃণমূল

অমিত শাহের দ্বারস্থ তৃণমূল৷

অমিত শাহের দ্বারস্থ তৃণমূল৷

নাগাল্যান্ডে (Nagaland Killings) নিরাপত্তা বাহিনীর গুলিতে নিরীহ গ্রামবাসীদের মৃত্যুর পর থেকেই আফস্পা (AFSPA) আইনের সমালোচনায় সরব হয়েছে বিরোধীরা (TMC MPs to meet Amit Shah)।

  • Share this:

#নয়াদিল্লি: নাগাল্যান্ডের ঘটনা নিয়ে উদ্বিগ্ন তৃণমূল কংগ্রেস। আফস্পা(AFSPA) আইন প্রত্যাহারের দাবিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করতে যাচ্ছে তৃণমূলের প্রতিনিধি দল (TMC MPs to Meet Amit Shah)। আজ বিকেল ৩ .৩৫ মিনিট নাগাদ তৃণমূলের রাজ্যসভার মুখ্য সচেতক সুখেন্দু শেখর রায় এবং দলের লোকসভার মুখ্য সচেতক কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে স্বরাষ্ট্র মন্ত্রকের দ্বারস্থ হবে তৃণমূলের সংসদীয় দল।

অন্যদিকে, রাজনৈতিক কর্মসূচি রয়েছে তৃণমূলের। আজই হরিয়ানার গুরুগ্রামে দলের নতুন কার্যালয় উদ্বোধন করবেন রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায়। উপস্থিত থাকবেন অশোক তানোয়ার।

আরও পড়ুন: এ বার আফস্পা তুলে নেওয়ার দাবি জানাবে খোদ নাগাল্যান্ড সরকার, খবর রাজ্য সরকার সূত্রে

নাগাল্যান্ডে (Nagaland Killings) নিরাপত্তা বাহিনীর গুলিতে নিরীহ গ্রামবাসীদের মৃত্যুর পর থেকেই আফস্পা আইনের সমালোচনায় সরব হয়েছে বিরোধীরা। দ্রুত এই বিতর্কিত আইন প্রত্যাহারের দাবিতে সংসদে সোচ্চার বিরোধী শিবির। আজ আফস্পা আইন প্রত্যাহার নিয়ে আলোচনার জন্য রাজ্যসভায় ২৬৭ ধারায় সাসপেনশন ওফ বিজনেস নোটিশ দিয়েছেন আরজেডি-র রাজ্যসভার সাংসদ মনোজ ঝা। তাঁর দাবি অন্যান্য আলোচনা বন্ধ রেখে এই আইন প্রত্যাহার নিয়ে আলোচনা করা হোক।

নাগাল্যান্ডের ঘটনার পর কেন্দ্রীয় বাহিনীর কার্যকলাপ নিয়ে প্রশ্ন উঠেছে। সূত্রের পাওয়া খবর যাচাই না করেই কীভাবে গুলি চালানো হ,ল তা নিয়ে প্রশ্ন উঠেছে। পুরো বিষয়টিতে গোয়েন্দা ব্যর্থতার অভিযোগ তুলেছে বিরোধীরা। গতকাল লোকসভায় জিরো আওয়ারে বিষয়টি তুলেছিলেন তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দোপাধ্যায়।

আরও পড়ুন: নাগাল্যান্ড কাণ্ডের পর ফের বিতর্কে আফস্পা, কেন বার বার সমালোচিত এই আইন?

বিএসএফ নিয়ে বলতে গিয়ে নাগাল্যান্ডের ঘটনার উদাহরণ টেনে আনেন তিনি। তৃণমূল সাংসদ বলেন, 'সম্প্রতি মণিপুর ও নাগাল্যান্ডে যা হয়েছে, তা ভুলে গেলে চলবে না।' তৃণমূলের লোকসভার নেতা আশঙ্কা প্রকাশ করেন, পশ্চিমবঙ্গেও বিএসএফ-র এক্তিয়ারভুক্ত এলাকা বাড়ালে একই পরিণতি ঘটার সম্ভাবনা বাড়বে।

প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সর্বসম্মতিক্রমে প্রস্তাবনা পাস হয়েছে রাজ্য বিধানসভায়। অন্যদিকে, বিএসএফ-এর এক্তিয়ারভুক্ত এলাকার পরিধি বাড়ানোর পিছনে যৌক্তিকতা কী তা জানতে চেয়েছিলেন বরুণ গান্ধি। সেই প্রশ্নের লিখিত উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন,  মানবপাচার, জাল নোটের কারবার, সন্ত্রাসবাদী কার্যকলাপের উপরে ড্রোনের মাধ্যমে নজরদারির জন্য এই সিদ্ধান্তের প্রয়োজন ছিল।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: AFSPA., Amit Shah, TMC

পরবর্তী খবর