চিলি জলেবি! নেটদুনিয়ায় শোরগোল এই নয়া পদ নিয়ে, এমনটা আগে ভাবতে পেরেছেন কখনও?

চিলি জলেবি! নেটদুনিয়ায় শোরগোল এই নয়া পদ নিয়ে, এমনটা আগে ভাবতে পেরেছেন কখনও?

চিলি জলেবি বা জিলিপি নামের এ হেন অভিনব পদের সন্ধান কী ভাবে ছড়িয়ে পড়ল সোশ্যাল মিডিয়ায়?

চিলি জলেবি বা জিলিপি নামের এ হেন অভিনব পদের সন্ধান কী ভাবে ছড়িয়ে পড়ল সোশ্যাল মিডিয়ায়?

  • Share this:

একেই কি বলে- নেই কাজ, তো জিলিপি (Jalebi) ভাজ? দেশের মানুষের মাথায় কিন্তু আপাতত এই প্রশ্নটাই উঁকি দিয়ে যাচ্ছে! সঙ্গে চার পাশে চলছে তুমুল শোরগোল! আতঙ্কে, অস্বস্তিতে কেমন একটা তালগোল পাকিয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়া (Social media)! সবার ওয়ালে একটাই কৌতূহল- রসোরে মে কৌন থা (Rasode Me Kon Tha)? কার মাথা আর হাত দিয়ে বেরিয়েছে এ হেন পদ?

সেটা জানা গেলে তো অর্ধেক সমস্যাই মিটে যেত! রাঁধুনি তথা আবিষ্কর্তাকে সনাক্ত করে হরেক মিম (Meme), পোস্ট আর GIF-এর মাধ্যমে চলত তুলোধোনার কাজ! যা কি না হালফিলের নয়া সোশ্যাল মিডিয়া ট্রেন্ড!

কিন্তু সেই ব্যক্তিটির পরিচয় জানা যাচ্ছে না বলেই বাকি অর্ধেক সমস্যা কিছুতেই মিটছে না!

কথা হল, চিলি জলেবি (Chilli Jalebi) বা জিলিপি নামের এ হেন অভিনব পদের সন্ধান কী ভাবে ছড়িয়ে পড়ল সোশ্যাল মিডিয়ায়?

খবর মোতাবেকে, দেশবাসীকে এই অস্বস্তি শীতের মরশুমে উপহার দিয়েছেন ট্যুইটারেতি কুড়ি পটাকা! এই মহিলা তাঁর সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে এই পদের ছবি দিয়ে আর চুপ করে থাকতে পারেননি, প্রায় ডুকরে উঠেছেন এ কী দেখছি বলে!

দেশবাসীর অবস্থাও তাঁর মতোই! নীল প্লেটে হলুদ, সবুজ, লাল বেল পেপার, লঙ্কা, মশলা আর স্যস সহযোগে নাড়াচাড়া ওই চিলি জলেবির ছবি যে কাউকেই অস্বস্তিতে ফেলবে!

তাই ট্যুইটারে (Twitter) ক্রমশ জমা হচ্ছে আর হয়েই চলেছে আর্তরব! কেউ একে আখ্যা দিয়েছেন ভয়ঙ্কর ঘটনার সাযুজ্যে, কেউ বা আক্ষেপ করেছেন ঘুম ভেঙেই এমন জিনিসের ছবি দেখতে হয়েছে বলে! অনেকের বক্তব্য- লকডাউনে যে দেশের মাথা পুরোপুরি বিগড়ে গিয়েছে, এই চিলি জলেবি-ই হল তার প্রকৃষ্ট দৃষ্টান্ত!

অনেকে আবার এই চিলি জলেবি নামের পদটিকে ন্যক্কারজনক ঘটনা এবং পবিত্র কোনও কিছুকে অপবিত্র করারও উর্ধ্বে বলে দাবি করেছেন!

তবে, জিলিপির রসে ভরা মিষ্টি স্বাদের সঙ্গে নোনতার যুগলবন্দি অনেকেই পছন্দ করেন। যেমন, সিঙাড়া-জিলিপরি বা কচুরি-জিলিপি! মধ্যপ্রদেশে পোহা-জিলিপি, গুজরাতে ফাফরা-জিলিপির কম্বিনেশনও বেশ জনপ্রিয়। কিন্তু এই মিষ্টি খাবারটিকেই নোনতা রূপ দেওয়া- এমনটা এর আগে হয়েছে বলে মনে পড়ছে কি?

মজার ব্যাপার, যে কোনও কারণেই হোক, চলতি বছরের ডিসেম্বর মাসে সোশ্যাল মিডিয়ায় উঠে আসছে জিলিপির প্রসঙ্গ। এর আগেও, মাসের শুরুর দিকে, এক ট্যুইটারেতি সাবেকি জিলিপির ছবি পোস্ট করে তাঁর বিদেশি বন্ধুদের কাছে জানতে চেয়েছিলেন এটা কী! কিন্তু এই চিলি জলেবির ঘটনা সব কিছুকেই পিছনে ফেলে দিয়েছে, তা স্বীকার না করে থাকা যায় না!

Published by:Ananya Chakraborty
First published:

লেটেস্ট খবর