• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • ৭৫ বছরে পা, উদযাপনে বেশ কয়েকটি মডেলের ফাউন্ডার্স এডিশন নিয়ে আসছে Tata Motors!

৭৫ বছরে পা, উদযাপনে বেশ কয়েকটি মডেলের ফাউন্ডার্স এডিশন নিয়ে আসছে Tata Motors!

দেশীয় প্রযুক্তিতে তৈরি গাড়ি মানেই Tata। আর গাড়ি-প্রস্তুতকারক সংস্থা হিসেবে এবার ৭৫ বছর পূরণ করল তারা।

দেশীয় প্রযুক্তিতে তৈরি গাড়ি মানেই Tata। আর গাড়ি-প্রস্তুতকারক সংস্থা হিসেবে এবার ৭৫ বছর পূরণ করল তারা।

দেশীয় প্রযুক্তিতে তৈরি গাড়ি মানেই Tata। আর গাড়ি-প্রস্তুতকারক সংস্থা হিসেবে এবার ৭৫ বছর পূরণ করল তারা।

  • Share this:

#নয়া দিল্লি: দেশীয় প্রযুক্তিতে তৈরি গাড়ি মানেই Tata। আর গাড়ি-প্রস্তুতকারক সংস্থা হিসেবে এবার ৭৫ বছর পূরণ করল তারা। এই ৭৫ বছর পূর্তি উদযাপন করতে ও একে স্মরণীয় করে রাখতে নতুন পদক্ষেপ করল সংস্থা। জানা গিয়েছে, ৭৫ বছর উপলক্ষ্যে Tata-র বেশ কয়েকটি মডেলের ফাউন্ডার্স এডিশন আনতে চলেছে তারা।

JRD Tata-র হাত ধরে গাড়ি-প্রস্তুতকারক সংস্থা হিসেবে আত্মপ্রকাশ পায় Tata। তাই এই স্পেশ্যাল অডিশনগুলিতে তাঁর সই থাকবে বলে জানিয়েছে সংস্থা। স্পেশ্যাল গাড়িগুলিতে একটি করে ব্যাজ দেওয়া হবে, যাতে নীলের উপরে JRD Tata-র সই থাকবে।

Tata-র বাজেট গাড়ি Tata Tiago থেকে Tata Harrier, বেশ কয়েকটি মডেলে এই স্পেশাল এডিশন পাওয়া যাবে। তবে, বাজারচলতি গাড়ির মডেলগুলি থেকে স্পেশ্যাল এডিশনগুলি খুব একটা আলাদা হবে না। ডিজাইন বা গাড়ির অন্যান্য কিছুতে তো পরিবর্তন আসবেই না, তবে, ওই ব্যাজটি পাওয়া যাবে। যাতে নীল ব্যাকগ্রাউন্ডে JRD Tata-র সইয়ের সঙ্গে Tata-র লোগোও থাকবে।

সংস্থার তরফে জানানো হয়েছে, এই গাড়ি সাধারণ মানুষের জন্য নয় অর্থাৎ বাজারে বিক্রি হবে না সেই ভাবে। শুধু যাঁরা Tata-র কর্মচারি, তাঁরাই এই স্পেশ্যাল এডিশনের গাড়ি কিনতে পারবেন।

১৯৪৫ সালে জাহাঙ্গির রতনজি দাদাভাই টাটা (Jehangir Ratanji Dadabhoy Tata) বা JRD Tata-র নেতৃত্বে টাটা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড লোকোমোটিভ কোম্পানি লিমিটেড (Tata Engineering and Locomotive Company Limited) তৈরি হয়। প্রথমে লোকোমোটিভ যন্ত্রপাতি তৈরি করত এই সংস্থা। যার মূল অফিস ছিল মুম্বইতে। পরে ১৯৫৪ সালে গাড়ির প্রস্তুত করা শুরু করে জার্মান অটো জায়েন্ট ডেইমলার-বেনজের সঙ্গে গাঁটছড়া বেঁধে। বহু বছর ধরে গাড়ি তৈরির পর ১৯৯১ সালে কর্মাসিয়াল গাড়িও তৈরি করা শুরু করে তারা।

লকডাউনে অন্যান্য সব সংস্থার মতো ধাক্কা খায় Tata-ও। প্রায় ৩ মাস বিক্রি পুরোপুরি বন্ধ থাকায় বিরাট ক্ষতি হয়। কিন্তু তার পর একাধিক অফার দিয়ে সেই ক্ষতির মুখ ঘুরে দাঁড়ায় সংস্থা।

সম্প্রতি বেশ কিছু মডেলের দামও বাড়িয়েছে Tata। পাশাপাশি বেশ কিছু নতুন মডেল বের করেছে। Harrier Black ও Harrier Camo এডিশন বেরিয়েছে সম্প্রতি। এবার বের হল এই ফাউন্ডার্স এডিশন। জানা যাচ্ছে, সংস্থার অন্যতম পুরনো গাড়ি Safari আবার বাজারে নিয়ে আসতে চলেছে তারা।

Published by:Piya Banerjee
First published: