corona virus btn
corona virus btn
Loading

ট্রাম্প আসছেন, ৩০০ বছরে প্রথম স্নান করল তাজমহল

ট্রাম্প আসছেন, ৩০০ বছরে প্রথম স্নান করল তাজমহল
সংগৃহীত ছবি
  • Share this:

#আগ্রা: পৃথিবীর সপ্তম আশ্চর্যের একটি তাজমহল। মুমতাজের স্মরণে শাহজাহানের তৈরি করা অসাধারণ এই শিল্পসৃষ্টির টানে প্রতিবছর লক্ষ লক্ষ পর্যটক পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আগ্রায় আসেন। এবার পর্যটক খোদ মার্কিন প্রেসিডেন্ট। উষ্ণতা বৃদ্ধি, দূষণে তাজমহলের পাথরে বেশ কিছু ‘কালো দাগ’ হয়ে গিয়েছিল। সেই দাগ মুছতে ৩০০ বছর পর প্রথমবার স্নান করল তাজমহল। ‘ক্লে প্যাক’ মাখিয়ে স্নান করানো হয়েছে প্রাচীন এই স্থাপত্যকে।

আজ সপরিবারে ভারতে এসে পৌঁছেছেন ,মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার আগে দেশের গরিবি ঢাকতে আহমেদাবাদের বস্তির সামনে পাঁচিল তোলা হয়েছে। যাতে ট্রাম্পের যাত্রাপথে কোনও গরিবি দৃশ্য চোখে না পড়ে। সেই পাঁচিল তোলার পরেই কেন্দ্রীয় সরকারের নজর পড়ে তাজমহলের উপরে। তারপরই তিনশো বছরের ইতিহাসকে সৌন্দর্যায়নের জন্য ধুয়ে মুছে সাফ করা হয়। 'ক্লে প্যাক' ব্যবহার করা হয়। তারপর তা পরিশুদ্ধ জল দিয়ে ধোয়ে ফেলা হয়। ইতিহাস বলছে যদিও এর আগে পাঁচ বার তাজমহলের বাইরের অংশ ধোয়া-মোছা করা হলেও, সমাধিস্থলে হাত দেওয়া হয়নি। কারণ এই রেপ্লিকা সমাধির নীচেই রয়েছে মুঘল সম্রাট শাহজাহান এবং তাঁর স্ত্রী মুমতাজের সমাধি।

সোমবারই স্ত্রী, কন্যাকে নিয়ে তাজমহল দর্শন করার কথা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তবে আসল সমাধিস্থলে যেতে পারবেন না ট্রাম্প। সম্প্রতি তাজমহল পরিদর্শন করে ট্রাম্পের সুরক্ষাবাহিনী জানিয়েছে যে সমাধিস্থলের প্রবেশপথের উচ্চতা মাত্র পাঁচ ফুট। ট্রাম্পের পক্ষে মাথা নীচু করে সেখানে যাওয়া সম্ভব নয়।

প্রসঙ্গত, ১৭০০ বছরের পুরোনো এই সমাধি জনসাধারণের জন্য শাহজাহানের মৃত্যুবার্ষিকী-সহ বছরে মোট তিনবার খুলে দেওয়া হয়। আর তার তাজমহলের রক্ষণাবেক্ষণের দায়িত্ব পুরোপুরিভাবে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার হাতে। ট্রাম্প সফরকে কেন্দ্র করে গোটা তাজমহল মুড়ে ফেলা হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়ে। পর্যটকদের জন্য বন্ধ রাখা হয়েছে তাজমহল। বিমানবন্দর থেকে তাজমহল যাওয়ার প্রতিটি দেওয়াল সাজিয়ে তোলা হয়েছে নানা রঙের কারুকার্যে।

Published by: Shubhagata Dey
First published: February 24, 2020, 4:51 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर