• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Supreme Court on Param Bir Singh: 'কোথায় পরমবীর সিং?' 'নিখোঁজ' প্রাক্তন পুলিশ কর্তাকে তুলোধনা সুপ্রিম কোর্টের

Supreme Court on Param Bir Singh: 'কোথায় পরমবীর সিং?' 'নিখোঁজ' প্রাক্তন পুলিশ কর্তাকে তুলোধনা সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্টে তুলোধনা পরমবীর সিংকে

সুপ্রিম কোর্টে তুলোধনা পরমবীর সিংকে

Supreme Court on Param Bir Singh: বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার পরমবীর সিংয়ের আর্জির শুনানি হয়।

  • Share this:

#নয়াদিল্লি: পুলিশ কর্তা পরমবীর সিং (Param Bir Singh) কোথায়? তাঁর রক্ষাকবচের আর্জির শুনানিতে এটাই জানতে চাইল সুপ্রিম কোর্ট‌ (Supreme Court)। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার পরমবীর সিংয়ের আর্জির শুনানি হয়। সেই মামলায় আদালত তাঁকে রক্ষাকবচ দিতে অস্বীকার করল।

আদালতের স্পষ্ট বক্তব্য, যতদিন না তিনি কোথায় অবস্থান করছেন, তা জানাচ্ছেন, রক্ষাকবচ দেওয়া হবেনা। বিচারপতি সঞ্জয় কিসান কউল এদিন বলেছেন, ''আপনি কোনও তদন্তে শামিল হচ্ছেন না। আর সুরক্ষকবচ চাইছেন!‌ আমাদের ভাবনায় ভুল হতে পারে, কিন্তু আপনি বিদেশ থেকে সুপ্রিম কোর্টের নির্দেশের অপেক্ষা করতে থাকবেন, তাহলে এটা কেমন করে হতে দেব?''

আগামী ২২ নভেম্বরের মধ্যে পরমবীর কোথায় রয়েছেন, তা শীর্ষ আদালতকে জানাতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। ওইদিনই পরবর্তী শুনানির দিন স্থির করেছে শীর্ষ আদালত। উল্লেখ্য, গত ৯ সেপ্টেম্বর মহারাষ্ট্র পুলিশ পরমবীর সিংয়ের মালাবার হিলসের বাড়িতে যায়, সেই সময় পরমবীর সিং উপস্থিত না থাকায় হাজিরার নোটিশ দিয়ে ফিরে যায় পুলিশ। এর মধ্যে অনেকেই বলছেন, ভুয়ো পাসপোর্ট তৈরি করে পরমবীর সিং রাশিয়ায় গিয়ে গা-ঢাকা দিয়েছেন।

সম্প্রতি মহারাষ্ট্রের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী দিলীপ ভালসে পাটিল জানান, পরমবীর সিং নিখোঁজ। তিনি বলেন, “কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পাশাপাশি আমরাও ওঁর খোঁজ করছি। আমার কানেও এসেছে যে উনি দেশ ছেড়ে পালিয়েছেন, তবে সরকারি আধিকারিক হিসাবে তিনি সরকারি অনুমতি ছাড়া বিদেশ যেতে পারেন না। আপাতত আমরা লুকআউট নোটিস জারি করেছি। যদি উনি পালিয়ে যান, তবে তদন্তের স্বার্থে সেটা মোটেও ভাল হবে না।”

আরও পড়ুন: এত বড় নেতা কারা দেখি? হাওড়ায় রুদ্রমূর্তি মমতা! যে প্রসঙ্গে এত রুষ্ট মুখ্যমন্ত্রী...

আরও পড়ুন: 'দলের বিলুপ্তি অবশ্যম্ভাবী...', আরও বড় 'বিস্ফোরণের' ইঙ্গিত দিলেন তথাগত রায়!

পরমবীর সিংয়ের বিরুদ্ধে মহারাষ্ট্রে মোট পাঁচটি এফআইআর রয়েছে। পরমবীর সিং-এর বিরুদ্ধে মূল অভিযোগ তোলাবাজির। দুজন পুলিশ ইন্সপেক্টর তাঁর বিরুদ্ধে এই অভিযোগ আনেন। ১৯৮৮ ব্যাচের এই আইপিএস মুম্বইয়ের পুলিশ কমিশনার পদে ছিলেন। তোলাবাজি কাণ্ড নিয়ে জিজ্ঞাসাবাদের জন্যই তাঁকে একাধিকবার ডেকেছিল পুলিশ। ইতিমধ্যেই লুকআউট নোটিসও জারি করা হয়েছে প্রাক্তন পুলিশ কর্তার নামে। বেশ কিছুদিন ধরেই বেপাত্তা পরমবীর সিং। এদিন শীর্ষ আদালত বলেছে, আগে বলতে হবে পরমবীর কোথায় রয়েছেন? ‌ভারতে নাকি বিদেশে? যতক্ষণ না তা জানানো হবে, ততক্ষণ রক্ষাকবচের আর্জি শুনবেনা আদালত। আদালত এদিন আরও বলেছে, তদন্ত প্রক্রিয়ায় শামিল হচ্ছেননা অভিযুক্ত। তার আইনজীবীরও জানা নেই তিনি কোথায় রয়েছে। আগামী সোমবার মামলার শুনানি হবে, তবে তার আগে জানাতে হবে পরমবীর সিং কোথায় রয়েছেন?‌‌

Published by:Suman Biswas
First published: