Home /News /national /
বিয়ের মরশুমে সংক্রমণের আশঙ্কা! কোভিড রুখতে এই রাজ্যগুলি নাইট কারফিউ জারি করল

বিয়ের মরশুমে সংক্রমণের আশঙ্কা! কোভিড রুখতে এই রাজ্যগুলি নাইট কারফিউ জারি করল

PHOTO SOURCE COLLECTED

PHOTO SOURCE COLLECTED

বিশেষজ্ঞরা নতুন করে সংক্রমণের পূর্বাভাস দিয়েছিলেন।

  • Share this:

    #নয়া দিল্লি: শীত পড়তে না পড়তেই শুরু হয়ে গিয়েছে বিয়েবাড়ির ধুম।এই বিয়ের মরশুমে করোনা সংক্রমণের ঢেউ কীভাবে রোখা যাবে তা নিয়ে বেশ চিন্তায় পড়ে গিয়েছে বিভিন্ন রাজ্য। দিল্লির তরফ থেকে জানানো হয়েছে যে এই মুহূর্তে নাইট কারফিউ জারি করা সম্ভব নয়। তবে পঞ্জাব, গুজরাত, রাজস্থান এবং মহারাষ্ট্রের মতো রাজ্যগুলি কড়াকড়ি নির্দেশ জারি করেছে। গত মাসে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ইঙ্গিত দিয়েছিলেন যে দিল্লি সরকার কিছু বিশেষ নিয়মবিধি তৈরি করার পরিকল্পনা করছে। তবে রাজধানীতে কোভিড কেসের সংখ্যা ইতিমধ্যেই ৭-৮০০০ থেকে ৫০০০-এ নেমে এসেছে। পজিটিভ কেসের পরিমাণও ডিসেম্বর ১-এর হিসেব অনুযায়ী ৬.৮ শতাংশে নেমে এসেছে, যেখানে এই নভেম্বর ৮-এ এই পরিমাণ ছিল ১৫.২।

    দিল্লি হাইকোর্ট বেঞ্চের তরফ থেকে আপ সরকারের কাছে জানতে চাওয়া হয়েছিল, বিয়ের মরশুমে করোনার প্রভাব রুখতে কি ধরনের প্রটোকল মেনে চলা হচ্ছে। এই ঘটনার পর কেজরিওয়ালরা কি সিদ্ধান্ত নেবেন তা নিয়ে জল্পনা ছিল তুঙ্গে। নভেম্বরে দিল্লির করোনা সংক্রমণের জোয়ার কর্তাব্যক্তিদের ভাবিয়ে তুলেছিল।বিশেষজ্ঞরা নতুন করে সংক্রমণের পূর্বাভাস দিয়েছিলেন। এমতাবস্থায় দিল্লি সরকার বেশ কিছু সচেতনতামূলক নিয়মবিধি তৈরি করে।সাধারণ মানুষকে মাস্ক পরতে বাধ্য করার জন্য নির্দেশিকা জারি করা হয়, মাস্ক না পরলেই ২০০০ টাকা জরিমানা। এছাড়াও বিয়ে বাড়িতে নিমন্ত্রিতের সংখ্যা ৫০-এ বেঁধে দেওয়া হয়।

    অন্যদিকে মহারাষ্ট্র সরকার মুম্বই-এর সমস্ত স্কুলগুলিকে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। রাজস্থান সরকারও ১৪৪ ধারা জারি করেছে করোনা সংক্রমণ রোখার জন্য। নাইট কারফিউ জারি করল কোন কোন রাজ্য? ডিসেম্বর এবং জানুয়ারিতে ১০০০-এরও বেশি বিয়ের অনুষ্ঠানের কথা মাথায় রেখে, পঞ্জাব সরকার রাজ্যের সমস্ত শহরে নাইট কারফিউ’র নির্দেশ দিয়েছে।

    গুজরাত সরকার রাজকোট, সুরাট এবং ভাদোদরা’র মতো শহরে রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ’র নোটিশ দিয়েছে। একইভাবে, মধ্যপ্রদেশ সরকারও রাত ১০টা থেকে নাইট কারফিউ জারি করেছে ইন্দোর ও ভোপালের মতো ৫টি জেলায়। মণিপুর রাজ্যেও আগাম সতর্কতা হিসেবে জারি হয়েছে সন্ধ্যে ৬টা ঠেকে ভোর ৪টে পর্যন্ত নাইট কারফিউ।

    ANTARA DEY 

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Coronavirus, India, Night curfew

    পরবর্তী খবর