কেরালার নতুন আতঙ্ক! শিগেলায় আক্রান্ত ছ’জন, মৃত এক শিশু

কেরালার নতুন আতঙ্ক! শিগেলায় আক্রান্ত ছ’জন, মৃত এক শিশু

কেরালায় আবার দেখা দিল নতুন এক সংক্রমণ। কুড়ি জন এই ইনফেকশনে আক্রান্ত হয়েছেন এবং একটি এগারো বছরের শিশুর মৃত্যু হয়েছে বলে সূত্রের খবর।

কেরালায় আবার দেখা দিল নতুন এক সংক্রমণ। কুড়ি জন এই ইনফেকশনে আক্রান্ত হয়েছেন এবং একটি এগারো বছরের শিশুর মৃত্যু হয়েছে বলে সূত্রের খবর।

  • Share this:

    #কোচি: ভ্যাকসিন এলেও করোনা আতঙ্ক থেকে সম্পূর্ণ মুক্তি মেলেনি। পাশাপাশি কেরালায় আবার দেখা দিল নতুন এক সংক্রমণ। সূত্রের খবর, কেরালার কোজিকোড়-এ অনেকের মধ্যেই শিগেলা ইনফেকশন ছড়িয়ে পড়েছে, যা বিশেষজ্ঞদের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। ওই জেলায় এই মুহূর্তে ছ’জনের দেহে শিগেলা ব্যাকটেরিয়ার সন্ধান পাওয়া গিয়েছে। এ ছাড়াও কুড়ি জন এই ইনফেকশনে আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। গত সপ্তাহে শিগেলায় আক্রান্ত একটি এগারো বছরের শিশুর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

    শিগেলায় আক্রান্ত রোগীদের মধ্যে যে লক্ষণ গুলো দেখা গিয়েছে সেগুলি হল জ্বর, পেট ব্যথা, ডিহাইড্রেশন এবং ডায়ারিয়া। বিশেষজ্ঞদের একাংশ জানিয়েছেন, ওই অঞ্চলের অনেকের মধ্যেই আবার শিগেলা ইনফেকশনের কোনও লক্ষণ দেখতে পাওয়া যায়নি। তবে চিকিৎসকেরা জানিয়েছেন, যদি কোনও ব্যক্তির মধ্যে এই রোগের উপসর্গ গুলি দেখা যায়, তাহলে দেরি না করে তখনই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

    জল ও খাদ্যের মাধ্যমে শিগেলা ব্যাকটেরিয়া মানব দেহে সংক্রামিত হয়। সাধারণত শিগেলার উপসর্গ গুলি ৫ থেকে ৭ দিনের মধ্যেই বোঝা যায়। শিগেলা ব্যাকটেরিয়া মানব দেহের অন্ত্রে পাওয়া যায়। কোজিকোড় জেলার মেডিক্যাল অফিসার জয়শ্রী ভি জানিয়েছেন, ছ’জন রোগীর শারীরিক পরীক্ষা করে দেখা গিয়েছে যে তাদের শরীরে শিগেলা ব্যাকটেরিয়া বর্তমান। এ ছাড়াও কুড়ি জন রোগীর মল পরীক্ষা করা হয়েছে, তাঁরাও শিগেলায় আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে।

    সূত্রের খবর, শিগেলায় আক্রান্ত রোগীদের দ্রুত শারীরিক অবনতি ঘটছে। যা খুব একটা ভাল বিষয় নয়। আক্রান্তদের মধ্যে চারজন প্রাপ্ত বয়স্ক এবং বাকিরা সবাই শিশু। কয়েক জনের অবস্থা খুব ক্রিটিক্যাল হওয়ার জন্য তাঁরা বাদে বাকি সবাইকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

    Published by:Somosree Das
    First published: