corona virus btn
corona virus btn
Loading

১৭৬৪ যাত্রী নিয়ে চলবে শ্রমিক স্পেশাল ট্রেন, থামবে ৩ স্টেশনে

১৭৬৪ যাত্রী নিয়ে চলবে শ্রমিক স্পেশাল ট্রেন, থামবে ৩ স্টেশনে

ফেস শিল্ড বা মাস্ক ব্যবহার বাধ্যতামূলক

  • Share this:

#কলকাতা: শ্রমিক স্পেশাল ট্রেনে বাড়ছে যাত্রী সংখ্যা। বাড়ানো হচ্ছে স্টপেজের সংখ্যাও। শ্রমিক স্পেশাল ট্রেন চালু হয়েছিল ১২০০ যাত্রী নিয়ে। এর বেশি যাত্রী তোলা হয়নি। রেল সূত্রে জানানো হয়েছিল, সংক্রমণ এড়াতে সামাজিক দুরত্ব বজায় রেখেই চলবে শ্রমিক স্পেশাল ট্রেন। যদিও সোমবার রেল মন্ত্রকের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে যত সংখ্যক আসন তত সংখ্যক যাত্রী নিয়েই ছুটবে ট্রেন। হিসেব অনুযায়ী ১৭৬৪ যাত্রী নিয়েই এবার চলবে শ্রমিক স্পেশাল ট্রেন। একটি শ্রমিক স্পেশাল ট্রেনে থাকছে ২ টি করে জেনারেল ক্লাস ও ২২ টি স্লিপার ক্লাস বগি। প্রতি জেনারেল ক্লাসে আসন সংখ্যা ৯০ করে। ফলে দুটি জেনারেল ক্লাস মিলিয়ে যাত্রী সংখ্যা হবে ১৮০ জন। অন্যদিকে প্রতি স্লিপার ক্লাস বগিতে আসন সংখ্যা থাকছে ৭২টি করে। ফলে ২২ বগি মিলিয়ে যাত্রী হবে ১৫৮৪ জন। সব মিলিয়ে একটি শ্রমিক স্পেশাল ট্রেনে ১৭৬৪ জন যাত্রী নিয়ে চলাফেরা করা যাবে। রেল মন্ত্রক ইতিমধ্যেই দেশের বিভিন্ন জোনের যারা জেনারেল ম্যানেজার ও মুখ্য সচিবদের এই চিঠি পাঠিয়ে জানিয়ে দিয়েছে।

অন্যদিকে সোমবার অবধি ভারতীয় রেল মোট ৪৬৮ টি শ্রমিক স্পেশাল ট্রেন চালিয়েছে দেশ জুড়ে। তার মধ্যে ৩৬৩ শ্রমিক স্পেশাল ট্রেন তাদের গন্তব্যে পৌঁছে গেছে। ১০৫ শ্রমিক স্পেশাল ট্রেন এখনও ট্রানজিটে আছে। ভারতীয় রেলের তরফ থেকে যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে দেখা যাচ্ছে, অন্ধ্রপ্রদেশে ১ টি ট্রেন, বিহারে ১০০ টি ট্রেন, হিমাচল প্রদেশে ১টি ট্রেন, ঝাড়খন্ডে ২২টি ট্রেন, মধ্যপ্রদেশে ৩০ টি ট্রেন, মহারাষ্ট্র ৩টি ট্রেন, উড়িষ্যায় ২৫টি ট্রেন, রাজস্থানে ৪টি ট্রেন, তেলেংগানা ২টি ট্রেন, উত্তর প্রদেশে ১৭২ টি ট্রেন, পশ্চিম্বঙ্গের জন্য ২টি ট্রেন ও তামিলনাড়ু ১টি ট্রেন এসেছে।

রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যে সমস্ত রাজ্য ট্রেন চালাতে চায় তাদের কাছে রেলের আবেদনের বিষয়টি যেন দ্রুত গ্রাহ্য করা হয়। দেশের বিভিন্ন প্রান্তে চলা শ্রমিক স্পেশালে এভাবে যাত্রী সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আদৌ সামাজিক দুরত্ব বজায় থাকবে কিনা তা নিয়ে উঠছে প্রশ্ন। যদিও রেল জানাচ্ছে, সবাইকে মাস্ক বা ফেস শিল্ড ব্যবহার করেই ট্রেনে সফর করতে হবে। শারীরিক পরীক্ষার পরেই ট্রেনে সফরের সুযোগ দেওয়া হবে।

ABIR GHOSHAL

Published by: Bangla Editor
First published: May 11, 2020, 5:28 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर