Home /News /national /
Maharashtra Political Crisis: নয়া সরকার গড়বে কে? মধ্যরাতে গুজরাতে গিয়ে বিজেপি নেতাদের সঙ্গে বৈঠক শিবসেনা বিদ্রোহী শিন্ডের!

Maharashtra Political Crisis: নয়া সরকার গড়বে কে? মধ্যরাতে গুজরাতে গিয়ে বিজেপি নেতাদের সঙ্গে বৈঠক শিবসেনা বিদ্রোহী শিন্ডের!

Shiv Sena Rebel Eknath Shindey

Shiv Sena Rebel Eknath Shindey

Shiv Sena Rebel Eknath Shinde: বিদ্রোহীরা ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের বাবা তথা দলের প্রতিষ্ঠাতা বাল ঠাকরের নাম নিয়ে “শিবসেনা বালাসাহেব” নামে একটি নতুন দল ঘোষণা করেছে।

  • Share this:

    #গুয়াহাটি: শনিবার মধ্যরাতে সাক্ষাৎ করলেন শিবসেনার বিদ্রোহী বিধায়ক একনাথ শিন্ডে এবং বিজেপির দেবেন্দ্র ফড়নবীস! গত রাতে গুজরাতের ভাদোদরায় মহারাষ্ট্রে সম্ভাব্য সরকার গঠন নিয়ে আলোচনা করতে বৈঠকে বসেন এই দুই নেতা, জানিয়েছে এক সূত্র। সূত্রের খবর, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও গতকাল রাতে ভাদোদরায় ছিলেন। গত রাতে অসমের গুয়াহাটি থেকে একটি বিশেষ বিমানে ভাদোদরা এসেছিলেন একনাথ শিন্ডে, জানিয়েছে ওই সূত্র।

    ২০১৯ সালে শিবসেনার উদ্ধব ঠাকরে দায়িত্ব নেওয়ার আগে পর্যন্ত মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ছিলেন দেবেন্দ্র ফড়নবীস। তাঁর সঙ্গে আলোচনার পরে ফের বিজেপি শাসিত অসমে ফিরে আসেন একনাথ। এখানে এক পাঁচতারা হোটেলে প্রায় ৪০ জন বিদ্রোহী শিবসেনা বিধায়ক শিন্ডের শিবিরে রয়েছেন।

    আরও পড়ুন- কড়া পদক্ষেপ শিবসেনার! সমস্ত বিদ্রোহী বিধায়ক, মন্ত্রীদের সরিয়ে দেবেন উদ্ধব ঠাকরে?

    তাঁদের মধ্যে, একনাথ শিন্ডে সহ ১৬ জন বিধায়ককে মহারাষ্ট্রের ডেপুটি স্পিকার ‘ডিসকোয়ালিফিকেশন’ নোটিশ ধরিয়ে দিয়েছেন। সোমবার সন্ধ্যার মধ্যে প্রতিক্রিয়া জানাতে এবং মুম্বইতে এই বিধায়কদের উপস্থিত থাকতে বলেছেন ডেপুটি স্পিকার।

    শিন্ডে এবং বিদ্রোহীরা তাঁদের প্রাক্তন জোটসঙ্গী বিজেপির সঙ্গে আবার জোট করতে চায় এবং তাঁদের দাবি নতুন করে সরকার গঠনের জন্য ম্যাজিক সংখ্যার বিধায়ক রয়েছে তাঁদের হাতে। বিদ্রোহীরা ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের বাবা তথা দলের প্রতিষ্ঠাতা বাল ঠাকরের নাম নিয়ে “শিবসেনা বালাসাহেব” নামে একটি নতুন দল ঘোষণা করেছে। কিন্তু শিবসেনা, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি এবং কংগ্রেসের জোট মহা বিকাশ আঘাদি বা এমভিএ, বিদ্রোহীদের ফ্লোর টেস্টের জন্য ফিরে আসতে নির্দেশ দিয়েছে।

    আরও পড়ুন- "শিবের মতো বিষপান করে যন্ত্রণা সয়েছেন মোদিজি": গুজরাত দাঙ্গা প্রসঙ্গে অমিত শাহ!

    শিন্ডের বিদ্রোহী দল যদি উদ্ধব ঠাকরের কাছ থেকে শিবসেনার দখল নিতে চায়, তবে তাঁদের নির্বাচন কমিশনের কাছে যেতে হবে এবং দলীয় প্রতীকের নিয়ন্ত্রণ নিতে হবে। উদ্ধব ঠাকরের দল অবশ্য জানিয়েছে দলীয় সংবিধানে এই অনুমতি দেওয়া যাবে না এবং তাঁদের সঙ্গে এখনও তৃণমূল নেতা এবং কর্মীদের সমর্থন রয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Shiv Sena, Uddhav Thackeray

    পরবর্তী খবর