লাক্ষাদ্বীপে ৫.৪৫ কোটি টাকার সামুদ্রিক শশা উদ্ধার, গ্রেফতার ৭!

লাক্ষাদ্বীপে ৫.৪৫ কোটি টাকার সামুদ্রিক শশা উদ্ধার, গ্রেফতার ৭!

ছবি-সংগৃহীত ।

সন্দেহ হওয়ায় দ্রুত চোরাশিকারীদের কাছে পৌঁছে যায় লাক্ষাদ্বীপ মেরিন ওয়াইল্ডলাইফ প্রটোকশন ফোর্সের সদস্যরা।

  • Share this:

#লাক্ষাদ্বীপ: লাক্ষাদ্বীপ (Lakshadeep) থেকে ৫.৪৫ কোটি টাকার সামুদ্রিক শশা বা সি কিউকামবার (Sea Cucumber) উদ্ধার করেছে বন দফতর। তবে সবকটি প্রাণী মৃত বলে জানানো হয়েছে। চোরাচালানের অভিযোগে ৭ জনকে গ্রেফতার করা হয়েছে। বাজেয়াপ্ত করা হয়েছে দুটি নৌকা (Boat)।

প্রাথমিক তদন্তের পর জানানো হয়েছে যে, চোরাশিকারদের কাছ থেকে মোট ৪৮৬টি মৃত সি কিউকামবার উদ্ধার করা হয়েছে। লাক্ষাদ্বীপের জনশূন্য পেরুমাল পার আইল্যান্ডে (Perumal Par Island) ঘটনাটি ঘটেছে। বৃহস্পতিবার রাতে সেখানে টহলদারি চালাচ্ছিলেন তিনাকারা অ্যান্টি-পোচিং ক্যাম্পের (Thinnakara Anti-Poaching Camp) লাক্ষাদ্বীপ মেরিন ওয়াইল্ডলাইফ প্রটোকশন ফোর্সের (Lakshadeep Marine Wildlife Protection Force) সদস্যরা। তাঁরাই সেখানে চোরাশিকারীদের দু’টি নৌকা দেখতে পান বলে জানানো হয়েছে।

তদন্তে এও জানা গিয়েছে যে, সন্দেহ হওয়ায় দ্রুত চোরাশিকারীদের কাছে পৌঁছে যায় লাক্ষাদ্বীপ মেরিন ওয়াইল্ডলাইফ প্রটোকশন ফোর্সের সদস্যরা। বিপদ বুঝে অভিযুক্তরা পালানোর চেষ্টা করে বলে জানানো হয়েছে। পিছু ধাওয়া কর চোরাশিকারীদের ওই দুটি নৌকা আটকাতে সক্ষম হয় টহলদারিরা। সেখান থেকে ৫.৪৫ কোটি মূল্যের ৪৮৫টি মৃত সামুদ্রিক শশা বা সি কিউকামবার উদ্ধার করা হয় বলে জানানো হয়েছে। দুটি নৌকা বাজেয়াপ্ত করার পাশাপাশি সাত চোরাশিকারীকে গ্রেফতারও করা হয়েছে। তাদের অগতি রেঞ্জ অফিসের হেডকোয়ার্টারে (Agatti Range Office Headquarter) নিয়ে যাওয়া হয়েছে।

ধৃতদের বিরুদ্ধে ১৯৭২-এর ওয়াইল্ডলাইফ প্রোটোকশন আইনের (Wildlife Protection Act-1972) অধীনে এফআইআরের (FIR) সমতুল ওয়াইল্ডলাইফ অফেন্স রিপোর্ট (Wildlife Offence Report) দায়ের করা হয়েছে। আমিনি আইল্যান্ডের (Amini Island) জেএমএফসি (JMFC) আদালতে পেশ করা হবে। ধৃত জুলিয়াস নয়াগাম পি (Julius Nayagam P) তামিলনাড়ুর (Tamil Nadu) কন্যাকুমারীর (KanyaKumari) বাসিন্দা বলে জানানো হয়েছে। দক্ষিণ দিল্লির (South Delhi) বাসিন্দা জগন নাথ দাস (Jagan Nath Das) এবং পশ্চিমবঙ্গের (West Bengal) পরান দাসও (Paran Das) রয়েছেন ধৃতদের দলে। ত্রিবান্দ্রামের (Trivendrum) সজন (Sajan) এবং অগতির (Agatti) আব্দুল জাব্বার (Abdul Jabbar), মহম্মদ হাফেলু (Mohammed Hafeelu) এবং সাকলিন মুস্তাককে (Saqalain Musthaque) একই অভিযোগে গ্রেফতার করা হয়েছে। বাজেয়াপ্ত হওয়া দুটি নৌকার একটি তামিলনাড়ু ও একটি লাক্ষাদ্বীপে নথিভূক্ত।

Published by:Simli Raha
First published:

লেটেস্ট খবর