Home /News /national /
Ram Temple in Ayodhya: ৪.৪৫ লক্ষ পাথ খোদাইয়ের কাজ চলছে, কবে শুরু হবে মূল রাম মন্দির নির্মাণ?

Ram Temple in Ayodhya: ৪.৪৫ লক্ষ পাথ খোদাইয়ের কাজ চলছে, কবে শুরু হবে মূল রাম মন্দির নির্মাণ?

Ram Mandir Construction

Ram Mandir Construction

Ayodhya Ram Mandir Construction: এ পর্যন্ত ৭৫,০০০ পাথর খোদাই সম্পন্ন হয়েছে। সম্পূর্ণ নির্মাণের জন্য প্রয়োজন আনুমানিক ৪.৪৫ লাখ পাথর

  • Share this:

    #অযোধ্যা: অগাস্ট মাসে ভিত্তির কাজ শেষ হওয়ার পরেই শুরু হবে অযোধ্যায় রাম মন্দিরের চূড়ান্ত নির্মাণ, জানিয়েছেন মন্দির ট্রাস্টের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। গ্রানাইট পাথর দিয়ে ভিত্তি নির্মাণের কাজ শুরু হয় ফেব্রুয়ারি মাসে। ওই ভিত্তি বা আসনের কাজ সমাপ্ত হলেই চূড়ান্ত নির্মাণ শুরু হবে। মূল নির্মাণটি রাজস্থানের বংশী পাহাড়পুর পাথরে খোদাই করা হবে। এরই মধ্যে খোদাইয়ের কাজ শুরু হয়েছে। এ পর্যন্ত ৭৫,০০০ পাথর খোদাই সম্পন্ন হয়েছে। সম্পূর্ণ নির্মাণের জন্য প্রয়োজন আনুমানিক ৪.৪৫ লাখ পাথর, জানান ওই কর্মকর্তা। তিনি আরও জানান, গর্ভগৃহের ভিত্তি নির্মাণ ইতিমধ্যেই সম্পূর্ণ।

    আরও পড়ুন- এই পাথরের মাঝে হাত নাড়ছে এক শিশু! আপনি জিনিয়াস না হলে খুঁজে পাওয়া কার্যত অসম্ভব!

    “প্রায় ১৭,০০০ টি পাথর (৫ ফুট x ২.৫ ফুট x ৩ ফুট) ভিত্তি নির্মাণে ব্যবহার করা হবে। কর্ণাটক ও অন্ধ্রপ্রদেশ থেকে ভালো মানের গ্রানাইট সংগ্রহ করা হয়েছে। ভারতের কন্টেইনার কর্পোরেশন এবং রেল মন্ত্রক অযোধ্যায় দ্রুত গ্রানাইট সরবরাহের জন্য পূর্ণ সমর্থন জুগিয়েছে,” জানান তিনি।

    মন্দির ট্রাস্ট এর আগে জানিয়েছিল, মন্দিরটি ২০২৩ সালের শেষ নাগাদ ভক্তদের দর্শনের জন্য খুলে দেওয়া হবে৷ “অযোধ্যায় রাম মন্দিরের নির্মাণ কাজ, গর্ভগৃহ এবং পাঁচটি মণ্ডপ সহ একটি তিনতলা কাঠামোর কাজ সময়সূচি অনুসারেই এগিয়ে চলছে,” জানান ওই কর্মকর্তা। তীর্থযাত্রীদের নিরাপত্তা এবং সুবিধার কথা বিবেচনা করে বিভিন্ন বিকল্প পরীক্ষা করা হচ্ছে বলেও জানান তিনি।

    আরও পড়ুন- এবার বদলে যেতে চলেছে লখনউয়ের নাম? নতুন নাম নিয়ে যোগীর ট্যুইটে শুরু জোর জল্পনা!

    রাস্তা, রেল ওভারব্রিজ, জল ও পয়ঃপ্রণালী, মিনি স্মার্ট সিটি, হোটেলের জন্য একটি মাস্টার প্ল্যানও স্থানীয় প্রশাসনের কাছে গুরুত্বপূর্ণ, জানান ওই কর্মকর্তা। নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র, অযোধ্যায় প্রকল্পের সঙ্গে জড়িত লারসেন অ্যান্ড টুব্রো, টাটা কনসাল্টিং ইঞ্জিনিয়ার্স এবং বি সোমপুরা আর্কিটেক্ট অ্যান্ড ডিজাইন অ্যাসোসিয়েটসের মতো কোম্পানির আধিকারিকদের সঙ্গে পর্যালোচনা বৈঠকও করছেন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Ayodhya Ram Mandir, Ram Temple

    পরবর্তী খবর