দেশ

corona virus btn
corona virus btn
Loading

রেল বোর্ডের কড়া সার্কুলার, ধর্মঘটের প্রচার আটকাতে রেল অ্যাক্টের কঠোর ধারা

রেল বোর্ডের কড়া সার্কুলার, ধর্মঘটের প্রচার আটকাতে রেল অ্যাক্টের কঠোর ধারা

৮ জানুয়ারির ধর্মঘটের সমর্থনে রেল-কর্মচারিদের প্রতিবাদ সপ্তাহে, ট্রেন চলাচলে শ্রমিক কর্মচারীদের বাধা, রেলের সম্পত্তির ক্ষতি, এবং যাত্রীদের নিরাপত্তা বিঘ্নিত হলে, কড়া ব্যবস্থা রেলের।

  • Share this:

TRIDIB BHATTACHARYA

#কলকাতা: ৮ জানুয়ারির ধর্মঘটের সমর্থনে রেল-কর্মচারিদের প্রতিবাদ সপ্তাহে, ট্রেন চলাচলে শ্রমিক কর্মচারীদের বাধা, রেলের সম্পত্তির ক্ষতি, এবং যাত্রীদের নিরাপত্তা বিঘ্নিত হলে, কড়া ব্যবস্থা রেলের। রেল বোর্ডের পক্ষ থেকে এক সার্কুলারে একথা জানিয়ে, বাতিল করা হয়েছে ধর্মঘটের দিন নেওয়া সমস্ত ছুটিও। সার্কুলারে বলা হয়েছে, রেলশ্রমিক ও কর্মচারীদের সপ্তাহব্যাপী প্রতিবাদ কর্মসূচি চলার সময় এবং ধর্মঘটের দিন কোনরকমভাবে কোনও ছুটির আবেদন এবং সিএল’র আবেদন মঞ্জুর করা হবে না।

রেল-বোর্ডের পক্ষ থেকে সমস্ত সব ডিভিসনের জেনারেল ম্যানেজারকে এই সার্কুলার পাঠান হয়েছে। সঙ্গে নির্দেশ, সার্কুলারের অন্যথা হলে, রেলওয়ে অ্যাক্ট ১৯৮৯-অনুযায়ী, ১৭৩, ১৭৪, ১৭৫ধারায় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। এই তিন ধারায়, মূলত রেল-কর্মচারিরা ট্রেন চলাচলে বাধা দিলে, রেলের সম্পত্তির ক্ষতি করলে, কিংবা যাত্রী নিরাপত্তা বিঘ্নিত করা হলে ব্যবহৃত হয়। কিন্তু নিছক বিক্ষোভ চলাকালীন, গেট মিটিংয়ের জন্য এমন ধারার উল্লেখ করে হুঁশিয়ারি কেন? রেলের শ্রমিক কর্মচারী ইউনিয়নগুলি এই ফতোয়ায় একই সঙ্গে বিস্মিত এবং ক্ষুব্ধ। রেল শ্রমিক কর্মচারিদের দাবি, জরুরী অবস্থা বা এসমা জারির সময় এমন হুঁশিয়ারি শোনা গেছিল।

rail

বামপন্থীদের ডাকে ৮জানুয়ারি, সর্বভারতীয় ধর্মঘটের সমর্থনে নিজেদের অবস্থান জানিয়েছে, অল ইন্ডিয়া রেলওয়ে মেনস ইউনিয়ন। তারপরই রেল-বোর্ডের এই নোটিশ। ইআরএমইউ’র সাধারণ সম্পাদক অমিত ঘোষ কড়া প্রতিক্রিয়া জানিয়ে বলেন, "রেল বোর্ডের এমন পদক্ষেপে স্পষ্ট কেন্দ্রীয় সরকারের মনোভাব। ইউনিয়নও প্রত্যাঘাতের পথেই আছে।"

২০১৪ সালে তৈরি বিবেক দেবরায় কমিটির সুপারিশ রূপায়ণের চাইছে কেন্দ্রের সরকার। কর্মী ইউনিয়নের অভিযোগ, বিবেক দেবরায় কমিটির সুপারিশ মেনে রেল ব্যাপক কর্মী সংকোচন ও বেসরকারিকরণের পথে হাঁটছে দিল্লি। ইআরএমইউ কোনভাবেই জনগণের সম্পত্তিকে, ব্যক্তিগত সম্পদে বদলাতে দেবেন না।

তবে, ২ থেকে ৭ জানুয়ারি রেল-কর্মচারিদের প্রতিবাদ সপ্তাহে, নজিরবিহীন সার্কুলারে আশংকা, কর্মচারিদের সঙ্গে কী সরাসরি সংঘাত চাইছে কেন্দ্রীয় সরকার?

Published by: Akash Misra
First published: January 3, 2020, 12:09 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर