শক্তি প্রদর্শন, প্রজাতন্ত্র দিবসে অংশ নেবে রাফাল জানাল বায়ুসেনা

শক্তি প্রদর্শন, প্রজাতন্ত্র দিবসে অংশ নেবে রাফাল জানাল বায়ুসেনা
photo/the print

বায়ুসেনার আটত্রিশ এবং সেনাবাহিনীর চারটি বিমান এবং হেলিকপ্টার অংশগ্রহণ করবে। রাফাল একদম শেষে নিজের শক্তি প্রদর্শন করবে ভার্টিক্যাল চার্লি ফরমেশনে

  • Share this:

    #নয়াদিল্লি: আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন কুচকাওয়াজে প্রথমবার দেখা যাবে রাফাল যুদ্ধবিমান। ভারতীয় বায়ুসেনার তরফে এ খবর নিশ্চিত করা হয়েছে। বায়ুসেনার তরফে উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দী জানিয়েছেন,"প্রজাতন্ত্র দিবসে বায়ুসেনার আটত্রিশ এবং সেনাবাহিনীর চারটি বিমান এবং হেলিকপ্টার অংশগ্রহণ করবে। রাফাল একদম শেষে নিজের শক্তি প্রদর্শন করবে ভার্টিক্যাল চার্লি ফরমেশনে। দুটি ব্লকে ফ্লাইপাস্ট ভাগ করা হয়েছে"। প্রথম ব্লকে তিনটি ফরমেশন থাকবে। নিশান,ধ্রুব এবং রুদ্র। এর মধ্যে থাকবে এম আই সেভেনটিন ভি ফাইভ হেলিকপ্টার এবং ডাকোটা বিমান। জাতীয় পতাকা,তিন বাহিনীর লোগো ছাড়াও পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশ যুদ্ধে ভারতের পঞ্চাশ বছরের জয়ের স্মৃতি তুলে ধরা হবে। ফ্লাইপাস্টের দ্বিতীয় ব্লকে থাকবে নয়টি ফরমেশন।

    রাফাল, জাগুয়ার এবং মিগ ২৯ নিয়ে তৈরি হবে একলব্য ফরমেশন। এছাড়াও ভারতে তৈরি তেজস যুদ্ধবিমানের মডেল এবং ট্যাংক বিধ্বংসী মিসাইল ধরুভাস্ত্র প্রদর্শন করা হবে। প্রদর্শন করা হবে লাইট কমব্যাট হেলিকপ্টার এবং রোহিণী রাডার। সুখোই বিমান থেকে ছাড়া যায় যে ভারতীয় প্রযুক্তিতে তৈরি মিসাইল সেই অস্ত্র এবং ব্রহ্মস মিসাইল দেখানো হবে। এছাড়াও বায়ুসেনার পক্ষ থেকে কতজন অফিসার এবং জওয়ান অংশ নেবে তাও বলা হয়েছে। গত বছর সেপ্টেম্বরের শেষে ফ্রান্স থেকে প্রথম পাঁচটি রাফাল এসেছিল ভারতে। তারপর দু ভাগে আরও ছয়টি বিমান এসেছে বিমান বাহিনীর হাতে। এই মুহূর্তে আম বলা বিমান ঘাঁটিতে রাফাল রাখার কারণ ওই জায়গা থেকে পাকিস্তান এবং চিন দুদিকেই নজর রাখা সম্ভব।

    তবে পরের রাফাল ডেলিভারি হলে পশ্চিমবঙ্গের হাসিমারায় এক স্কোয়াড্রন রাখার ভাবনা রয়েছে বায়ুসেনার। এই জায়গা থেকে উত্তর-পূর্ব ভারত সহ চিনের সঙ্গে লাগোয়া সব সীমান্তের ওপর নজর রাখতে পারবে ভারত। চিনের কাসগার, হোটান, নাগরী গুন্সা, চামদো পাংটা সহ মোট সাতটি বিমান ঘাঁটির ওপর আগে থেকেই নজর রয়েছে ভারতীয় বিমানবাহিনীর। চিন তাঁদের অত্যাধুনিক বোম্বার ছাড়াও জে ২০ জেট বিমান এসব ঘাঁটিতে রেখেছে বলে খবর ভারতের কাছে। রাফাল ছাড়াও তেজস মার্ক ওয়ান তৈরি হয়ে গেলে অনেকটা জোর বাড়বে বায়ুসেনার।

    Published by:Rohan Chowdhury
    First published: