নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে ট্যুইটে শুভেচ্ছা রাষ্ট্রপতি কোবিন্দ, প্রধানমন্ত্রী মোদির

নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে ট্যুইটে শুভেচ্ছা রাষ্ট্রপতি কোবিন্দ, প্রধানমন্ত্রী মোদির

এবার বাঙালি তথা ভারতকে গর্বিত করলেন, কলকাতার ছেলে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

#নয়াদিল্লি: আবারও জগৎ সভার শ্রেষ্ঠ আসনে বাঙালি। আবারও অর্থনীতিতে বাঙালির নোবেল জয়। অমর্ত্য সেনের পর এবার অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। গরিবির বিরুদ্ধে লড়াইয়ে পথ দেখানোর স্বীকৃতি হিসেবেই এবার নোবেল পেলেন কলকাতায় বেড়ে ওঠা অভিজিৎ। নোবেলজয়ীকে ট্যুইটে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ৷ শুভেচ্ছা জানিয়েছেন রাহুল গান্ধিও ৷

সেটা ছিল ১৯৯৮ সাল। মর্ত্যের সেরা হয়েছিলেন অমর্ত্য। প্রথম বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল জিতেছিলেন অমর্ত্য সেন। তারপর ২০১৯ সালে আবার বাঙালির বিশ্বজয়। ফের অর্থনীতিতে বাঙালির নোবেল প্রাপ্তি। এবার বাঙালি তথা ভারতকে গর্বিত করলেন, কলকাতার ছেলে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি এবার নোবেল সম্মান পেলেন তাঁর স্ত্রী এস্থার ডুফলো এবং অর্থনীতিবিদ মাইকেল ক্রেমার। গরিবির বিরুদ্ধে কীভাবে লড়াই করা যায় তা নিয়ে গত কয়েক বছর ধরে পথ দেখিয়েছেন এই তিন অর্থনীতিবিদ। তারই স্বীকৃতি হিসেবে এবার নোবেল জয়। কলকাতার ছেলে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় এখন এমআইটির অধ্যাপক, মার্কিন নাগরিক। তাঁর স্ত্রী ডুফলো ফরাসি-মার্কিন। আরেক নোবেলজয়ী অর্থনীতিবিদ ক্রেমারও মার্কিন নাগরিক।

২০১১ সালে অভিজিৎ ও ডুফলো লিখেছিলেন পুওর ইকোনমিক্স। বইটি বিশ্ব জুড়ে প্রশংসিত হয়। একাধিক পুরস্কারও পায়। এই বইতেই অভিজি‍ৎ নতুন পথ দেখিয়েছিলেন। বুঝিয়েছিলেন, বিশ্ব জুড়ে গরিবি দূর করতে কেন নতুন করে ভাবার দরকার। সেই পথেই তিনি হেঁটেছেন। মাঠে-ঘাটে গিয়ে গবেষণা চালিয়েছেন। অর্থনীতির পথে হেঁটে বিশ্বকে গরিবি মুক্ত করার আলো দেখিয়েছেন। সেই আলোতেই আলোকিত হল বাঙালি। আলোকিত হল বিশ্ব। বাঙালি পেল আরেক নোবেলজয়ী অর্থনীতিবিদ, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

First published: 08:59:11 PM Oct 14, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर