Home /News /national /
BJP President Candidate Draupadi Murmu: জল্পনার অবসান! রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপির প্রার্থী ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু!

BJP President Candidate Draupadi Murmu: জল্পনার অবসান! রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপির প্রার্থী ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু!

EX Governor of Jharkhand, Smt. Draupadi Murmu

EX Governor of Jharkhand, Smt. Draupadi Murmu

President Election 2022: আগামী ১৮ জুলাইয়ের রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুকে মনোনীত প্রার্থী হিসাবে ঘোষণা করল গেরুয়া দল।

  • Share this:

    #নয়াদিল্লি: সম্ভাব্য নামের সমস্ত জল্পনা উড়িয়ে রাষ্ট্রপতি প্রার্থীর নাম ঘোষণা করল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)! আগামী ১৮ জুলাইয়ের রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুকে মনোনীত প্রার্থী হিসাবে ঘোষণা করল গেরুয়া দল। রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনীত প্রার্থীর নাম চূড়ান্ত করতে মঙ্গলবার দিল্লিতে বিজেপির সদর দফতরে দলের সংসদীয় বোর্ডের বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডা সহ অন্যান্যরা বৈঠকে উপস্থিত ছিলেন। ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু ওড়িশার একজন উপজাতি নেত্রী। নির্বাচিত হলে বছর চৌষট্টির দ্রৌপদী মুর্মু হবেন দেশের ইতিহাসে প্রথম উপজাতীয় মহিলা এবং দ্বিতীয় মহিলা যিনি শীর্ষ সাংবিধানিক পদে অধিষ্ঠিত হবেন।

    আরও পড়ুন- সোমবার ছিল তাঁর জন্মদিন! কে দ্রৌপদী মুর্মু, যাঁকে রাষ্ট্রপতি দেখতে চায় বিজেপি

    অন্যদিকে দেশের বিরোধী দলগুলি মিলে মঙ্গলবারই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহাকে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য তাঁদের সর্বসম্মত প্রার্থী হিসাবে চূড়ান্ত করেছে। সূত্রের খবর, দিল্লিতে বিরোধীদলীয় বৈঠকে যশবন্ত সিনহার নাম প্রস্তাব করে তৃণমূল কংগ্রেস। কংগ্রেস এবং সমাজবাদী পার্টি সহ ১৮ টি রাজনৈতিক দল যশবন্ত সিনহার প্রার্থীপদে সমর্থন জুগিয়েছে। এনসিপি প্রধান শরদ পাওয়ার, গোপালকৃষ্ণ গান্ধি এবং ফারুক আবদুল্লাহর একে একে রাষ্ট্রপতি পদে নির্বাচনে অংশগ্রহণ করা থেকে নিজেদের সরিয়ে আনলে যশবন্ত সিনহার নামেই পাল্লা ভারী হয়।

    ওড়িশার আদিবাসী এবং মহিলা মুখ দ্রৌপদী মুর্মুকে মনোনীত করে বিজেপি রাষ্ট্রপতি নির্বাচনে গুরুত্বপূর্ণ রাজনৈতিক বিবৃতি দিয়েছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এর আগে রাম নাথ কোবিন্দও ছিলেন উত্তরপ্রদেশের একজন দলিত নেতা। ঝাড়খণ্ডের প্রথম মহিলা রাজ্যপাল হওয়ার গৌরব অর্জন করেছেন দ্রৌপদী মুর্মু। তিনিই ওড়িশার প্রথম মহিলা এবং উপজাতীয় নেত্রী যাঁকে কোনও রাজ্যের রাজ্যপাল হিসেবে মনোনীত করা হয়।

    আরও পড়ুন- দরিদ্র মানুষ দ্রৌপদী মুর্মুর থেকে অনুপ্রাণিত: শুভেচ্ছা জানিয়ে বার্তা মোদির

    সংবাদ মাধ্যমকে জেপি নাড্ডা বলেন, “এই প্রথম একজন মহিলা উপজাতি প্রার্থীকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। আমরা আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য দ্রৌপদী মুর্মুকে এনডিএ-র প্রার্থী হিসাবে ঘোষণা করছি।”

    যে দলগুলি বৈঠকে অংশ নিয়েছিল তাদের মধ্যে রয়েছে কংগ্রেস, এনসিপি, তৃণমূল, সিপিআই, সিপিআই-এম, সমাজবাদী পার্টি, ন্যাশনাল কনফারেন্স, এআইএমআইএম, আরজেডি এবং এআইইউডিএফ। কংগ্রেসের মল্লিকার্জুন খাড়গে এবং জয়রাম রমেশ, তৃণমূলের অভিষেক বন্দ্যোপাধ্যায়, ডিএমকে-র তিরুচি শিবা, সিপিআই-এম-এর সীতারাম ইয়েচুরি এবং সিপিআই-এর ডি রাজা এই বৈঠকে অংশ নিয়েছিলেন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Draupadi Murmu, President Election 2022

    পরবর্তী খবর